বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লঙ্কান প্রতিরোধে ড্র দিল্লী টেস্ট

  • ১-০তে সিরিজ জিতে নিল কোহলির ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের মাটিতে মাত্র ১৬ ওভারে ৩১ রানের মধ্যে টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারানোর পর ৬ উইকেট হাতে নিয়ে শেষ দিনে ম্যাচ ড্র করা সহজ ব্যাপার নয়। বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার মতো তুখোড় স্পিনারদের সামলে। কঠিন সেই কাজটাই কৃতিত্বের সঙ্গে করলেন রোশান সিলভা (আহত অবসর ১১৯) ও ধনঞ্জয়া ডি সিলভারা (অপরাজিত ৭৪)। দিল্লী টেস্টে নাম্বার ওয়ানদের রুখে দিল শ্রীলঙ্কা। তবে তিন ম্যাচের সিরিজে ১-০তে হার এড়াতে পারেনি দিনেশ চান্দিমালের দল। কারণ নাগপুরে বড় ব্যবধানে হারে সফরকারীরা। আর কলকাতার প্রথম টেস্ট অমীমাংসিতভাবে শেষ হয়। ম্যাচ ও সিরিজসেরার দুটি পুরস্কারই গেছে ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দেয়া স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলির পকেটে।

স্কোর ॥ ভারত ৫৩৬/৭ ডিক্লেঃ ও ২৪৬/৫ ডিক্লেঃ, শ্রীলঙ্কা ৩৭৩/১০ ও ২৯৯/৫।

৩ উইকেটে ৩১ রান নিয়ে শুরু করা শ্রীলঙ্কা বুধবার শেষদিনের সকালেই বড় ধাক্কা খেয়েছিল। ব্যক্তিগত ৩৫ রানেই সাজঘরে ফেরেন দলের অভিজ্ঞতম ব্যাটসম্যান এ্যাঞ্জেলো ম্যাথুস। ৪১০ রানের অসম্ভব লক্ষ্য ছুঁয়ে ম্যাচ জেতার আশা আগেরদিনই শেষ হয়ে গিয়েছিল, জাদেজার বলে ম্যাথুসের বিদায়ের পর হারের ব্যবধান ৩০০ হয় কি না, সে প্রশ্নও জাগছিল। তখনই টেস্ট ক্রিকেটের সব সৌন্দর্য নিয়ে হাজির হয় ধোঁয়াশামাখা দিল্লীর ফিরোজ শাহ কোটলা। নাহলে প্রথম ইনিংসে বাজে ব্যাটিংয়ের জন্য গাভাস্কারের ভর্ৎসনা জুটেছিল যার সেই ধনঞ্জয়া ডি সিলভা এমন ব্যাটিং করেন! প্রথমে অধিনায়ক দিনেশ চান্দিমালকে নিয়ে ব্যাটিং লাইনআপের বালির বাঁধে সিমেন্ট লাগিয়েছেন। পঞ্চম উইকেটে ১১২ রান তুলেছেন দু’জন। ১৪৭ রানে চান্দিমালের (৩৬) বিদায়ের পর রোশান সিলভাকে নিয়ে ধনঞ্জয়া নিশ্চিত করেন আর যাই হোক চা বিরতির আগে ম্যাচ শেষ হচ্ছে না। এর মাঝেই নিজের তৃতীয় সেঞ্চুরি পেয়ে গেছেন তিনি।

এরপরই আরেকটা নাটক। দিল্লীতে খেলা ছাপিয়ে আলোচনায় উঠে আসা বায়ু দূষণের কারণে ১১৯ রানে ব্যাট করতে থাকা ধনঞ্জয়া অস্বস্তিবোধ করায় আহত অবসর হয়ে মাঠ ছাড়েন! দলের রান তখন সবে দুই শ’ ছুঁয়েছে। এরপরও হারতে পারত শ্রীলঙ্কা। কিন্তু এবার দায়িত্ব বুঝে নেন রোশান সিলভা (৭৪*)। নিরোশান দিওয়েলাকে (৪৪*) নিয়ে এমনভাবে ব্যাট করেছেন বোঝাই যায়নি এটাই তার অভিষেক ম্যাচ, আর অভিষেক ইনিংসে শূন্যও করেছিলেন। বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে ভারতীয় ফিল্ডাররাও অবদান রাখেন শ্রীলঙ্কার এ লড়াইয়ে। রোশান-দিকওয়েলার হার না মানা ৯৪ রানের জুটিটাই কোহলিকে বাধ্য করে ড্র মেনে নিতে। তিন টেস্টের সিরিজ তাই ১-০তে জিতেই সন্তুষ্ট হতে হয় ভারতকে। সেই সঙ্গে টানা ৯ সিরিজ জয়ে স্পর্শ করে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের রেকর্ড। ভারতের মাঠে একই সিরিজে দুটি টেস্ট ড্র করাকেও সাফল্য হিসেবে ধরে নেবে এখন যে কোন দল! এই ভারত অপ্রতিরোধ্য বলে শ্রীলঙ্কার তৃপ্তিটা বাড়বে।

২০১৭ সালে কোহলি মোট রান করেছেন ২,৮১৮। ১০ টেস্টে ১,০৫৯ রান। ২৬টি ওয়ানডে’তে ১৪৬০ রান এবং ১০টি টি টোয়েন্টিতে ২৯৯ রান। এক ক্যালেন্ডার বছরে সবচেয়ে বেশি রানের রেকর্ড রয়েছে কুমার সাঙ্গাকারার। ২০১৪ সালে ২,৮৬৮ রান করেছিলেন তিনি। তার পেছনেই রিকি পন্টিং। ২০০৫ সালে পন্টিং করেছিলেন ২,৮৩৩ রান। কোহলি রইলেন তৃতীয় স্থানে। আর ৫১ রান করলেই এক বছরে সর্বাধিক রানের রেকর্ড এসে যেত তার দখলে। কিন্তু মহাগুরুত্বপূর্ণ দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে শ্রীলঙ্কার সঙ্গে সীমিত ওভারে বিশ্রামে থাকছেন ভারত অধিনায়ক। ধর্মশালায় ১০ ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। এরপর রয়েছে সমান সংখ্যক টি২০।

স্কোর কার্ড

ভারত প্রথম ইনিংস ৫৩৬/৭ ডিক্লেঃ (১২৭.৫ ওভার; বিজয় ১৫৫, ধাওয়ান ২৩, পুজারা ২৩, কোহলি ২৪৩, রাহানে ১, রোহিত ৬৬, অশ্বিন ৪, ঋদ্ধিমান ৯*, জাদেজা ৫*; লাকমল ০/৮০, গামাগে ২/৯৫, দিলরুয়ান ১/১৪৫, সান্দাকান ৪/১৬৭, ধনঞ্জয়া ০/৪৮) ও দ্বিতীয় ইনিংস ২৪৬/৫ ডিক্লেঃ (৫২.২ ওভার; বিজয় ৯, ধাওয়ান ৬৭, রাহানে ১০, পুজারা ৪৯, কোহলি ৫০, রোহিত ৫০*, জাদেজা ৪*; লাকমল ১/৬০, গামাগে ১/৪৮, দিলরুয়ান ১/৫৪, ধনঞ্জয়া ১/৩১, সান্দাকান ১/৫০)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস ৩৫৬/৯ (১৩০ ওভার; করুনারতে ০, দিলরুয়ান ৪২, ধনঞ্জয়া ১, ম্যাথুস ১১১, চান্দিমাল ১৪৭*, সামারাবিক্রমা ৩৩, রোশান সিলভা ০, দিকওয়েলা ০, লাকমল ৫, গামাগে ১, সান্দাকান ০*; শামি ২/৭৪, ইশান্ত ২/৯৩, জাদেজা ২/৮৫, অশ্বিন ৩/৯০) ও দ্বিতীয় ইনিংস ২৯৯/৫ (১০৩ ওভার; লক্ষ্য ৪১০; করুনারতে ১৩, সামারাবিক্রমা ৫, ধনঞ্জয়া- আহত অবসর ১১৯, লাকমল ০, ম্যাথুস ১, চান্দিমাল ৩৬, রোশান সিলভা ৭৪*, দিকওয়েলা ৪৪*; ইশান্ত ০/৩২, শামি ১/৫০, অশ্বিন ১/১২৬, জাদেজা ৩/৮১, কোহলি ০/১)।

ফল ॥ ম্যাচ ড্র।

সিরিজ ॥ তিন টেস্টের সিরিজ ভারত ১-০তে জয়ী।

ম্যাচ ও সিরিজসেরা ॥ বিরাট কোহলি (ভারত)।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা