বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবার নজরে নাদাল-ফেদেরার, শারাপোভা

  • ইউএস ওপেন শুরু আজ

জি এম মোস্তফা ॥ দীর্ঘ এক বছরের অপেক্ষা শেষে আজ থেকে শুরু হচ্ছে ইউএস ওপেন। মৌসুমের শেষ গ্র্যান্ডসম টুর্নামেন্টের আগেই ইনজুরিতে পড়েছেন বেশ কয়েকজন তারকা খেলোয়াড়। পুরুষ এককে বর্তমান চ্যাম্পিয়ন স্টানিসস ওয়ারিঙ্কাসহ নোভাক জোকোভিচ কিংবা এ্যান্ডি মারের মতো খেলোয়াড় নেই এবারের আসরে। তবে এই সুযোগে হট ফেবারিট হিসেবেই কোর্টে নামছেন মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে থাকা রাফায়েল নাদাল এবং রজার ফেদেরার। মহিলা এককে দেখা যাবে না সেরেনা উইলিয়ামস এবং ভিক্টোরিয়া আজারেঙ্কার মতো তারকাদের। তবে সব আলো কেড়ে নেবেন দীর্ঘদিন পর ফ্ল্যাশিং মিডোয় ফেরা মারিয়া শারাপোভা।

ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন স্টানিসøাস ওয়ারিঙ্কা। কিন্তু ইনজুরির কারণে এবার আর খেলতে পারছেন না তিনি। তবে টেনিসপ্রেমীদের চোখ এবার রাফায়েল নাদাল এবং রজার ফেদেরারের দিকেই। আর এবারের ড্র অনুযায়ী বিশ্বের এক নম্বর খেলোয়াড় রাফায়েল নাদালের সঙ্গে সেমিফাইনালেই মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে তিন নম্বর খেলোয়াড় রজার ফেদেরারের। বছরের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনে এর আগে কখনই নাদালের মুখোমুখি হননি ১৯ গ্র্যান্ডসøামজয়ী সুইস তারকা ফেদেরার। সুদীর্ঘ ক্যারিয়ারে একে অপরের বিপক্ষে ৩৭ ম্যাচ খেলেছেন। এর মধ্যে নাদাল জিতেছেন ২৪টিতে ও ফেদেরার ১৪টিতে। কিন্তু শেষ চারবারের মোকাবেলায় সুইস তারকা জয় তুলে নিয়েছেন। যার মধ্যে ছিল চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালও। ২০১০ ও ২০১৩ সালে ইউএস ওপেন বিজয়ী নাদাল সার্বিয়ান ডুসান লায়োভিকের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউএস ওপেন মিশন শুরু করবেন। তৃতীয় রাউন্ডে তিনি ফ্রেঞ্চম্যান রিচার্ড গ্যাসকোয়েটের মুখোমুখি হতে পারেন। এর আগে ১৫ বারের মোকাবেলায় প্রতিটিতেই জয়ী হয়েছেন নাদাল। সঠিকভাবে সামনে এগিয়ে গেলে চতুর্থ রাউন্ডে ৩১ বছর বয়সী নাদালের প্রতিপক্ষ হতে পারেন চেক প্রজাতন্ত্রের টমাস বার্ডিচ। কোয়ার্টার ফাইনালে তার সামনে পড়তে পারেন বুলগেরিয়ার সপ্তম বাছাই গ্রিগর দিমিত্রোভ।

ওয়ারিঙ্কা-জোকোভিচের না খেলাটা আগে থেকেই জেনে যায় তার ভক্ত-অনুরাগীরা। কিন্তু টুর্নামেন্ট শুরুর মাত্র দুইদিন আগে ইনজুরির কবলে পড়ে নাম প্রত্যাহার করে নেন তিনি। কোমড়ের ইনজুরির কারণে এই গ্র্যান্ডসøাম মিস করছেন তিনি। উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে থেকে বিদায়ের পর এই ইনজুরির কারণেই আর কোর্টে নামেননি মারে। এর আগে ২০১৩ সালের ফ্রেঞ্চ ওপেন থেকে ইনজুরির কারণে সরে দাঁড়িয়েছিলেন গ্রেট ব্রিটেনের এই টেনিস তারকা।

এদিকে মহিলা এককে এবার সবার আকর্ষণ কেড়ে নিয়েছেন মারিয়া শারাপোভা। তবে প্রথম রাউন্ডেই কঠিন প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হচ্ছেন তিনি। ফ্ল্যাশিং মিডোয় প্রথম ম্যাচেই দ্বিতীয় বাছাই সিমোনা হ্যালেপের সামনে টেনিসের গ্ল্যামারগার্ল। এই লড়াইকে ঘিরে উত্তেজনায় ফুটছে মেয়েদের টেনিস। এর আগে হ্যালেপের সঙ্গে ৬ বারের দেখায় অবশ্য সবকটিতেই জয় পেয়েছিলেন শারাপোভা। তবে এবার হ্যালেপের বিপক্ষে ম্যাচ খুব একটা সহজ হবে না সেটা ভালই জানেন এই রুশ সুন্দরী। শারাপোভা-হ্যালেপ ছাড়াও যাদের উপর দৃষ্টি থাকবে তারা হলেনÑ চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, স্পেনের গারবিন মুগুরুজা, মার্কিন যুক্তরাষ্ট্রের ভেনাস উইলিয়ামস, পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা এবং ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকির উপর।

তবে কোর্টের বাইরে থেকে এই টুর্নামেন্ট খুব মিস করবেন সেরেনা উইলিয়ামস। অন্তঃসত্ত্বা হওয়ার কারণে যিনি অস্ট্রেলিয়ান ওপেনের পর থেকেই টেনিস থেকে দূরে অবস্থান করছেন। এদিকে পারিবারিক কারণে এবারের ইউএস ওপেন টেনিসে অংশ নিচ্ছেন না সাবেক শীর্ষ তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কাও। গত বছর ডিসেম্বরে ছেলে লিওর জন্মের পর মাতৃত্বকালীন ছুটি শেষে এই জুনেই কোর্টে ফিরেন তিনি। কিন্তু জুলাই থেকে পারিবারিক জটিলতায় আছেন এ বেলারুশ সুন্দরী। সন্তান কার কাছে থাকবে তার নিষ্পত্তি করতে আইনের আশ্রয় নিতে হচ্ছে আজারেঙ্কার। যে কারণেই ইউএস ওপেন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ২৮ বছর বয়সী এই টেনিস তারকা। এর আগে সিনসিনাতি ওপেন থেকেও নাম প্রত্যাহার করেছিলেন তিনি। আজারেঙ্কা সরে দাঁড়ানোয় জাপানের মিসা এগুচি এই গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে অংশ নেয়ার সুযোগ পাচ্ছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records