বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাগতিক নেপালের মুখোমুখি আজ বাংলাদেশ

স্বাগতিক নেপালের মুখোমুখি আজ বাংলাদেশ
  • সাফ অনুর্ধ-১৫ চ্যাম্পিয়নশিপ সেমিফাইনাল

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা জয়ের চেয়ে শিরোপা ধরে রাখাটাই বেশি কঠিন। আর এই কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়েছে ফাহিম, নাজমুলরা। আর সেই চ্যালেঞ্জ মোকাবেলায় যদি প্রতিপক্ষ হয় স্বাগতিক দল তাহলে চাপের মাত্রা দ্বিগুণই হওয়ার কথা। তবে সব চাপকে একপাশে রেখে নিজেদের স্বাভাবিক ফুটবল খেলে জয় কুড়িয়ে নিয়ে কাঠমান্ডুতে চলমান সাফ অনুর্ধ-১৫ চ্যাম্পিয়নশিপের কাক্সিক্ষত ফাইনালে নাম লেখাতে বদ্ধপরিকর বাংলাদেশ অনুর্ধ-১৫ জাতীয় ফুটবল দল। আজ তারা যে কোন মূল্যে হারাতে চায় নেপালকে। সাতদোবাতোর আনফা কমপ্লেক্সে বাংলাদেশ সময় বেলা ৩টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ ছিল ‘এ’ গ্রুপে। এক ম্যাচ খেলেই (শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪-০ গোলে জয়) জুনিয়র টাইগাররা সেমিফাইনাল খেলা নিশ্চিত করেছিল। দ্বিতীয় ও শেষ গ্রুপ ম্যাচে ভুটানকে হারিয়ে (৩-০ গোলে) নিশ্চিত করে গ্রুপ চ্যাম্পিয়ন (অপরাজিত) হওয়া। শুধু বাকি ছিল শেষ চারÑ অর্থাৎ সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কে হবে সেটা জানা। সেই প্রশ্নের জবাব বুধবারই পেয়ে গিয়েছিল ফাহিমরা। বুধবার টুর্নামেন্টের ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক নেপাল মুখোমুখি হয় ভারতের। আর তাতে ভারতই হেসেছে বিজয়ীর হাসি। তারা নেপালকে হারায় ২-১ গোলে। এর ফলে ‘বি’ গ্রুপের অপরাজিত চ্যাম্পিয়ন হয় তারা। আজ শুক্রবার অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল ম্যাচ। প্রথম ম্যাচেই মাঠে নামবে বাংলাদেশের কিশোররা। তারা মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের রানার্সআপ স্বাগতিক নেপালের। একই সময়ে কাঠমান্ডুর হালচক স্টেডিয়ামে ভারত মোকাবেলা করবে ‘এ’ গ্রুপের রানার্সআপ ভুটানের।

ভারত তাদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৯-০ এবং নেপাল তাদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৬-০ গোলে হারিয়েছিল। ‘এ’ গ্রুপ থেকে শ্রীলঙ্কা এবং ‘বি’ গ্রুপ থেকে মালদ্বীপ কোন পয়েন্ট না পেয়েই বিদায় নিয়েছে।

এই আসরে এখন পর্যন্ত দলগত সবচেয়ে বেশি গোল করেছে ভারত ১১টি। আর একমাত্র দল হিসেবে বাংলাদেশ এখনও কোন গোল হজম করেনি (৭ গোলের বিপরীতে)। বাংলাদেশের ফয়সাল আহমেদ ফাহিম ব্যক্তিগত সর্বোচ্চ গোলদাতার শীর্ষে আছে। তার গোল সংখ্যা ৪। টুর্নামেন্টের একমাত্র হ্যাটট্রিকটিও তারই (শ্রীলঙ্কার বিপক্ষে)।

এই আসরে বাংলাদেশের জন্য ‘প্রেস্টিজিয়াস’ ম্যাচ ছিল গ্রুপপর্বে ভুটানের বিরুদ্ধে ম্যাচটি। এই ম্যাচে ভুটানীদের হারিয়ে তাদের সব ‘ফুটানি’র ইতি ঘটায় ফাহিমরা। কেননা তাদের সিনিয়র দলের কাছেই হেরে বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলের মান-সম্মান ভুলুণ্ঠিত হয়েছিল। ভুটানের কাছে লজ্জাজনকভাবে হেরে তিন বছরের জন্য এএফসির যে কোন আন্তর্জাতিক আসরে খেলা থেকে বঞ্চিত হয়ে বাংলাদেশ চলে গিয়েছিল খাদের অতলে। সিনিয়ররা যা পারেনি তা-ই করে দেখায় জুনিয়ররা। মামুনুলদের ব্যর্থতার দায়মুক্তি ঘটায় ফাহিমরা।

এই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২৭ আগস্ট, আনফা কমপ্লক্সে। উল্লেখ্য, ২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত সাফ অনুর্ধ-১৬ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ফলে শিরোপা অক্ষুণœ রাখার চাপ আছে তাদের ওপর।

বাংলাদেশ কি এবার পারবে স্বাগতিক নেপালকে হারিয়ে এই আসরে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠতে?

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১