রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপ্রচলিত অথচ জনপ্রিয় খেলার বৃত্তান্ত

অপ্রচলিত অথচ জনপ্রিয় খেলার বৃত্তান্ত

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবল, ক্রিকেট কিংবা বাস্কেটবলের মত জনপ্রিয় খেলাগুলোর বাইরেও পৃথিবী ব্যাপি অনুষ্ঠিত হয়ে থাকে নানা খেলা। সর্বমহলের আগ্রহ কম থাকায় আলোচনার বাইরেই থেকে যায় খেলাগুলো। তেমনই একটি খেলা টুনা টসিং। লোকচক্ষুর আড়ালে থাকলেও, এই টুনা টসিংয়ের আছে ওয়ার্ল্ড চ্যাম্পিয়শিপ। এবারের প্রতিবেদনে ধারনা দিবো এই খেলাটি সম্পর্কে।

টুনা! নিদারুন স্বাদের একটি সামুদ্রিক মাছ। কাছে পেলেই এর স্বাদ নিতে হামলে পড়তে চাইবেন যে কেউই। তবে একটা শ্রেণী আছে যারা টুনা পেলেই খাওয়ার বদলে মেতে উঠেন খেলায়! বলছি টুনা টসিংয়ে কথা।

সাধারত গোলক নিক্ষেপের মত করেই খেলা হয় টুনা টসিং। মৃত ফ্রোজেন টুনার মাথায় দড়ি বেধে একটি বিশেষ নিয়মে নিক্ষেপ করা হয় মাছ। এরপর দুরত্বের ভিত্তিতে নির্ধারণ করা পজিশন।

খেলাটি অপ্রচলিত হলেও বিভিন্ন মহলে রয়েছে এর বেশ জনপ্রিয়তা। তার চেয়েও মজার বিষয় হলো নিয়মিত ভাবেই আয়োজিত হয়ে আসছে টুনা টসিংয়ের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। যার সবশেষটা হয়েছে অস্ট্রেলিয়ায়।

৪২তম এই আসরের চূড়ান্ত পর্বে অংশ নিয়েছিলো ছয় জন পুরষ ও ছয় জন নারীসহ মোট ১২ জন প্রতিযোগী। তার আগে একটি বাছাই প্রক্রিয়ায় অংশ নেন তারা। যেখানে ছিলেন ৮০ জন কম্পিটিটর।

এবারের টুনা টসিংয়ে ব্যবহার করা হয় ৮ কেজি ওজনের প্রতিটি মাছ। থ্রোয়িংয়ে ২৬.২৫ মিটার দুরত্ব অতিক্রম করে চ্যাম্পিয়ন হয়েছেন বিলেটস। পুরষ্কার হিসেবে পেয়েছে ১৭৫০ অস্ট্রেলিয় ডলার।

শীর্ষ সংবাদ:
টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         তৃতীয় ধাপে ঠাকুরগাঁওয়ের শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে         গাজীপুর সিটিতে আজ দায়িত্ব নিচ্ছেন ভারপ্রাপ্ত মেয়র কিরন         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার ২২ আসামি আদালতে         চট্রগ্রাম টেস্টে তৃতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের ভালো কিছুর প্রত্যাশা         তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ চলছে         ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী