রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রাজিল-জার্মানির বড় সুযোগ দেখছেন ফোরলান

ব্রাজিল-জার্মানির বড় সুযোগ দেখছেন ফোরলান

স্পোর্টস রিপোর্টার ॥ উরুগুয়ের ফুটবল ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ১০০ আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব দেখিয়েছেন দিয়েগো ফোরলান। তবে তিনিই ১৯৯০ সালের বিশ্বকাপে একজন সাধারণ ফুটবল সমর্থক হিসেবে গ্যালারিতে বসে ছিলেন। সেই ফোরলানের ২০০২ সালে উরুগুয়ের জার্সিতে অভিষেক হয়েছিল সৌদি আরবের বিপক্ষে। সেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোল করলেও তার দল ৩-২ গোলে হেরে গিয়েছিল। পরবর্তীতে ফোরলান উরুগুয়ের হয়ে ১১২ ম্যাচ খেলে দেশের ইতিহাসে সর্বাধিক ৩৬ গোলও করেছেন। সবমিলিয়ে তিনটি বিশ্বকাপ খেলেছেন তিনি ২০০২, ২০১০ ও সর্বশেষ ২০১৪ সালে। ২০১০ সালের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বলও জিতেছিলেন। ২০১৫ সালের মার্চে অবসর নিয়েছেন ৩৬ বছর বয়সী এ ফরোয়ার্ড। এবার উরুগুয়ের বিশ্বকাপ সম্ভাবনা নিয়ে কথা বলেছেন বর্তমানে হংকংয়ের ক্লাব ফুটবলে খেলা এ ফরোয়ার্ড। তবে তিনি জানিয়েছেন এবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে অন্যতম ফেবারিট ব্রাজিল ও জার্মানি।

প্রশ্ন ॥ এবারই প্রথম বিশ্বকাপ খেলছেন না এ বিষয়টি মেনে নেয়া কতখানি কঠিন?

ফোরলান ॥ এটা ভিন্নরকমের একটা অভিজ্ঞতা, কিন্তু এটা এমন বিষয় নয় যে একরাতেই ঘটেছে। এটা এমনিতেই কঠিন হয়ে যেত। কারণ ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ শেষ হওয়ার পরই বুঝতে পারছিলাম যে রাশিয়ায় যাওয়া আমার জন্য কঠিন হবে। এভাবেই আমি বিষয়টির সমাপ্তি টেনেছি। যখন টুর্নামেন্ট শুরু হবে এবং আমি সেটা দেখতে থাকব অবশ্যই অনুভূতি কাজ করবে যে আমিই খেলছি। আমি তিনটি বিশ্বকাপ খেলেছি এবং ২০১০ সালে আমার দারুণ একটি টুর্নামেন্ট গেছে। আবার খেলার সুযোগ পেলে সেটাকে আমি ছাড়িয়ে যেতে পারতাম না। এটা দুর্দান্ত এক অভিজ্ঞতা।

প্রশ্ন ॥ এই বিশ্বকাপগুলোর মধ্যে কোন্ মুহূর্তটা আপনার কাছে বেশি স্মরণীয় এবং কেন?

ফোরলান ॥ আমি দলগত দিক থেকে বিবেচনা করলে দক্ষিণ আফ্রিকায় ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ঘানার বিরুদ্ধে জয়টাকে স্মরণীয় বলব। সেটা এমন একটি ম্যাচ ছিল যে আমরা প্রায় হারতে বসেছিলাম, কিন্তু বিস্ময়করভাবে পেনাল্টিতে জিতে যাই। আর ব্যক্তিগত দিক থেকে বিবেচনায় আনলে আমি সেই বিশ্বকাপটাই শেষ হওয়ার দিনটা মনে রাখব। কারণ আমি সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছিলাম। সর্বাধিক গোল নিয়ে শেষ করেছিলাম সেবার।

প্রশ্ন ॥ জাতীয় দলে খেলে কোন আক্ষেপ রয়েছে আপনার?

ফোরলান ॥ সত্য কথা বলতে গেলে তেমন কিছু নেই। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়াটা সম্পূর্ণই ব্যক্তিগত। আর আমি নিজে কি করছি সে বিষয়ে সম্পূর্ণ আস্থাশীল। আমি দশ বছরেরও বেশি সময় ধরে দেশের হয়ে খেলেছি এবং সবসময়ই উত্থান-পতন রয়েছে। এটা খুবই চমৎকার অভিজ্ঞতা এবং সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে এটা ভালভাবেই শেষ হয়েছে। এটা যদি না হতো সেক্ষেত্রে আমি এখন বলতাম অবসর ভেঙ্গে ফিরে আসতে চাই। তাই কোন তিক্ত অভিজ্ঞতা নাই।

প্রশ্ন ॥ বর্তমান দলের জন্য লুইস সুয়ারেজের মতো খেলোয়াড়ের গুরুত্ব কতখানি?

ফোরলান ॥ লুইস, দিয়েগো গোডিন এবং এডিনসন কাভানি দীর্ঘদিন ধরে জাতীয় দলে আছেন। তারা খুবই গুরুত্বপূর্ণ। সুয়ারেজ শারীরিকভাবে খুবই শক্তিধর এবং সে খুব ভালভাবে সবকিছু নিয়ন্ত্রণ করতে পারে। সে দারুণ একজন গোলদাতা এবং বর্তমান সময়ে সে অনেক গোল করিয়েও নিচ্ছে। বার্সিলোনায় যাওয়াটা তার উন্নতির জন্য অনেক সহায়ক হয়েছে। তার চিন্তা সবসময়ই আগের চেয়ে ভাল হয়ে ওঠার এবং প্রতিটা সময়ই সে ভিন্ন ধরনের খেলা উপহার দিয়ে থাকে।

প্রশ্ন ॥ কারা এবার ফেবারিট? উরুগুয়ের সম্ভাবনা কতখানি দেখছেন?

ফোরলান ॥ আমার বিবেচনায় দুটি দলই আছেÑ ব্রাজিল এবং জার্মানি। ব্রাজিল সবসময়ই দুর্দান্ত খেলে এবং এখনও খেলছে। তারা দারুণ এক কোচ পেয়েছে এবং নেইমার বিস্ময়কর ফর্মে আছে। যেভাবে সপ্তাহের পর সপ্তাহ সে নিজেকে মেলে ধরছে অচিরেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসিকে পেছনে ফেলে দেবে। যদি জার্মানির বিপক্ষে ব্রাজিলের ফাইনাল হয় অবশ্যই আমি ব্রাজিলের পক্ষে বাজি ধরব, কারণ তারা দক্ষিণ আমেরিকার দল। আমার বাবা সাও পাওলোর হয়ে দীর্ঘদিন খেলেছেন এবং আমিও অনেক খেলেছি সেখানে। যার কারণে অনেক কাছের বন্ধু আছে সেখানে। আমাদের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে গ্রুপপর্ব ভালভাবে অতিক্রম করা। আমরা প্রথম ম্যাচ হারতে চাই না। এটাই সবচেয়ে কঠিন অংশ। আমরা ছোট দেশ হলেও যেভাবে ফুটবল খেলি অধিকাংশ দেশই আমাদের প্রতিপক্ষ হিসেবে এড়িয়ে যেতে চায়।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২