রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে

ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে

অর্থনৈতিক রিপোটার ॥ ডিসেম্বর মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমেছে। এ সময় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৫ শতাংশ, যা আগের মাস নভেম্বরে ছিল ৬ দশমিক ০৫ শতাংশ। এ সময়ে খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশ, নভেম্বরে এটি ছিল ৬ দশমিক ৪১ শতাংশ এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে ব্রিফিংয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এসব তথ্য প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। রাজধানীর শেরবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং বিবিএস এর মহাপরিচালক তাজুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাজারে এখন প্রচুর শাক-সবজি উঠেছে। তাছাড়া মাছের দামও কমে গেছে। সব কিছু মিলে মূল্যস্ফীতি কমেছে। আশা করছি, আগামীতে মূল্যস্ফীতি আরো কমবে।

বিবিএসএর প্রতিবেদনে বলা হয়েছে, ডিসেম্বর মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৩ শতাংশ, যা নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ১২ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৩৪ শতাংশ, নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ১১ শতাংশ এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ, যা নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ১৩ শতাংশ।

অন্যদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৬ শতাংশ, যা নবেম্বর মাসে ছিল ৬ দশমিক ০১ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ, যা নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ৫৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ০৭ শতাংশ,যা নভেম্বর মাসে ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ।

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records