বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসির জোড়া গোলে জয় বার্সিলোনার

  • স্প্যানিশ লা লিগা, চুক্তি ইস্যুতে আর্জেন্টাইন অধিনায়ককে সতর্ক করলেন ব্রাজিলের রোনাল্ডো, বার্সিলোনা ২-১ লেগানেস

স্পোর্টস রিপোর্টার ॥ দুর্দশা থেকে কিছুতেই বের হতে পারছে না বার্সিলোনা। দিন কয়েক আগে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্বে পিএসজির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় কাতালানরা। ওই ম্যাচের পর রবিবার রাতে স্প্যানিশ লা লিগায় মাঠে নেমেছিলেন লুইস এনরিকের শিষ্যরা। ঘরের মাঠ ন্যুক্যাম্পে অতিথি লেগানেসকে ২-১ গোলে হারিয়ে জয়ও পেয়েছে বার্সা।

তবে এই জয়ে ছিল না স্বস্তি। অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে জিততে হয়েছে আসরের বর্তমান চ্যাম্পিয়নদের। এই জয়ে দলের বিবর্ণ চিত্রই ফুটে উঠেছে। ম্যাচের শুরু ও শেষদিকে দুটি গোল করে কাতালানদের ইজ্জাত বাঁচান দলের সেরা লিওনেল মেসি। ড্র অবস্থায় ম্যাচটি যখন শেষ হতে যাচ্ছিল তখনই ম্যাচের শেষ মিনিটে বিতর্কিত পেনাল্টি থেকে গোল করে বার্সাকে রক্ষা করেন আর্জেন্টাইন অধিনায়ক।

লা লিগায় লেগানেস আছে পয়েন্ট তালিকায় ১৭ নম্বর স্থানে। গত ১৩ ম্যাচে জয়ের মুখ দেখেনি তারা। সেই নিচের সারির দলটির বিপক্ষেও পয়েন্ট হারাতে বসেছিল বার্সিলোনা। এ কারণে জয়সূচক গোল করেও উল্লাস করতে দেখা যায়নি মেসিকে। প্রায় পুরো ম্যাচেই বার্সা সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হয়েছে মেসি-নেইমার-সুয়ারেজদের। নু্যুক্যাম্পে বার্সা অবশ্য এগিয়ে যায় ম্যাচের শুরুতেই। চতুর্থ মিনিটে গোল মেসি। কিন্তু এরপর দীর্ঘ সময় আর একটিও গোল করতে পারেননি বার্সার তারকা ফরোয়ার্ডরা। উল্টো ৭১ মিনিটে বার্সিলোনার জালে বল জড়িয়ে খেলায় সমতা ফেরায় লেগানেস। গোলটি করেন উনাই লোপেজ। ৮৯ মিনিট পর্যন্ত ম্যাচে ছিল এই ১-১ গোলের সমতা।

পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হবে বার্সাকে, এমনটাই হয়ত ধরে নিয়েছিলেন অনেকে। তবে শেষ মুহূর্তে পেনাল্টি পেয়ে যাওয়ায় রক্ষা পেয়েছে গতবারের শিরোপাজয়ীরা। পেনাল্টি থেকে বল জালে জড়াতে কোন ভুল হয়নি মেসির। ঘাম ঝরানো এই জয়ে শিরোপা জয়ের আশা টিকিয়ে রেখেছে বার্সিলোনা। সেভিয়াকে টপকে তারা চলে এসেছে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে। ২৩ ম্যাচ শেষে বার্সার সংগ্রহ ৫১ পয়েন্ট। আর দুই ম্যাচ কম খেলে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে বার্সা কোচ লুইস এনরিকে বলেন, আমরা জানি ম্যাচটা কঠিন ছিল। আসলে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচটার পরে নিজেদের ফিরিয়ে আনাটা জরুরী ছিল। এটা স্পষ্ট যে একটা মুহূর্তে আমরা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিলাম। কিন্তু আমি বিশ্বাস করি দল ঘুরে দাঁড়িয়েছে।

এদিকে বার্সার সঙ্গে মেসির চুক্তি নবায়ন নিয়ে এবার কথা বলেছেন ব্রাজিলের সাবেক কিংবদন্তি ফুটবলার রোনাল্ডো। কাতালানদের সঙ্গে আর্জেন্টাইন তারকার চুক্তি নবায়ন নিয়ে নাটকটা চলছে দেড় বছর ধরে। এ কারণে মেসি সত্যিই বার্সায় ক্যারিয়ার শেষ করতে পারবেন কিনা তা নিয়ে সংশয় আছে। এর মধ্যে নতুন আলোচনার খোরাক জুগিয়েছেন ব্রাজিলের রোনাল্ডো। তার মতে, চুক্তি নিয়ে তার সঙ্গে প্রতারণা করেছিল বার্সা। আর তাই মেসিকে সতর্ক করে দিয়েছেন তিনি। বার্সিলোনায় বড় রোনাল্ডা খেলেছিলেন মাত্র একটি মৌসুম। ১৯৯৬-৯৭ মৌসুমে এসেই লা লিগায় ৩৪ গোল করেন। সব ধরনের প্রতিযোগিতায় ৪৯ ম্যাচে ৪৭ গোল। নতুন কোন ক্লাবে এর চেয়ে ভাল শুরু চিন্তাই করা যায় না। তবু তাকে ইন্টার মিলানের কাছে বিক্রি করে দিয়েছিল বার্সিলোনা। এতদিন পর রোনাল্ডো দাবি করেছেন বার্সিলোনাতেই থাকতে চেয়েছিলেন তিনি। কাতালান ক্লাবটির কারণেই সেটি সম্ভব হয়নি। তিনি এ প্রসঙ্গে বলেন, বার্সিলোনায় খেলার অভিজ্ঞতাটা ছিল দুর্দান্ত। কিন্তু আমার পক্ষে সেখানে থাকা সম্ভব হয়নি। তবে এতে আমার কোন দোষ নেই।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু