বুধবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বসুন্ধরার করোনা হাসপাতাল

বাংলাদেশে এবং প্রায় পুরো বিশ্বে করোনাভাইরাস কবলিত এই ভয়ঙ্কর দুঃসময়ে বসুন্ধরার সর্ববৃহৎ করোনা হাসপাতালের শুভ যাত্রা একটি সুসংবাদ নিঃসন্দেহে। বিশেষ করে সেই সময়ে যখন লকডাউন শিথিল করায় যানবাহনসহ মানুষের প্রায় অবাধ চলাচলে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, যদিও মৃত্যুর হার সে তুলনায় কম। এ কথাও সত্য যে, দেশে বেশ কয়েকটি সরকারী-বেসরকারী উন্নত ও আধুনিক হাসপাতাল থাকা সত্ত্বেও সর্বত্র করোনা রোগীর ভর্তি ও চিকিৎসা মোটেও সহজলভ্য নয়। তদুপরি যে সব হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা চলছে, সেসব স্থানে পর্যাপ্ত সুযোগ-সুবিধা, ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মী, কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা, আইসিইউ ইত্যাদি প্রায় নেই। থাকলেও সেসব পর্যাপ্ত নয়। ভেন্টিলেটর তো অধিকাংশ হাসপাতালে নেই বললেই চলে। এমন এক প্রেক্ষাপটে রবিবার যাত্রা শুরু করেছে বসুন্ধরা কোভিড-১৯ আইসোলেশন হাসপাতাল, যা দেশের ইতিহাসে একটি মাইলফলক হয়ে থাকবে। দুই হাজার ১৩ শয্যার এই হাসপাতালটি নোভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগের চিকিৎসার জন্য নির্মিত দেশের সর্ববৃহৎ হাসপাতালও বটে। রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অত্যন্ত অল্প সময়ে এটি নির্মাণ করেছে দেশের একটি শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। অবশ্য এর পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রত্যক্ষ সমর্থন ও সহযোগিতা রয়েছে। প্রাথমিকভাবে চালু করা হয়েছে ৫০০ শয্যা। পরে পর্যায়ক্রমে তা উন্নীত করা হবে। এই আইসোলেশন হাসপাতালে অত্যাধুনিক সব সরঞ্জামসহ প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মী থাকবে। সম্মুখসারির করোনাযোদ্ধা হিসেবে অভিহিত সাংবাদিকদের জন্য সংরক্ষিত থাকবে ২০০ শয্যা, যা প্রশংসাযোগ্য বৈকি। উল্লেখ্য, প্রথম ভয়াবহ করোনাকবলিত চীন উহান প্রদেশে মাত্র সাত দিনে এক হাজার শয্যার হাসপাতাল নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছিল বিশ্বকে। অন্যদিকে বসুন্ধরা গ্রুপও মাত্র তিন সপ্তাহে দুই হাজার শয্যার এই হাসপাতাল নির্মাণ করে বিস্ময়ের সৃষ্টি করেছে। বেসরকারী প্রাতিষ্ঠানিক উদ্যোগের এই সাফল্যকে দেশের চিকিৎসা সেবার অগ্রগতির ক্ষেত্রে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখতে হবে অবশ্যই।

করোনা মহামারীর এই চরম দুঃসময়ে সরকার নতুন দুই হাজার চিকিৎসক এবং পাঁচ হাজার ৫৪ সিনিয়র স্টাফ নার্স জরুরী ভিত্তিতে নিয়োগ দিয়েছে। বিশেষ করে সেই সময়ে যখন রাজধানীসহ সারাদেশে করোনা রোগীর সংখ্যা ও মৃত্যুর হার বাড়ছে। একইসঙ্গে এত বিপুলসংখ্যক রোগী সামলাতে গিয়ে সরকারী-বেসরকারী করোনা চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। যে কারণে প্রায়ই ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। করোনা রোগের চিকিৎসায় অপরিহার্য পিপিই-মাস্ক-গ্লাভসসহ প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রীর সঙ্কটও দেখা যাচ্ছে। এটি একটি নতুন ব্যাধি, তদুপরি ভয়াবহ সংক্রামক বিধায় দেখা দিয়েছে এই সঙ্কট। করোনা পরীক্ষার পর্যাপ্ত কিট পর্যন্ত মজুদ নেই। তদুপরি রয়েছে করোনা রোগীর তীব্র শ্বাসকষ্ট উপশমে অক্সিজেনসহ পর্যাপ্তসংখ্যক ভেন্টিলেটরের অভাব। সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্তরিক প্রচেষ্টা এবং উদ্যোগের ফলে পর্যায়ক্রমে অবশ্য এসব সমস্যার সমাধান হচ্ছে। পিপিই-মাস্ক উৎপাদনে এগিয়ে এসেছে পোশাক শিল্প কারখানাগুলো। করোনা পরীক্ষায় কিট উৎপাদন করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। ভেন্টিলেটর তৈরিতে এগিয়ে এসেছে মিনিস্টার, ওয়ালটন। এসব সংবাদ আশা জাগানিয়া বৈকি। এমতাবস্থায় নতুন চিকিৎসক-নার্স নিয়োগের বিষয়টি অত্যন্ত আশাব্যঞ্জক। বসুন্ধরার করোনা হাসপাতালটিও এক্ষেত্রে যুক্ত করল নতুন মাত্রা।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records