শনিবার ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইসিসি’র বর্ষসেরা একাদশে বাংলাদেশের রুমানা

আইসিসি’র বর্ষসেরা একাদশে বাংলাদেশের রুমানা

অনলাইন রিপোর্টার ॥ চলতি বছর নারী ক্রিকেটের বর্ষসেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। ওয়ানডে ও টি-টুয়েন্টি সংস্করণে আলাদা একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটি। টি-টুয়েন্টি একাদশে বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে স্থান পেয়েছেন রুমানা আহমেদ। ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের সুজি ব্যাটিস। আর টি-টুয়েন্টি একাদশের অধিনায়ক ভারতের হারমনপ্রিত কৌর।

২০১৮ সালটা বাংলাদেশের নারী ক্রিকেটের উত্থানের বছর। অক্টোবরে এশিয়া কাপে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে তারা। যে কীর্তিতে সাকিব আল হাসানদেরও ছাড়িয়ে যায় সালমা খাতুনের দল। পুরুষদের এশিয়া কাপে শিরোপা এখনও জেতেনি বাংলাদেশ।

টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশের লেগ স্পিনার রুমানা আহমেদ বল হাতে নিয়েছিলেন ২ উইকেট। আর ব্যাট হাতে ২৩ রান করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এছাড়া বছরের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্ব নারী টি-টুয়েন্টি টুর্নামেন্টের চার ম্যাচে ৪ উইকেট নিয়েছেন এই লেগি।

২৪ ম্যাচে ৩০ উইকেট নিয়ে আন্তর্জাতিক নারী ক্রিকেটে চলতি বছরের দ্বিতীয় সফল বোলার রুমানা। আর সেই সাফল্যের ধারাবাহিকতায় প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে আইসিসি’র বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন ২৭ বছর বয়সী এই লেগি।

ওয়ানডে একাদশে দুইজন করে খেলোয়াড় স্থান পেয়েছে ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার। আর অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের স্থান পেয়েছে একজন করে।

অন্যদিকে টি-টুয়েন্টি একাদশে সবচেয়ে বেশি ৪ চার খেলোয়াড় অন্তর্ভুক্ত হয়েছে অস্ট্রেলিয়া থেকে। এরপরই আছে ভারতের তিন জন। নিউজিল্যান্ডের দুইজন আর বাংলাদেশ ও ইংল্যান্ডের একজন করে।

আইসিসি’র বর্ষসেরা নারী একাদশ (ওয়ানডে) :

স্মৃতি মান্দানা (ভারত), টমি বেউমন্ট (ইংল্যান্ড), সুজি ব্যাটিস (নিউজিল্যান্ড, অধিনায়ক), ড্যান ভ্যান নিকার্ক (দক্ষিণ আফ্রিকা), সোফি ডেভিন (নিউজিল্যান্ড), অ্যালিসা হ্যালি (অস্ট্রলিয়া, উইকেটকিপার), ম্যারিজান ক্যাপ (দক্ষিণ আফ্রিকা), ডেন্ড্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), সানা মির (পাকিস্তান), সোফি একলেস্টোন (ইংল্যান্ড) পুনম যাদব (ভারত)।

আইসিসি’র বর্ষসেরা নারী একাদশ (টি-টুয়েন্টি) :

স্মৃতি মান্দানা (ভারত), অ্যালিসা হ্যালি (অস্ট্রেলিয়া, উইকেটকিপার), সুজি ব্যাটিস (নিউজিল্যান্ড), হারমনপ্রিত কৌর (ভারত, অধিনায়ক), ন্যাতালাই স্কিভার (ইংল্যান্ড), অ্যালিসা পেরি (অস্ট্রেলিয়া), অ্যাশলেগ গার্ডনার (অস্ট্রেলিয়া), লেগ স্ক্যাপার্ক (নিউজিল্যান্ড) মেগান স্কট (অস্ট্রেলিয়া), রুমানা আহমেদ (বাংলাদেশ), পুনম যাদব (ভারত)।

শীর্ষ সংবাদ:
এক রাতের অভিযানেই তাসের ঘরের মতো সব ভেঙ্গে চুরমার         কাল থেকে গার্মেন্টস খোলা         কক্সবাজারে পানি নেমে যাচ্ছে ॥ এখনও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন         মেজর সিনহা হত্যার এক বছর আজ         বৃষ্টির পানিতে ভেসে গেছে বহু মাছের ঘের ॥ সবজি, ফসলের ক্ষতি         ৩ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা         করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে