মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোলবন্যার জয়ে রেকর্ড রিয়াল মাদ্রিদের

  • স্প্যানিশ লা লিগা, সেভিয়া ও এ্যাটলেটিকোর সহজ জয়, রিয়াল মাদ্রিদ ৫-০ গ্রানাডা, এইবার ০-২ এ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল সোসিয়েডাড ০-৪ সেভিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ অপ্রতিরোধ্য ছন্দে এগিয়ে চলেছে রিয়াল মাদ্রিদ। নতুন বছরে লা লিগায়ও উড়ন্ত শুরু করেছে গ্যালাক্টিকোরা। শুধু তাই নয়, টানা ম্যাচ অপরাজিত থাকার গৌরবময় রেকর্ডে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার পাশে নাম লিখিয়েছে।

শনিবার রাতে লা লিগার ম্যাচে অতিথি গ্রানাডাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে টানা ৩৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে রিয়াল। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন ইস্কো। একটি করে গোল করেন করিম বেনজামা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও কাসেমিরো। পরের ম্যাচেই রেকর্ডটা এককভাবে নিজেদের করে নেয়ার সুযোগ থাকছে জিনেদিন জিদানের দলের। রিয়ালের রেকর্ডের দিনে সহজ জয় পেয়েছে সেভিয়া ও এ্যাটলেটিকো মাদ্রিদ। সেভিয়া ৪-০ গোলে রিয়াল সোসিয়েডাডকে ও এ্যাটলেটিকো ২-০ গোলে হারিয়েছে এইবারকে। রবিবার রাতে ভিয়ারিয়ালের মাঠে খেলেছে বার্সিলোনা। ম্যাচটির আগে ৩৬ পয়েন্ট নিয়ে দুইয়ে সেভিয়া। আর ১৬ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে সবার ওপরে রিয়াল। ৩১ পয়েন্ট নিয়ে চারে এ্যাটলেটিকো।

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গত আসরের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে উলফসবার্গের কাছে সর্বশেষ হারা রিয়াল এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৯ ম্যাচ অপরাজিত থাকল। গত মৌসুমে রেকর্ডটি গড়েছিল বার্সিলোনা। অর্থাৎ গত এপ্রিলের পর থেকে প্রতিযোগিতামূলক ম্যাচে হারেনি রিয়াল। নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে প্রথম ৩১ মিনিটের মধ্যেই স্কোরলাইন ৪-০ করে সব অনিশ্চয়তার ইতি টেনে দেয় রিয়াল। গোল উৎসবের শুরু ইস্কোকে দিয়ে। ১২ মিনিটে বেনজামার বাড়ানো বল ডি বক্সে পেয়ে কোনাকুনি শটে জালে জড়ান গ্যারেথ বেলের জায়গায় খেলতে নামা স্প্যানিশ ফরোয়ার্ড। সাত মিনিটের ব্যবধানে স্কোরশিটে নাম লেখান বেনজামা ও রোনাল্ডো। ২০ মিনিটে লুকা মডরিচের শট গ্রানাডা গোলরক্ষক ওচোয়া ফিরিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে সহজেই গোল করেন বেনজামা।

২৭ মিনিটে এই ম্যাচের অধিনায়ক মার্সেলোর ক্রসে হেডে এবারের লীগে ১১ নম্বর গোলটি করেন চারবারের বর্ষসেরা তারকা রোনাল্ডো। ৩১ মিনিটে ক্রোয়েশিয়ার তারকা মিডফিল্ডার মডরিচের ক্রসে হেডে নিজের দ্বিতীয় ও দলের চার নম্বর গোলটি করেন ইস্কো। বিরতির পরও দাপুটে শুরু করে চলতি মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত থাকা রিয়াল। ৫৮ মিনিটে ডানদিক থেকে বদলি মিডফিল্ডার জেমস রড্রিগুয়েজের দারুণ ক্রসে বল পেয়ে গোল করেন ব্রাজিলিয়ান ফুটবলার কাসেমিরো।

১৩ জানুয়ারি কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে সেভিয়াকে হারালেই বার্সিলোনাকে সরিয়ে নতুন রেকর্ড গড়বে লস ব্লাঙ্কোসরা। মেসিদের রেকর্ডটা যে অক্ষত থাকছে না, সেটা প্রায় চোখ বন্ধ করেই বলা যায়। কারণ ঘরের মাঠে টানা ২৮ ম্যাচে অপরাজিত রিয়াল। আর একটি ম্যাচ জিতলে ১৯৯৭ সালের পর নিজেদেরই গড়া ২৯ জয়ের রেকর্ডে ভাগ বসাবে রিয়াল। লা লিগার হিসেবে রেকর্ডটা টানা ৩১ ম্যাচের। সর্বশেষ ২০১৩ সালে গ্রানাডার কাছে হেরেছিল মাদ্রিদের ক্লাবটি। গত মৌসুমে রিয়ালের টানা ৩৪ ম্যাচ জয়ের রেকর্ড ভেঙ্গে ৩৯ ম্যাচ পর্যন্ত অপরাজিত ছিল বার্সা। ১৯৮৮-৮৯ সাল পর্যন্ত টানা ৩৪ ম্যাচে হারেনি লস ব্লাঙ্কোসরা। সে সময় রিয়াল কোচ ছিলেন লিও বেন। গত মৌসুমে ৪০ ম্যাচে এসে রিয়ালের কাছেই হেরেছিল বার্সা। তবে প্রতিযোগিতামূলক ফুটবলে টানা জয়ের রেকর্ড থেকে এখনও অনেক দূরে রয়েছে বার্সা-রিয়াল।

সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটি রোমানিয়ার বিখ্যাত ক্লাব স্টুয়া বুখারেস্টের। ১৭ আগস্ট ১৯৮৬ থেকে ৯ সেপ্টেম্বর ১৯৮৯ সাল। এ তিন বছর টানা ১০৪ ম্যাচে খেলে অপরাজিত ছিল ক্লাবটি। ৬২ ম্যাচে অপরাজিত থেকে দ্বিতীয় নামটি স্কটিশ ক্লাব সেল্টিকের। ১৯১৫ থেকে ১৯১৭ সালের মধ্যে ৬২টি ম্যাচে হারেনি তারা। টানা ৫৮ ম্যাচে হারের স্বাদ না পাওয়ার রেকর্ড আছে এসি মিলানের। এছাড়া বেনফিকা ৫৬ ও পোর্তো ৫৩ ম্যাচে অপরাজিত থাকে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট