মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টরন্টোতেও ব্যর্থ বাউচার্ড

স্পোর্টস রিপোর্টার ॥ একের পর এক ব্যর্থতার মধ্যে দিয়ে যাচ্ছেন ইউজেনি বাউচার্ড। ২৩ বছর বয়সী এ কানাডিয়ান সুন্দরী যখন টিনেজ তারকা হিসেবে শুরু থেকে সবার নজর কেড়েছিলেন মূলত সৌন্দর্য দিয়ে। সেই সঙ্গে ভাল নৈপুণ্যও দেখিয়ে যাচ্ছিলেন। কিন্তু মাত্র ২/৩ বছরেই নিজেকে হারিয়ে ফেলেছেন অনিন্দ্য সুন্দরী এ টেনিসকন্যা। এবার সেই ব্যর্থতা নিজ দেশেও কাটিয়ে উঠতে পারেননি। টরন্টোয় হার্ডকোর্ট টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছেন সরাসরি ৬-৩, ৬-৪ সেটে কোয়ালিফায়ার ডোনা ভেকিচের কাছে হেরে। অবশ্য ডেনমার্কের সুন্দরী ক্যারোলিন ওজনিয়াকি, পঞ্চম বাছাই ইউক্রেনের এলিনা সিতোলিনা, দশম বাছাই পোল্যান্ডের সুন্দরী এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা সহজ জয় পেয়েছেন।

উদীয়মান তারকা হিসেবে ২০১৪ সালে ব্যাপক সাড়া ফেলে দিয়েছিলেন বাউচার্ড। রূপ-লাবণ্য আর গ্ল্যামারে বিমোহিত করেছিলেন সবাইকে। একইসঙ্গে কোর্টেও নিজেকে দারুণভাবে মেলে ধরেছিলেন। উইম্বলডনের ফাইনালে উঠে রীতিমতো হৈচৈ সৃষ্টি করেন। এরপর অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনেরও সেমিফাইনালে ওঠেন তিনি। সেই সময় উঠে আসেন র‌্যাঙ্কিংয়ের ৫ নম্বরে। কিন্তু এরপর থেকেই পতন ঘটতে থাকে তার। মূলত সৌন্দর্যের জন্য কোর্ট থেকে মনোযোগ সরে যায় অন্যদিকে। মডেলিং, ফ্যাশনের দিকে ঝুঁকে পড়েন অধিক মাত্রায়। ফলাফল হিসেবে এখন বাউচার্ড র‌্যাঙ্কিংয়ে ৭০ নম্বরে আছেন। টরন্টোর টুর্নামেন্টেও ওয়াইল্ড কার্ড নিয়ে সুযোগ পেতে হয়েছে তাকে। মাত্র ৯৪ মিনিট লড়াই করতে পেরেছেন ক্রোয়েশিয়ার ২১ বছর বয়সী ভেকিচের বিরুদ্ধে। স্থানীয় দর্শকদের অকুণ্ঠ সমর্থন কাজে লাগাতে না পেরে হতাশার পরাজয়ে বিদায় ঘটেছে বাউচার্ডের। গত ফ্রেঞ্চ ওপেনে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন তিনি। এরপর থেকে মাত্র এক ম্যাচ জিততে পেরেছেন বাউচার্ড, হেরেছেন বাকি সবগুলোতেই।

ভেকিচের জন্য অবশ্য দ্বিতীয় রাউন্ডে অনেক বড় পরীক্ষা দিতে হবে। তৃতীয় বাছাই জার্মানির এ্যাঞ্জেলিক কারবারের মুখোমুখি হবেন তিনি। কিন্তু এসব নিয়ে না ভেবে ভেকিচ বলেন, ‘আমার এখন মনে হচ্ছে এই জয়ের ফলে অন্তত দেশের মাটিতে স্থানীয় দর্শকদের সামনে খেলার সুযোগ পাব।’ আর বাউচার্ড বলেন, ‘এই মুহূর্তে আমার আত্মবিশ্বাসের পর্যায়টা বেশ নিচু। এমন অবস্থায় কঠিন ম্যাচগুলো সাফল্যের সঙ্গে পেরনো অসম্ভব।’ ডেনিশ সুন্দরী ওজনিয়াকি দারুণ জয় পেয়েছেন। ষষ্ঠ বাছাই এ তারকা ৬-৩, ৬-০ ব্যবধানে উড়িয়ে দেন রাশিয়ান তারকা একাতেরিনা আলেক্সাড্রোভাকে। পঞ্চম বাছাই সিতোলিনা অবশ্য কঠিন লড়াইয়ের পর রাশিয়ার দারিয়া কাসাতকিনাকে হারিয়েছেন ৭-৬ (৭-৪), ৬-৪ সেটে। পোলিশ সুন্দরী রাদওয়ানস্কাও সাম্প্রতিক সময়ে উচ্চ পর্যায়ের টেনিসে নেই। এই সুন্দরীও কোর্টের বাইরের বিষয়গুলোতে নিজেকে বেশি যুক্ত করে প্রায় হারিয়ে গেছেন। তবে বাউচার্ডের মতো বাজে অবস্থা হয়নি এখনও রাদওয়ানস্কার। তিনি ৬-৩, ৬-২ সেটে হারিয়েছেন যুক্তরাষ্ট্রের কোকো ভ্যানডেওয়েঘেকে। ২০১৪ সালে এই টুর্নামেন্টে শিরোপা জিতেছিলেন এ পোলিশ সুন্দরী। আর ভ্যানডেওয়েঘের জন্য এই হারটা বিস্ময়করই। কারণ দুর্দান্ত ফর্মে থাকা এ তরুণ অপর দুই ম্যাচে রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা ৬-০, ৬-১ সেটে বিধ্বস্ত করেছেন ফ্রান্সের এলিজ করনেটকে এবং সেøাভাকিয়ার মাগদালেনা রাইবারিকোভা ৭-৫, ৬-০ সেটে হারিয়েছেন ক্রোয়েশিয়ার মিরজানা লুসিচ-বারোনিকে। পাভলিউচেঙ্কোভা নতুন বিশ্বসেরা তারকা ক্যারোলিনা পিসকোভার বিরুদ্ধে এবং মাগদালেনা গত আসরের চ্যাম্পিয়ন সিমোনা হ্যালেপের বিরুদ্ধে খেলবেন।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল