মঙ্গলবার ১৯ শ্রাবণ ১৪২৮, ০৩ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্লাবের লড়াইয়ে ফিরছেন রোনাল্ডো-মেসিরা

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ফুটবলের ডামাডোলের কারণে কিছুদিন বন্ধ ছিল ক্লাব ফুটবল। তবে আন্তর্জাতিক বিরতির পর আবারও ক্লাবের হয়ে ময়দানী লড়াইয়ে ফিরছেন তারকা ফুটবলারা। এখন নিজ নিজ ক্লাবের হয়ে খেলার অপেক্ষায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি, রবার্ট লেভানডোস্কি, টমাস মুলার, ইস্কোরা। আজ রাতে বেশিরভাগ ফুটবলার মাঠে নামছেন। তবে স্প্যানিশ লা লিগায় বার্সিলোনার হয়ে মেসির খেলা নিয়ে সংশয় আছে।

রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে দলগুলো প্রীতি ম্যাচে মাঠে নামে। চোট থাকায় আর্জেন্টিনার হয়ে খেলতে পারেননি মেসি। যে কারণে প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে জয় মিললেও দ্বিতীয় ম্যাচে স্পেনের বিরুদ্ধে আর্জেন্টিনার ইতিহাসের বড় হারের স্বাদ পেতে হয়েছে। আন্তর্জাতিক ফুটবলের ম্যাচ শেষে ইতোমধ্যে বার্সিলোনায় ফিরেছেন মেসি। চোট সেরে উঠায় কাতালান ক্লাবটির হয়ে অনুশীলনে দেখা গেছে পাঁচটি ব্যালন ডি’অর জয়ী এ তারকাকে। চোটের কারণে ইতালির বিপক্ষে মেসির না খেলার কথা আগেই জানা গিয়েছিল। স্পেনের বিপক্ষে খেলার কথা জানালেও শেষ পর্যন্ত গ্যালারিতে বসেই সতীর্থদের হার দেখতে হয়েছে মেসিকে। তবে ক্লাবের হয়ে খেলার জন্য ফিট রয়েছেন মেসি। এক বিবৃতিতে মেসির সুস্থতার কথা জানিয়েছে তার ক্লাব বার্সা। তবুও মেসি যদি ফিট থাকেন রোমার বিপক্ষে বুধবার চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগকে সামনে রেখে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডে কোন ধরনের ঝুঁকি নিতে চাইবেন না। এ কারণে সানচেজ পিজুয়ান স্টেডিয়ামে স্বাগতিক সেভিয়ার বিরুদ্ধেও বার্সিলোনার ম্যাচে দর্শক হয়ে থাকার সম্ভাবনা বেশি মেসির।

মাঠে নামছে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদও। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল খেলবে লাস পালমাসের মাঠে। জার্মান বুন্দেসলিগা, ইতালিয়ান সিরি’এ, ফরাসী লীগ ওয়ান ও ইংলিশ প্রিমিয়ার লীগেও মাঠে নামছে পরাশক্তিরা। সেভিয়ার বিরুদ্ধে মেসি না খেলুক এমন আশা করছে তারাও। সেভিয়া কোচ ভিনসেনজো মনটেলা এ প্রসঙ্গে বলেন, আমরা আশা করছি মেসি বিশ্রামে থাকবেন। তবে যদি সে খেলেও তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। এ পর্যন্ত লীগে ২৯টি ম্যাচের মধ্যে মেসি ২৭টিতে মূল একাদশে ছিলেন। একটিতে বদলি খেলোয়াড় হিসেবে নেমেছেন, আরেকটিতে দলেই ছিলেন না। ২৫ গোল করে এখনও তিনি লা লিগায় সর্বোচ্চ গোলদাতা। রিয়াল মাদ্রিদের তারকা রোনাল্ডোর থেকে তিনটি গোল বেশি করেছেন। নিজে গোল করা ছাড়াও সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১২টি গোল। এ্যাটলেটিকো মাদ্রিদকে ১১ পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলে সুস্পষ্টভাবেই লীগের শীর্ষ স্থানটি দখল করে আছে বার্সিলোনা। সেভিয়া কোচ মনটেলা আরও বলেন, মেসি আমাদের প্রতিদ্বন্দ্বী হলেও তার খেলা দেখতে দারুণ লাগে। সে একজন অসাধারণ খেলোয়াড়।

সেভিয়া বস আরও জানিয়েছেন মেসি খেলুক বা না খেলুক এতে করে তার দলের গেম প্ল্যান পরিবর্তিত হবে না। তিনি বলেন, আমরা আমাদের পরিকল্পনা মাফিকই খেলব। আমরা যদি নিজেদের পরিবর্তন করার চেষ্টা করি তবে সেটা মোটেই কাজে আসবে না। যতটা সম্ভব বলের পজিশন আমাদের দিকে নেবার চেষ্টা করব। কারণ তাদের কাছে ছেড়ে দিলে তা আমাদের সমস্যায় ফেলবে। সেভিয়া উইঙ্গার নোলিটো বলেন, মেসি ছাড়াও ভালভার্ডের দল আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামবে। মেসি না খেললে তা অবশ্যই আমাদের জন্য সুখবর। কিন্তু বার্সিলোনা এমন একটি দল যাতে মেসি না থাকলেও আমাদের জন্য কঠিন হবে।

এবারের মৌসুমে প্রথম লেগে বার্সিলোনার কাছে ২-১ গোলে পরাজিত হয়েছিল সেভিয়া। আগামী ২১ এপ্রিল আবারও দু’টি দল কোপা ডেল’রের ফাইনালে মুখোমুখি হবে। লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২-০ গোলে ও লেগানেসের বিপক্ষে ২-১ গোলে পরাজিত হয়ে টানা দুই ম্যাচে হেরে বার্সার মুখোমুখি হতে যাচ্ছে সেভিয়া। বর্তমানে ৪৫ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের ষষ্ঠ স্থানে তারা। চতুর্থ স্থানে থাকা ভ্যালেন্সিয়া থেকে তাদের পয়েন্টের ব্যবধান ১৪। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে বেয়ার্ন মিউনিখকে প্রথম লেগে আতিথ্য দিবে সেভিয়া। পরের সপ্তাহে দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় যাবে স্প্যানিশ দলটি।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচল রাখতে টিকায় প্রাধান্য বিশেষজ্ঞদের         মডেল পিয়াসা ও মৌ ৩ দিনের রিমান্ডে         করোনা সঙ্কটে বিএনপি গৃহকোণে ॥ কাদের         এ মাসেই কিছু আইপি টিভি অনুমোদন দেয়া হবে ॥ তথ্যমন্ত্রী         আরেক ভুঁইফোড় সংগঠনের প্রতিষ্ঠাতা দর্জি মনির গ্রেফতার         চলতি মাসে আরও ৫০ লাখ টিকা আসছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         শুধু জুলাই মাসেই করোনায় মৃত্যু ৬১৮২ জনের         ’২২ সালেই দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে দোহাজারী-কক্সবাজার         চট্টগ্রামে থামছে না পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি, গড়ে উঠছে দালানও         জেলা শহর, সিটি ও পৌরসভায় চলছে ওএমএসে চাল বিক্রি         অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশ সফর স্থগিত করল ইংল্যান্ড         সেপ্টেম্বরে জাতিসংঘ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গাদের বিষয়ে বিশ্ব ব্যাংকের প্রস্তাব নাকচ করল বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৯৮৯         মডেল মৌ ও পিয়াসার ৩ দিন করে রিমান্ড         ডেঙ্গু ॥ ১ দিনে আরও ২৮৭ জন হাসপাতালে ভর্তি         ‘বর্তমানে টিকার কোনো সঙ্কট নেই’         বয়স্কদের মৃত্যু বেশি, টিকা নেয়ার হার কম         চলতি মাসেই কিছু আইপি টিভির অনুমোদন, মানতে হবে নীতি         সহযোগীসহ চিকিৎসক ইশরাত ছয় দিনের রিমান্ডে