শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিকি পন্টিংয়ের রেকর্ড ভাঙলেন কোহলি

রিকি পন্টিংয়ের রেকর্ড ভাঙলেন কোহলি

অনলাইন ডেস্ক ॥ রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছেন বিরাট কোহলি। রানের বৃষ্টি ঝরিয়ে প্রায় প্রতি ম্যাচেই কোনও না কোনও কীর্তিতে নাম তুলছেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে গতকালের (শুক্রবার) টি-টোয়েন্টিতে যেমন আরেকটি রেকর্ড গড়লেন। রিকি পন্টিংকে সরিয়ে অধিনায়ক হিসেবে দ্রুততম ১১ হাজার রানের মালিক এখন ভারতীয় এই ব্যাটসম্যানের।

ভারতের মাত্র দ্বিতীয় অধিনায়ক হিসেবে ১১ হাজার রান পূর্ণ করলেন কোহলি। তার আগে এই কীর্তি রয়েছে কেবল মহেন্দ্র সিং ধোনির। সব মিলিয়ে ষষ্ঠ অধিনায়ক হিসেবে এই মাইলফলক ছুঁলে ফেললেন কোহলি। শুক্রবার লঙ্কানদের বিপক্ষে পুনের তৃতীয় টি-টোয়েন্টির ১৩তম ওভারে লাকশান সান্দাকানের বলে সিঙ্গেল নিয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ১১ হাজার রানের ক্লাবে নাম লেখান ভারতীয় অধিনায়ক।

সঙ্গে একটি রেকর্ডও গড়েছেন কোহলি। তিনিই এখন ক্রিকেট বিশ্বের দ্রুততম ১১ হাজার রান করা অধিনায়ক। ভেঙেছেন রিকি পন্টিংয়ের রেকর্ড। এই মাইলফলক ছুঁতে কোহলির লেগেছে ১৯৬ ইনিংস, পন্টিংয়ের রেকর্ডটা ছিল ২৫২ ইনিংসে। যাতে প্রথম অধিনায়ক হিসেবে ২০০ ইনিংসের কম খেলে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার পূরণ করেছেন কোহলি।

তার আগে এই কীর্তি আছে পাঁচ অধিনায়ক- পন্টিং, স্টিফেন ফ্লেমিং, ধোনি, অ্যালান বোর্ডার ও গ্রায়েম স্মিথের। যদিও ১১ হাজার রান করার পথে তাদের সবারই লেগেছে কোহলির চেয়ে বেশি ইনিংস। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা পন্টিংয়ের ২৫২ ইনিংসের পরে রয়েছেন স্মিথ। দক্ষিণ আফ্রিকান অধিনায়কের ১১ হাজার রান করতে লেগেছিল ২৬৪ ইনিংস। বোর্ডার মাইলফলকটি স্পর্শ করেছিলেন ৩১৬ ইনিংসে, ধোনির লেগেছিল ৩২৪ ইনিংস, আর ফ্লেমিংকে খেলতে হয়েছিল ৩৩৩ ইনিংস।

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের তালিকায় সবার ওপরে অবশ্য পন্টিং। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ৩২৪ ম্যাচে করেছেন ১৫ হাজার ৪৪০ রান। ২৮৬ ম্যাচে স্মিথের রান ১৪ হাজার ৮৭৮, ৩০৩ ম্যাচে ফ্লেমিংয়ের ১১ হাজার ৫৬১ রান, ধোনির ৩৩২ ম্যাচে রান ১১ হাজার ২০৭, আর বোর্ডার ১১ হাজার ৬২ রান করেছেন ২৭১ ম্যাচে।

শ্রীলঙ্কার বিপক্ষে পুনের ম্যাচ দিয়ে ক্যারিয়ারে মাত্র দ্বিতীয়বার ছয় নম্বরে ব্যাট করেছেন কোহলি। রান আউট হওয়ার আগে ১৭ বলে করেন ২৬ রান। এর আগে ২০১৮ সালে একই পজিশনে ব্যাটিংয়ে নেমেছিলেন ভারতীয় ‘রান মেশিন’।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records