রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিরে দেখা

‘গলির ভেতর ভাত ঘর’

শরীফুল ইসলাম ॥ ৬ জানুয়ারি, শনিবার বেলা ২টা। চট্টগ্রাম রেলস্টেশনের বিপরীত দিকে ‘ফেভার ইন’ আবাসিক হোটেলের পাশে রাস্তায় দাঁড়িয়ে ১২ বছর বয়সী মিঠু একটি খাবার হোটেলে কাস্টমার টেনে নিতে জোরগলায় অবিরাম ডাকাডাকি করছিল। কাস্টমার আকর্ষণে তার মুখের ভাষা ছিল এ রকম- ‘গলির ভেতর ভাত ঘর, সৌদিয়া ভাত ঘর।’ তার ডাকে সাড়া দিয়ে অনেকেই মেইন রোড থেকে গলিপথ দিয়ে একটু দূরে ভাত ঘর হোটেলে খেতে যাচ্ছিল। সুর করে অবিরাম ডাকাডাকি করে কাস্টমার টানার কৌশল দেখে আমাদের এক বড় ভাই নজিব আকবর মোবাইলে ভিডিও করছিলেন। আর এটা দেখে মিঠু আরও দ্বিগুণ জোরে কাস্টমার ডাকা শুরু করে। এ সময় আমার সঙ্গে থাকা বন্ধু নোটন মজুমদার ভাত ঘর হোটেলটি পরিদর্শন করে এসে জানায় সেখানে ইতোমধ্যেই কাস্টমারের ভিড় লেগে গেছে।

পুলিশের তাড়া খেয়ে

শাহীন রহমান ॥ বাসার সামনে প্রধান সড়কেই অস্থায়ী বাজার। প্রতিদিন ভোর থেকে কাঁচা সবজি এবং মাছের বাজার বসে। তবে তা নির্দিষ্ট সময়ের জন্য। ৯টা থেকে ১০টার মধ্যে পুলিশ এসে তুলে দেয় বাজার। ধারেকাছে আর কোন বাজার নেই। তাই টোলারবাগবাসীর প্রায় সকলের ভরসা এই অস্থায়ী বাজারের ওপর। তবে বাজারে যারা পণ্যের পরসা নিয়ে বসেন, তাদের প্রত্যেকদিন পুলিশের তাড়া খেতে হয়। পুলিশ এসে তাড়া দিলে বিক্রেতারা তাদের পণ্য নিয়ে এদিক-ওদিক দৌড়ে পালিয়ে যান। এ ঘটনা নিত্যদিনের। সম্প্রতি বেলা ১১টার দিকে গিয়েছিলাম অস্থায়ী বাজারে কেনাকাটা করতে। দোকানির কাছ থেকে কেবল ২ আঁটি শাক কিনেছি। হঠাৎ দেখলাম সব দোকানি হুমড়ি খেয়ে এদিক-ওদিক দৌড়ে পালানোর চেষ্টা করছে। পেছন ফিরে দেখি পুলিশের গাড়ি। পুলিশের এক সদস্য একজন দোকানদারকে লক্ষ্য করে তাড়া করছে। ভয়ে অন্যদের পালানোর চেষ্টা। এরই মধ্যে একজন তার মাছের ঝাঁকা মাথায় তুলতে গিয়ে হাত থেকে পড়ে সব মাছ রাস্তায় ছড়িয়ে যায়। কেউ বা আবার আলু, কাঁচা মরিচের দোকান ফেলেই দৌড়। পরে অবশ্য একজন পুলিশের দয়া হলো। তিনি ডেকে ডেকে জিজ্ঞেস করছেন ‘এই মাল’ কার। ভয়ে একজন এসে বললেন স্যার আমার। পুলিশ অবশ্য সেটা মালিককে বুঝিয়ে দিলেন।

বলতে না পারায় ক্ষোভ

তৌহিদুর রহমান ॥ রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) গত বুধবার ‘পরিবর্তনশীল বিশ্ব : বাংলাদেশের পররাষ্ট্র নীতি’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করেছিল। সেমিনারের উন্মুক্ত পর্বে বেশ কয়েকজন অতিথি বক্তব্য রাখেন। তবে সেমিনারের সভাপতি বক্তাদের বার বার সময়ের প্রতি খেয়াল রাখার জন্য অনুরোধ জানান। অবশ্য সময়ের অভাবে বেশ কয়েকজন অতিথি বক্তব্য দিতে পারেননি। সে কারণে অতিথিদের অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

শীর্ষ সংবাদ:
বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা