শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জন্মদিনে রাফায়েল নাদালের কাছে উপহার পাবেন সিতসিপাস?

স্পোর্টস রিপোর্টার ॥ এবারই হয়তো জীবনের সেরা জন্মদিন পালন করবেন স্টেফানোস সিতসিপাস। গত ১৯টি জন্মোৎসবে এমন ফুরফুরে মেজাজ, এতটা উদ্বেলিত এবং আনন্দের উপলক্ষ হয়তো পাননি এ গ্রীক তরুণ। এবার টরন্টো মাস্টার্সে প্রথমবার অংশ নিয়েই যে নৈপুণ্য দেখিয়েছেন তাতে করে ২০তম জন্মদিনটা এমনিতেই বর্ণিল হয়ে উঠতে চলেছে। এবার সেটাকে অবিস্মরণীয় করার সুযোগ। সে জন্য অবশ্য বিশ্বের এক নম্বর ও শক্তিমত্তায় দুরন্ত স্প্যানিশ তারকা রাফায়েল নাদালকে হারাতে হবে। জন্মদিনে টরন্টোর এ আসরে ফাইনালে তিনি মুখোমুখি হবেন নাদালের। সেমিফাইনালে গ্রীসের এ অবাছাই ৪ নম্বর বাছাই দক্ষিণ আফ্রিকার কেভিন এ্যান্ডারসনকে তীব্র লড়াইয়ের পর হারিয়েছেন। আর ৫ বছর পর কোন মাস্টার্স আসর জেতার জন্য মরিয়া নাদাল প্রথম সেটে চ্যালেঞ্জের মুখে পড়লেও রাশিয়ান অবাছাই কারেন খাচানোভকে ৭-৬ (৭-৩), ৬-৪ সেটে হারিয়ে উঠে এসেছেন ফাইনালে।

টরন্টোয় এবার সিতসিপাসের ওপর প্রথমদিন থেকেই সৌভাগ্য বর্ষিত হয়েছে। হয়তো নিজেও ঘুণাক্ষরে ভাবতে পারেননি প্রথম মাস্টার্স আসরে খেলতে এসে এতটা অর্জন ধরা দেবে তাকে। প্রথম রাউন্ড থেকেই লড়াই করে জিতেছেন, কিন্তু যাদের বিপক্ষে জিতেছেন তাতে করে বিস্ময় তরুণ হয়ে উঠেছেন তিনি। দ্বিতীয় রাউন্ড থেকে জায়ান্ট কিলারে পরিণত হয়েছেন ৭ নম্বর বাছাই ডোমিনিক থিয়েমকে হারিয়ে। তৃতীয় রাউন্ডে ১৩ গ্র্যান্ডস্লাম জয়ী সাবেক বিশ্বসেরা সার্বিয়ান নোভাক জোকোভিচকে এবং কোয়ার্টার ফাইনালে বর্তমান বিশ্বের তিন নম্বর, আরেক তরুণ বিস্ময় আলেক্সান্দার ভেরেভকে হারিয়ে সেমিতে ওঠেন সিতসিপাস। শেষ চারেও অভিজ্ঞতায় ভরপুর ও অনেক বড় মাপের তারকা এ্যান্ডারসনের মুখোমুখি হন তিনি। শেষ আটের মতোই এবারও প্রথম সেটে হার দিয়ে শুরু হয় তার। তবে সে জন্য টাইব্রেক পর্যন্ত লড়তে হয়েছে এ্যান্ডারসনকে। এরপরই যেন সিতসিপাস আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছেন, টানা দুই সেট জিতে ম্যাচই জিতে যান। যদিও তৃতীয় সেটের জয়টা পেতে টাইব্রেকেও প্রচ- লড়াই করতে হয়েছে তাকে। শেষ পর্যন্ত সেমিতে সিতসিপাস জয় তুলে নেন ৬-৭ (৪-৭), ৬-৪ ও ৭-৬ (৯-৭) সেটে। ফাইনালে নাদালের মুখোমুখি হওয়ার দিন এ গ্রীক তারকার ২০তম জন্মদিন। যদি শিরোপা জিততে পারেন জীবনের সেরা জন্মদিনের উপহার হিসেবে টরন্টো মাস্টার্সের শিরোপা হাতে তুলবেন তিনি। ২০০৮ সালে নিকোলাস কাইফারের পর প্রথম অবাছাই হিসেবে টরন্টোর ফাইনালে খেলবেন সিতসিপাস।

নাদাল অবশ্য সেটা হতে দেবেন না কোনভাবেই। যদিও যেভাবে সিতসিপাস উঠে এসেছেন, এ স্প্যানিশ তারকার জন্য শক্ত প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে। অবাছাই খাচানোভের বিপক্ষে প্রথম সেটে টাইব্রেক পর্যন্ত যেতে হয়েছে, তবে শেষ পর্যন্ত ভালভাবেই জয় তুলে নিয়েছেন এ ৩২ বছর বয়সী।

শীর্ষ সংবাদ:
মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি