সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এটিএম বুথের নিরাপত্তা

এখন নিজ ব্যাংক এ্যাকাউন্ট থেকে টাকা তোলা কত সহজ। অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথে কার্ড ঢুকিয়ে বোতাম টিপে এক মিনিটের কম সময়ের মধ্যে টাকা তোলা সম্ভব। নগরীর প্রধান প্রধান সড়ক ছাড়াও আবাসিক এলাকার কাছাকাছি, এমনকি গ্রামাঞ্চলে মানুষের একেবারে হাতের নাগালেই বেশ কয়েকটি বেসরকারী ব্যাংকের এটিএম বুথ স্থাপন হওয়ায় অর্থ উত্তোলনে খুবই সুবিধা হয়েছে। প্রযুক্তির শুধু সুফল পাবে মানুষ এমন তো নয়, কিছু কুফলে পা আটকে যায়Ñ এমন পরিস্থিতিতে পড়তে হয় কতিপয় ক্রিমিনাল বা অপরাধীচক্রের কারণেই। বিগত বছরগুলোয় অনেক বুথে এমন কিছু ঘটনা ঘটেছে যাতে গ্রাহকদের নিরাপত্তা হয়েছে হুমকির সম্মুখীন। শুধু গ্রাহক নয়, ব্যাংক কর্তৃপক্ষও দুর্বৃত্তের দুষ্কর্মের শিকার হয়েছে। এটিএম বুথে টাকা লোড করার সময় লুটেরারা আক্রমণ চালিয়ে টাকা ছিনিয়ে নিয়েছে। এরপর ঘটল কার্ড জালিয়াতি।

সর্বশেষ ঈদ-উল-ফিতরের আগে অভিনব জালিয়াতি হয়েছে, যা ছিল দুর্ভাবনার বিষয়। ডাচ্-বাংলা ব্যাংকের বাড্ডার এটিএম বুথ থেকে টাকা তোলা হলেও এর কোন রেকর্ড ব্যাংকের সার্ভারে নেই। এমনকি কোন গ্রাহকের হিসাব থেকেও টাকা কমে যায়নি। এমনটি আগে কখনও দেখা যায়নি। এবারের ঘটনায় পুরো এটিএম বুথের নিয়ন্ত্রণ নেয় জড়িত বিদেশীরা। এতে দেশের এটিএম সেবার নিরাপত্তা নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে।

বর্তমানে দেশে ১ কোটি ৬০ লাখ ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। এটিএম বুথ রয়েছে ১০ হাজার ৫৩৬টি। পয়েন্ট অব সেলস রয়েছে ৪৯ হাজার ৬২টি। দেশের ৫৭টি ব্যাংকের মধ্যে ৫১টি ব্যাংক কার্ড সেবার সঙ্গে যুক্ত। ব্যাংক মানুষের অর্থ সংরক্ষণের নিশ্চয়তা দিয়ে থাকে। ফলে যে কোন মাধ্যমেই হোক না কেন গ্রাহকের অর্থ খোয়া গেলে তার দায়ভার সংশ্লিষ্ট ব্যাংকের ওপরই বর্তায়। একটা বিষয় স্পষ্ট যে, প্রযুক্তিনির্ভর ব্যাংকিং সেবায় গ্রাহকের ঝুঁকি বেড়ে চলেছে। অবকাঠামো, কার্ড ও তথ্যভা-ার নিরাপত্তায় উপযুক্ত প্রযুক্তির অনুপস্থিতির পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রযুক্তিজ্ঞানের অভাবকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। জালিয়াতচক্র যেভাবে অর্থ হাতিয়ে নিচ্ছে তাতে ব্যাংক কর্তৃপক্ষের পেশাদারিত্ব ও দায়িত্বশীলতা প্রশ্নের সম্মুখীন।

দেশী-বিদেশী হ্যাকারদের অত্যাধুনিক জালিয়াতি রুখতে হলে এটিএম নিরাপত্তার জন্য অচিরেই নতুন ও কার্যকর ব্যবস্থা নিতে হবে। জনকণ্ঠের প্রতিবেদন বলছে: তিন বছরে দুই হাজার কোটি টাকা লোপাট হয়েছে এটিএম বুথে প্রতারকচক্রের হানার কারণে। তাই এটিএম-এ টাকা ওঠানোর কাজটি নিরাপদ নির্বিঘœ করার জন্য উদ্যোগী হতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষকে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এটিএম বুথে এ্যান্টি স্কিমিং ডিভাইস সংযোজনের ব্যবস্থা নিতে হবে। এখন থেকেই অধিকতর সুরক্ষার উদ্যোগ নেয়ার বিকল্প নেই। এটিএম সেবার নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হবে। প্রতিনিয়ত নিরাপত্তা হালনাগাদ করতে হবে।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মুখে ফের বন্ধ অ্যাপল স্টোর        
//--BID Records