বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্ষসেরা নারী ক্রিকেটার এলিস পেরি

বর্ষসেরা নারী ক্রিকেটার এলিস পেরি

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ডের এ্যামি স্যাটার্থওয়েট ও ভারতের হারমানপ্রিত কৌরকে টপকে ২০১৭ আইসিসির (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান তারকা অলরাউন্ডার এলিস পেরি। সর্বোপরি বর্ষসেরার পুরস্কার না জিতলেও বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন স্যাটার্থওয়েট। আর পেরির সতীর্থ বেথ মুনির মুকুট উঠেছে সেরা টি২০ ক্রিকেটারের স্মারক, সেরা উদীয়মান ক্রিকেটারও হয়েছেন তিনিই।

পুরস্কারের জন্য বিবেচিত সময় ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২১ ডিসেম্বরের মধ্যে ওয়ানডেতে ১৯ ম্যাচে ৯০৫ রান করেন পেরি। মিডিয়াম পেস বোলিংয়ে নিয়েছেন ২২ উইকেট। ২৭ বছর বয়সী এই অলরাউন্ডার গত মাসে নর্থ সিডনি ওভালে এ্যাশেজের দিবারাত্রির টেস্টে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরিকে ডাবলে রূপান্তর করেন, খেলেন অপরাজিত ২১৩ রানের দুর্দান্ত ইনিংস। যেটি অস্ট্রেলিয়ার মেয়েদের সর্বোচ্চ ব্যক্তিগত টেস্ট ইনিংসের রেকর্ড। ‘নারী ক্রিকেটের জন্য এ বছরটা খুবই স্পেশাল, অনেক মাইলফলক অর্জিত হয়েছে। তাদের মধ্য থেকে বর্ষসেরার পুরস্কার জেতাটা আনন্দের ও সম্মানের। এই খেলাটার জন্য র‌্যাচেলের অবিশ্বাস্য অবদানের জন্য কৃতজ্ঞতা স্বীকার করছি আমি।’ উল্লেখ্য, এবার থেকে আইসিসি বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কারটি র‌্যাচেল হেহো ফ্লিন্টের নামে করা হয়েছে। বছরের শুরুতে না ফেরার দেশে পাড়ি জমানো ইংল্যান্ডের প্রাক্তন এই ক্রিকেটারকে সম্মানিত করতে এমন সিদ্ধান্তের কথা গত মে মাসেই জানিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বর্ষসেরা নারী ওয়ানডে ও টি২০ দলও ঘোষণা করা হয়েছে। ভারতের বাঁহাতি স্পিনার একতা বিশত একমাত্র ক্রিকেটার যিনি দুই দলেই আছেন। ইংল্যান্ডের হেথার নাইট ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন। আর টি-টোয়েন্টি দলের অধিনায়ক হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলর।

২০১৭ আইসিসি নারী বর্ষসেরা ক্রিকেটার

বর্ষসেরা নারী ক্রিকেটার : এলিস পেরি (অস্ট্রেলিয়া)।

বর্ষসেরা নারী ওয়ানডে ক্রিকেটার : এ্যামি স্যাটার্থওয়েট (নিউজিল্যান্ড)।

বর্ষসেরা নারী টি২০ ও উদীয়মান ক্রিকেটার : বেথ মুনি (অস্ট্রেলিয়া)।

বর্ষসেরা নারী ওয়ানডে দল : ট্যামি বেমনট, মেগ ল্যানিং, মিথালি রাজ, এ্যামি স্যাটার্থওয়েইট, এলিস পেরি, হিদার নাইট (অধিনায়ক), সারাহ টেইলর (উইকেটকিপার), ড্যান ফন নিকার্ক, ম্যারাইজেন ক্যাপ, একটা বিশট, এ্যালেক্স হার্টলি।

বর্ষসেরা নারী টি২০ দল : বেথ মুনি (উইকেটকিপার), ড্যানি ওয়েইট, হারমানপ্রিত কৌর, স্টেফানি টেইলর (অধিনায়ক), ওফি ডেভাইন, ডিয়ান্দ্রা ডোটিন, হ্যালি উইলিয়ামস, মেগান শাট, এ্যামান্ডা-জেড ওয়েলিংটন, লি টাহুহু, একতা বিশত।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন