সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলতি অর্থবছর বাংলাদেশের প্রবৃদ্ধি ৭.২ শতাংশ!

চলতি অর্থবছর বাংলাদেশের প্রবৃদ্ধি ৭.২ শতাংশ!

অর্থনৈতিক রিপোর্টার॥ চলতি ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট জাতীয় উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক দুই শতাংশ। বিশ্বব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস-২০২০ প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, আগামী দুই অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ৩ শতাংশ হারে।

যদিও ২০১৮-১৯ অর্থবছরে এ দেশের জিডিপি প্রবৃদ্ধি হয় ৮ দশমিক এক পাঁচ শতাংশ।আর চলতি ২০১৯-২০ অর্থবছরে সরকারের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা আছে ৮ দশমিক ২ শতাংশ।

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যদ্বন্দ্বের কারণে বাংলাদেশের রপ্তানি বাড়ায় গেলো অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ শতাংশের বেশি হয় বলে দাবি করে বিশ্বব্যাংক।

সংস্থাটির পূর্বাভাস প্রতিবেদনে আরো জানানো হয়, চলতি অর্থবছরে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধির তালিকায় চার নম্বরে থাকবে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদ-উল আজহার ছুটি বাড়ানো হবে না ॥ মন্ত্রিপরিষদ সচিব         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records