শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেরিনার, আরামবাগ ও ভিকারুননিসার শুভ সূচনা

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমী ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (কিউট) পৃষ্ঠপোষকতায় শনিবার থেকে ঢাকার পল্টনের শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে শুরু হয়েছে ‘কিউট মহিলা হ্যান্ডবল লীগ’।

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চেয়ারম্যান কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল প্রধান অতিথি হিসেবে লীগের উদ্বোধন করেন। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূর, লীগ কমিটির চেয়ারম্যান শ্যামল কুমার মুখার্জী (উপ-পুলিশ কমিশনার, অর্থ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ), লীগের সম্পাদক মকবুল হোসেন প্রমুখ।

উদ্বোধনী দিনের খেলায় ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব ৩৮-১৯ গোলে দিলকুশা স্পোর্টিং ক্লাবকে এবং ভিকারুননিসা নূন স্পোর্টস ক্লাব ২৮-২১ গোলে আর এন স্পোর্টস হোমকে এবং আরামবাগ ক্রীড়া সংঘ ৪৬-১৫ গোলে জামালপুর স্পোর্টস একাডেমিকে হারিয়ে শুভ সূচনা করে।

মহিলা হ্যান্ডবল লীগের খেলা সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালে। মাঝের তিন বছর খেলা না হওয়ার কারণ দলগুলোর দলগঠনে সমস্যা, ফেডারেশনের আর্থিক পৃষ্ঠপোষকতার সমস্যা ইত্যাদি। সর্বশেষ লীগের রানার্সআপ দল মোহামেডান এবার অংশ নিচ্ছে না। ফেডারেশন জানিয়েছে এবারের লীগে তারা মোহামেডানকে অংশ নিতে চিঠি দিয়েছেন, কিন্তু তারা সাড়া দেয়নি।

এবারের লীগে বিদেশী হ্যান্ডবলার খেলতে পারবেন। তারা সবাই ভারতীয়। সংখ্যাটা ১৫। প্রতিটি দলে তিন বিদেশীকে নিবন্ধন করিয়ে তিনজনকেই এক ম্যাচে খেলানো যাবে।

সার্ভিসেস দলগুলো লীগে কখনই খেলে না। তারা খেলে টুর্নামেন্টে। তখন শিরোপার লড়াইটা মূলত সীমাবদ্ধ থাকে বিজেএমসি-আনসারের মধ্যে। এই দুটি সংস্থার খেলোয়াড়দের সিংহভাগই আবার জাতীয় দলে খেলেন। স্বভাবতই প্রশ্ন ওঠে- এই দুই সংস্থার খেলোয়াড়রা এবারের লীগে কোন্ কোন্ দলের হয়ে খেলবেন? জানা গেছে, এ ব্যাপারে ফেডারেশন একটি ‘পুলপ্রথা’ করেছে। যাতে ওই দুই সংস্থার খেলোয়াড়দের ঢালাওভাবে কোন দল নিয়ে বেশি লাভবান হতে না পারে। এ জন্য বিজেএমসির ১৮ এবং আনসারের ১৫ খেলোয়াড়কে তিনটি গ্রুপে (‘এ’, ‘বি’ ও ‘জিকে’, জিকে মানে গোলকিপার) ভাগ করা হয়। তারপর মেরিনার, আরামবাগ, আরএন স্পোর্টস, মাদারীপুর, ভিকারুননিসা ও দিলকুশা... এই ৬টি ক্লাব নিজেদের মধ্যে সমানভাবে বণ্টন করে নিয়েছে এই খেলোয়াড়দের (অন্য খেলোয়াড়ও আছে)। প্রতি দলে সর্বোচ্চ ‘এ’ গ্রুপ থেকে ৩, ‘বি’ গ্রুপ থেকে ৩ এবং ‘জিকে’ গ্রুপ থেকে ১ জন অংশ নিতে পারবেন।

ঢাকায় আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট

শীর্ষ সংবাদ:
স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         ৭ দিনের রিমান্ডে ইকবাল         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০০ জন         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের