শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের কাছে ক্ষতিপূরণ পেল না পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিপাক্ষিক ম্যাচ খেলতে রাজি না হওয়ায় ভারতের বিপক্ষে পাকিস্তানের আর্থিক ক্ষতি পূরণের দাবি নাকচ করে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ‘ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই’র বিপক্ষে ক্ষতিপূরণ চেয়ে আইসিসিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দায়ের করা আবেদনের বিষয়ে তিনদিন শুনানি শেষে সেটি প্রত্যাখ্যান করেছে আইসিসির ডিসপুট প্যানেল।’ এ বিষয়টি নিয়ে আপীল করা যাবে না বলেও আইসিসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

২০১৫-২০২৩ সালের মধ্যে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার বিষয়ে একটি সমঝোতা চুক্তি করেছিল দুই দেশের বোর্ড। যার মধ্যে চারটির আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু বিসিসিআই এ চুক্তি না মানলে আইসিসির কাছে ৭০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করে পিসিবি। পাকিস্তানের সঙ্গে শীতল সম্পর্কের জের ধরে ভারত সরকারের বিরোধিতার কারণে ভারতীয় বোর্ড এই সিরিজ খেলার বিষয়টি প্রত্যাখ্যান করেছে। চুক্তি অনুযায়ী দুইদেশের মধ্যে ছয়টি সিরিজের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ১৪টি টেস্ট, ৩০টি ওয়ানডে ও ১২টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ। মূলত ‘বিগ থ্রি’ পরিকল্পনার পক্ষে সমর্থন আদায়ের উদ্দেশ্যেই তখন পাকিস্তানের সঙ্গে সমঝোতা চুক্তিটি সম্পাদিত করেছিল ভারত। যে বিগ থ্রি’র পদ্ধতি মোতাবেক আন্তর্জাতিক ক্রিকেট থেকে আয় করা অর্থের সিংহভাগ লাভ করবে ক্রিকেটের তিন শীর্ষ দল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। তবে পাকিস্তানের সঙ্গে ওই চুক্তি বাস্তবায়ন করতে অস্বীকৃতি জানিয়েছে ভারত। তারা ওই চুক্তিটির আইনগত কোন ভিত্তি নেই উল্লেখ করে বলেছে, এটি ‘কাগজের টুকরো’ ছাড়া আর কিছুই নয়। ২০০৮ সালে মুম্বাইয়ে ভয়ঙ্কর এক সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক ছিন্ন করে ভারত। ওই ঘটনায় ১৬০ জনেরও বেশি লোক মারা যায়। ২০০৭ সালে পাকিস্তান ভারতের মাটিতে পূর্ণাঙ্গ একটি সিরিজে অংশ নেয়ার পর দুই দলের মধ্যে আর কোন সিরিজ অনুষ্ঠিত হয়নি। এরপর পাকিস্তান সীমিত ওভারের ম্যাচ খেলতে ভারত সফর করলেও পূর্ণাঙ্গ কোন সিরিজ আর আয়োজন হয়নি দল দুটির মধ্যে। ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের জানুয়ারি পর্যন্ত ওই সফরে দল দুটি তিনটি ওডিআই ম্যাচ এবং দুটি টি২০ ম্যাচে অংশ নিয়েছে। দুই দলের মধ্যে সফর বিনিময় পুনঃপ্রতিষ্ঠিত করার জন্য পাকিস্তানের পক্ষ থেকে বারবার তাগাদা দেয়ার পরও তাতে সাড়া দেয়নি ভারত। এর পরিপ্রেক্ষিতেই ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে আইসিসিতে আবেদন করেছে পিসিবি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত