বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রীলঙ্কায় ভাল ফলের আশা বাংলাদেশের

  • শেরেবাংলায় অনুশীলনে মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহীম

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে কন্ডিশনে খুব বেশি পার্থক্য নেই। উইকেটও একইরকম। আর তাই শ্রীলঙ্কায় ভাল করার প্রত্যাশা করতেই পারে বাংলাদেশ। শুধু ভাল করাই নয়, ভাল ফলের আশাও আছে বাংলাদেশের।

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সেই আশাই প্রকাশ করলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। তিনি বলেছেন, ‘তাদের (শ্রীলঙ্কার) কন্ডিশন আমাদের কন্ডিশনের মধ্যে খুব একটা পার্থক্য নেই। আর গত কয়েকটি সিরিজের অভিজ্ঞতা শ্রীলঙ্কায় কাজে লাগাতে পারলে ভাল ফল আসতে পারে।’ সেই ভাল ফল মানে হচ্ছে জয়।

টেস্ট দলের নেতৃত্ব এখনও মুশফিকুর রহীমের কাঁধেই আছে। শ্রীলঙ্কা সফরে টেস্ট দলের নেতৃত্ব দেবেন মুশফিকই। আর ওয়ানডে ও টি২০ দলের অধিনায়ক তো মাশরাফি বিন মর্তুজাই থাকছেন। দুইজনই বৃহস্পতিবার জিম সেশনে ঘাম ঝরালেন। নিজেদের ফিটনেস ঠিক রাখতে কসরত করে গেলেন। জিম সেশন শেষে মুশফিক তো নেটে ব্যাটিং অনুশীলনও করলেন। দুই অধিনায়কের এমন ফিট থাকার ব্যস্ত সময়ের মাঝে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হাজির বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। তিনি এবার বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের ম্যানেজার থাকছেন। নিউজিল্যান্ড ও ভারত সফরে ম্যানেজারের দায়িত্ব পালন না করলেও আবার এই দায়িত্বে ফিরছেন সুজন। আশা করছেন ভাল কিছুরই।

অবশ্য শ্রীলঙ্কা সফরকে চ্যালেঞ্জিংও ভাবছেন সুজন। বলেছেন, ‘মুশফিকরা গত দুই সিরিজে ভাল খেলেছে, যদিও রেজাল্ট বলবে আমরা হেরেছি। কিন্তু আমাদের খেলোয়াড়রা ভাল করেছে। শ্রীলঙ্কা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং সফর হবে।’

চ্যালেঞ্জ হওয়ারই কথা। শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কা কঠিন প্রতিপক্ষ। যে কোন দল হাবুডুবু খায়। নিজেদের মাটিতে অস্ট্রেলিয়াকে টি২০ সিরিজে হারাল তারা। গতবছর আগস্ট-সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার কাছে টি২০ ও ওয়ানডে সিরিজে হারলেও টেস্ট সিরিজে অসিদের নাকানি চুবানি খাওয়ায়। এই দলকে হারাতে হলে বিশেষ কিছুই করে দেখাতে হবে। বাংলাদেশ সেই বিশেষ কিছু করে দেখানোর প্রত্যাশাতেই আছে।

ইংল্যান্ডকে দেশের মাটিতে টেস্টে হারানোর পর নিউজিল্যান্ডে গিয়ে সিরিজ হেরেছে বাংলাদেশ। একটি ম্যাচেও জিততে পারেনি। তবে ব্যক্তিগত নৈপুণ্যগুলো ছিল দারুণ। এরপর ভারতে গিয়ে একমাত্র টেস্টে হারলেও আশানুরূপ নৈপুণ্য দেখিয়েছেন মুশফিকরা। সর্বশেষ তিনটি সিরিজ থেকে অনেক অভিজ্ঞতা অর্জন হয়েছে বাংলাদেশের। এখন আর বলার অপশন নেই যে, টেস্ট বেশি খেলা হয় না, বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয় না; তাই এমন দশা, অমন দশা। এবার শ্রীলঙ্কার বিপক্ষে খারাপ হলে ভালভাবেই সমালোচনার মধ্যে পড়তে হবে। সেই চ্যালেঞ্জও আছে।

চ্যালেঞ্জের মধ্যে আছে আশাও। শ্রীলঙ্কার দলটি এখন তরুণ্যে ঠাঁসা। দলে অভিজ্ঞ ক্রিকেটারের বড়ই অভাব। বিশেষ করে কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে না থাকায় তাদের অভাব ভালভাবেই অনুভূত হচ্ছে লঙ্কানদের। এই সুযোগটিই বাংলাদেশকে এবার নিতে হবে। সুযোগটি কাজেও লাগাতে হবে। আজ শ্রীলঙ্কাগামী ক্রিকেটারদের আনুষ্ঠানিক অনুশীলন শুরু হবে। তার আগেই যে যার মতো অনুশীলন শুরু করে দিয়েছেন। বিশেষ করে মুশফিক, মাশরাফি, তাসকিনরা নিজেদের ফিট রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। জিম করে চলেছেন।

বৃহস্পতিবারই অনুশীলন শুরু হওয়ার কথা থাকলেও দলের কোচিং স্টাফরা দেশের বাইরে থাকায় আজ অনুশীলন পুরোদমে শুরু হবে। তাছাড়া বিসিএলে দলের কয়েকজন ক্রিকেটার খেলেছেন। তাদের খেলা শেষ হয়েছে বুধবার। একদিন বিরতি রেখে আজ অনুশীলন শুরু হবে। প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহের তত্ত্বাবধানেই অনুশীলন শুরু হবে। ২৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়ার আগে চলবে অনুশীলন। তার আগে হাতুরাসিংহে থাকলেও ট্রেইনার মারিও ভিল্লাভারায়েনের অধীনেই কন্ডিশনিং ক্যাম্প চলবে। এরপর হবে স্কিল ট্রেইনিং। সব কোচ অনুশীলনে উপস্থিত থাকবেন। তবে পেস বোলিং কোচ ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালসের দলের সঙ্গে যোগ দিতে একটু দেরি হবে বলেই জানালেন সুজন, ‘আজ (বৃহস্পতিবার) সবার ফেরার কথা। কাল (আজ) পর্যন্ত সবাই থাকবে আশাকরি। মারিওর অধীনে কন্ডিশন দিয়ে শুরু করব ট্রেইনিং। তারপর স্কিল অনুশীলন হবে। হেড কোচ তো অবশ্যই থাকবে। কোর্টনি ওয়ালশের মনে হয় একটু দেরি হবে। বাকি সবাই চলে আসবে।’

শ্রীলঙ্কা সফরে এবার পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট, তিন ওয়ানডে ও দুই টি২০ ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। ৭ মার্চ গলে প্রথম টেস্ট দিয়ে পূর্ণাঙ্গ সিরিজটি শুরু হবে। এরপর ১৫ মার্চ কলম্বোয় দ্বিতীয় টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। টেস্ট সিরিজ শেষে ডাম্বুলায় ২৫ মার্চ প্রথম ওয়ানডে খেলা দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। এরপর ডাম্বুলাতেই ২৮ মার্চ দ্বিতীয় ও ১ এপ্রিল কলম্বোয় তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। ৪ ও ৬ এপ্রিল কলম্বোর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় টি২০ ম্যাচ অনুষ্ঠিত হবে। এ সিরিজের উদ্দেশে টেস্ট দল আগেই ঘোষণা করেছে বিসিবি। দলে মুশফিকুর রহীম, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, সাব্বির রহমান রুম্মন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি ও মুস্তাফিজুর রহমান আছেন। ফিট হয়ে আবার দলে ফিরেছেন মুস্তাফিজ। এ দল নিয়েই ভাল ফলের আশা করছে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন