রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশী ব্যাংকের আয়কর ৪৫ শতাংশ করার প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির নয় এমন বিদেশী ব্যাংকের আয়কর সাড়ে ৪২ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ কারার প্রস্তাব করেছে দ্য ইনস্টিটিউট অব কস্ট এ্যান্ড ম্যানেজমেন্ট এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমবিএ)। তবে দেশীয় তফসিলী ব্যাংকের আয়কর ৪০ শতাংশ করার প্রস্তাব করেছে সংগঠনটি।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক বাজেট আলোচনায় আইসিএমবিএ সভাপতি আরিফ খান এ প্রস্তাব দেন।

প্রস্তাবনায় বলা হয়, বিদেশী ব্যাংকগুলো দেশে ব্যবসা করে হাজার হাজার কোটি টাকা মুনাফা করছে। কিন্তু তারা এখন পর্যন্ত পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। তারা তালিকাভুক্ত হলে দেশের মানুষ উপকৃত হবে। এজন্য পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন ব্যাংকগুলোর কর ব্যবধান বাড়ানোর প্রস্তাব করে সংগঠনটি।

প্রস্তাবে আরও বলা হয়, বর্তমানে এক লাখ টাকার জমি, বিল্ডিং অথবা এ্যাপার্টমেন্ট রেজিস্ট্রেশনের সময় বাধ্যতামূলকভাবে ই-টিআইএন করতে হয়। সেখানে সব এলাকার ক্ষেত্রে এক লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করার প্রস্তাব করা হয়। ব্যক্তি শ্রেণীর করমুক্ত আয় সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ করার প্রস্তাব দেয়া হয়। একই সঙ্গে পণ্য ক্রয়ের ওপর ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়। কারণ হিসেবে বলা হয়, পৃথিবীর বেশিরভাগ দেশে এসব ক্ষেত্রে ক্রয়ের ওপর ৫ থেকে ১০ শতাংশ ভ্যাট নিয়ে থাকে।

বর্তমানে ব্যাংকগুলোর সুদহার কমে গেছে। তাই বিনিয়োগকারীদের শেয়ারবাজারে আকৃষ্ট করতে করমুক্ত লভ্যাংশের সীমা ২৫ হাজার টাকা থেকে বাড়ানো প্রয়োজন। এ সীমা বাড়ানো হলে দেশী-বিদেশী বিনিয়োগকারীরা শেয়ারবাজারে আসতে আগ্রহী হবে। এনবিআরের সদস্য (আয়কর নীতি) ইকবাল পারভেজ প্রাক বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’