সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবার আগে সেমিফাইনালে পর্তুগাল

  • উয়েফা নেশন্স লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির সঙ্গে গোলশূন্য ড্র করে উয়েফা নেশন্স লীগ ফুটবলে প্রথম দল হিসেবে নকআউট রাউন্ড নিশ্চিত করেছে পর্তুগাল। শনিবার রাতে মিলানের সান সিরোতে অনুষ্ঠিত ম্যাচে সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়াই সেমিফাইনাল নিশ্চিত করে ইউরোপের ব্রাজিল খ্যাত দলটি।

অধিনায়ক রোনাল্ডোকে ছাড়াই এক ম্যাচ হাতে রেখে গ্রুপ ‘এ’র শীর্ষ দল হিসেবে শেষ চার নিশ্চিত করেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। আর এতে করে ইতালির টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে। এই গ্রুপ থেকে তৃতীয় দল হিসেবে পোল্যান্ড লীগ-‘বি’তে রেলিগেটেড হয়ে গেছে। শেষ চারে উঠতে রবার্তো ম্যানচিনির ইতালির এই ম্যাচে অবশ্যই জয়ী হতে হতো। কিন্তু সান সিরোতে ৭৩ হাজার ঘরের সমর্থকদের সামনে পর্তুগালকে পরাস্ত করতে ব্যর্থ হয়েছে আজ্জুরিরা। গোলশূন্য ড্র করে তারা যেন বছর খানেক আগে সুইডেনের বিপক্ষে প্লেঅফ ম্যাচেরই পুনরাবৃত্তি করেছে। ওই ম্যাচে সুইডেনের কাছে পরাস্ত হয়ে ইতালির বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল। মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডকে আতিথ্য দিবে পর্তুগাল। যদিও গ্রুপের ভাগ্য নির্ধারিত হয়ে যাওয়ায় ম্যাচটি কেবলই আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে। অক্টোবরে লিসবনে প্রথম লেগের ম্যাচে ইতালিকে ১-০ গোলে পরাজিত করেছিল পর্তুগাল। এবারের ম্যাচে অবশ্য স্বাগতিকদের আধিপত্য ছিল। লোরেনজে ইনসিগনে ও সিরো ইমোবিলের শট আটকাতে কষ্ট করতে হয়েছে পর্তুগীজ গোলরক্ষক রুই প্যাট্রিসিওকে। বিরতির পর পর্তুগাল কিছুটা আক্রমনাত্মক হয়ে ওঠে। উইলিয়ান কারভালহোকে ইতালি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা আটকে দেবার পর বদলি খেলোয়াড় হোয়া মারিও বারের ওপর দিয়ে বল বাইরে পাঠিয়ে দেন। এই ম্যাচের মাধ্যমে ইতালিয়ান অধিনায়ক জিওর্জিও চিয়েল্লিনি ইতালির হয়ে শততম ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেন। ফিনল্যান্ডের বিপক্ষে ঠিক এক বছর আগে এই দিনেই ইতালির জাতীয় দলের হয়ে তার অভিষেক হয়েছিল। কিন্তু এবারও ইতালিকে ব্যর্থতা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে।

ম্যাচ শেষে পর্তুগীজ কোচ ফার্নান্ডো সান্টোস বলেন, এই টুর্নামেন্টের শেষ চারে পৌঁছানোটা সত্যিই স্বস্তিদায়ক। কিন্তু এই ম্যাচটা আসলেই কঠিন ছিল। বিশেষ করে প্রথমার্ধে আমি বুঝতে পেরেছি বেশ কঠিন সময় আমাদের পার করতে হচ্ছে। তিনি আরও বলেন, পোলিশদের বিপক্ষে শেষ ম্যাচটা গুরুত্বপূর্ণ। কারণ আমাদের সমর্থকদের সামনে আমরা খেলতে নামব, যারা সবসময়ই আমাদের সমর্থন দিয়ে যাচ্ছে। আমাদের অবশ্যই এই ম্যাচে জয়ী হতে হবে। বিশ্বকাপের পর থেকে দেশের হয়ে আর মাঠে নামেননি রোনাল্ডো। তবে তাকে এখনও জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দেখেন পর্তুগালের কোচ। ৩৩ বছর বয়সী এই তারকা সর্বশেষ পর্তুগাল দলে খেলেছেন রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় উরুগুয়ের বিপক্ষে। সে ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় বর্তমান ইউরো চ্যাম্পিয়নরা।

সান্টোস বলেন, এ বিষয়ে কোন সন্দেহ নেই। আপনাদের মনে এখনও সন্দেহ আছে কি-না আমি জানি না। কিন্তু ক্রিস্টিয়ানো এই দলের অংশ। আন্তর্জাতিক ফুটবলে পর্তুগালের সর্বকালের সেরা গোলদাতা রোনাল্ডো এ পর্যন্ত করেছেন ৮৫টি গোল। দেশের হয়ে সবচেয়ে বেশি ১৫৪ ম্যাচ খেলার রেকর্ডও তার। আন্তর্জাতিক ফুটবলে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের চেয়ে বেশি গোল আছে শুধু ইরানের আলি দাইয়ের (১০৯)।

শীর্ষ সংবাদ:
তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ