সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে হারতে চায় না বাংলাদেশ

প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে হারতে চায় না বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র চার দিন। তারপরেই ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১৫ জানুয়ারি থেকে পর্দা উঠছে আন্তজাতিক ফুটবল টুর্নামেন্ট বঙ্গবন্ধু গোল্ডকাপ-এর ষষ্ঠ আসর। এতে ছয়টি দেশ দুটি গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে। এ-গ্রুপে আছে স্বাগতিক বাংলাদেশ, গতবারের চ্যাম্পিয়ন ফিলিস্তিন এবং শ্রীলঙ্কা। বি-গ্রুপে আছে আফ্রিকার তিন দেশ বুরুন্দি, মরিশাস ও সিশেলস।

এ উপলক্ষ্যে ৭ জানুয়ারি বাংলাদেশ দলের ২৩ জনের স্কোয়াড ঘোষিত হয়। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোঃ মোস্তফা কামাল স্টেডিয়ামে ৮ জানুয়ারি থেকে শুরু হয় অনুশীলন। শনিবার ছিল অনুশীলনের চতুর্থ দিন। এদিন শেখ জামাল ধানমণ্ডি ক্লাব মাঠে অনুশীলন শেষে বাংলাদেশ দলের ব্রিটিশ কোচ জেমি ডে বলেন, দলকে ৪-১-৪-১ ফর্মেশনে খেলানোর সম্ভাবনা আছে। দলকে সেভাবেই অনুশীলন করাচ্ছি। তবে খেলার গতিপ্রকৃতি অনুযায়ী এই ফর্মেশন বদলেও যেতে পারে।

ফিলিস্তিনের বিপক্ষে এই ফমের্শন কি দলের জন্য বিপজ্জনক নয়? জেমির ভাষ্য, নিজের সামর্থ্য ভালভাবে জেনে আমরা খেলতে চাই। এই ফমের্শন কাজ না করলে তখন অন্য অপশনে যেতে হবে।

অসুস্থতার জন্য তো স্ট্রাইকার নাবীব নেওয়াজ জীবনে স্কোয়াড থেকে বাদ দিতে হলো। এখন তার জায়গায় নেয়া হয়েছে ফয়সাল হোসেন ফাহিম ফাহিমকে। দলের আক্রমণভাগের চেহারাটা কেমন হবে? জেমি এ প্রশ্নের উত্তরে জবাব দেন, শুধু ফাহিম নয়, ফরোয়ার্ড লাইনে মতিন, সাদ, সুফিলও আছে। তারা প্রতি ম্যাচে গোল স্কোর করতে যেন পারে, সেটার ওপরই জোর দিচ্ছি বেশি। দেখা যাক, কি হয়।

প্রথম ম্যাচ ফিলিস্তিনের সঙ্গে। তাদের ফরোয়ার্ডরা দীর্ঘদেহী ও শারীরিকভাবে শক্তিশালী বাংলাদেশী ফুটবলারদের চেয়ে। তাদের আটকানোর পরিকল্পনা জানতে চাইলে জেমি বলেন, গত আসরেই তাদের সঙ্গে সেমিতে আমরা খেলেছি। সেই ম্যাচের অভিজ্ঞতা এই ম্যাচে কাজে দেবে বলে আশা করি।

অনুশীলন শেষে বসুন্ধরা কিংসে খেলা আলোচিত ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা বলেন, ‘ফিলিস্তিন দল খুবই শক্তিশালী। তার মানে এই না যে আমরা হাল ছেড়ে দেব। কোচ এটা নিয়ে কাজ করছেন।

ডিফেন্ডারদের ওপর চাপ সামালানো প্রসঙ্গে সুশান্ত বলেন, ডিফেন্ডারদের অনেক কিছুই করার আছে। তারা যদি প্রতিপক্ষকে গোল করতে না দেয়, তাহলে নিজেদের আক্রমণ করে গোল করার সুযোগ আসে। আমাদের লক্ষ্য থাকবে প্রথম ম্যাচে জিতলে না পারলেও অন্তত যেন ড্র করতে পারি। ম্যাচে ডিফেন্ডারদের সঙ্গে মিডফিল্ডারদের যেন ভাল সমন্বয় থাকে, সেটাই মূল লক্ষ্য থাকবে আমাদের।

শীর্ষ সংবাদ:
৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮         ওয়াশিংটনে বন্দুকধারীদের হামলায় গুলিবিদ্ধ ২১, মৃত ১         ৯৪ বছরের মধ্যে নর্থ ক্যারোলিনায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প         পিজিসিসির ইরানবিরোধী আহ্বানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উচ্ছ্বাস!         ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে        
//--BID Records