বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গরমে ফ্যাশনেবল হাফ শার্ট

  • পান্থ আফজাল

গরমে চাই আরামদায়ক পোশাক। এক্ষেত্রে ফ্যাশনেবল আরামদায়ক পোশাকেরই কদর বেশি। সাধ ও সাধ্যের মধ্যে সামঞ্জস্য রেখে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েরা বেছে নিচ্ছে পছন্দের পোশাকটি।

এই গরমে হাফশার্টে একদিকে যেমন গরম কম লাগবে, অন্যদিকে ফ্যাশনেও ভাটা পড়ে না। চেক, স্ট্রাইপ বা একরঙা সব ধরনের সুতি শার্ট চলছে এখন। এখন প্রিন্টের শার্টে জ্যামিতিক মোটিফ বেশ জনপ্রিয়। হাফশার্টে ন্যারো কলার, ব্যান্ড কলার তো আছেই, গেঞ্জি কলারও যুক্ত হয়েছে এখন। সাদাসিধে কলারে সুই-সুতার কাজও চলছে বেশ। হাফশার্টের হাতায় ফোল্ডিন এখন হাল ফ্যাশন। গরমে স্বস্তিদায়ক পোশাক পছন্দের ব্যাপারে শান্তা মারিয়ামের ফ্যাশন ডিজাইনার রাসেদ আহমেদ শিপলু বলেন, ‘গরমে ফুল হাতা বা ক্যাজুয়াল শার্ট অনেক সময় অস্বস্তির কারণ হয়। তাই বাইরে বের হওয়ার জন্য হাফশার্ট মানিয়ে যায় বেশ। বাজারে কটন ও মিক্সড দুই ধরনের কাপড়ে তৈরি ক্যাজুয়াল শার্টও মিলছে। এসব শার্টের হাতায় নরমাল কাফ ও কলারকে গুরুত্ব দেয়া হয়েছে। ‘ব’ ফ্যাশন হাউস মেনজ ক্লাবের কর্নধার বললেন, ‘গরমে আমরা হরেক রকম ডিজাইন হাফশার্ট করেছি। এসব শার্টের কলার কাফ ও ফিটিংসে থাকছে প্যাটার্ন বৈচিত্র্য। আরামদায়ক কাপড়ে রং হিসেবে থাকছে সামার সফট কালার। চলতি সময়ের ট্রিম বা সিøম ফিটের সঙ্গে থাকছে প্রিন্টেট ফেব্রিকস।’

প্রচণ্ড গরমে মানুষ চায় হালকা পোশাক পরতে। যে কারণে ছেলেরা টি-শার্টের ওপরই বেশি নির্ভর করে। কিন্তু সব জায়গায় টি-শার্ট পরে যাওয়া যায় না বলে শার্ট পরতেই হয়। এ ক্ষেত্রে তারা প্রাধান্য দেয় এমন শার্টকে, যে শার্ট গরমকে আরও বাড়িয়ে দেবে না। যে কারণে দেখা যায় এই মৌসুমে হাফশার্টের চাহিদাই বেশি। হাফশার্ট হোক কিংবা ফুলশার্টই হোক, সবার নজর থাকে কাপড়ের ওপর। অর্থাৎ কাপড়টা মোটা, নাকি পাতলা। গরমের কথা বিবেচনা করে সবার প্রথম পছন্দ থাকে পাতলা কাপড়ের শার্ট। বসুন্ধরা শপিংমলসহ শহরের বেশ কয়েকটি অভিজাত শপিংমল ঘুরে দেখা গেছে, ক্রেতারা তুলনামূলক হালকা কাপড়ের শার্টই বেশি পছন্দ করছেন। সাদা রঙের কাপড়ে গরম একটু কম লাগে। তাই সাদা বা সাদার কাছাকাছি রঙের শার্টের প্রতি রয়েছে ক্রেতাদের বিশেষ আকর্ষণ। শীতের দিনে মোটা এবং বড় কলারের শার্ট বেশি চলে। কিন্তু গরমের দিনে অপেক্ষাকৃত চিকন এবং পাতলা কলারের হাফশার্ট বেশি পছন্দ করছেন ক্রেতারা। এককথায় বলতে গেলে, যে ধরনের শার্ট এই গরমে স্বস্তি দেবে, সেই শার্টই এখন বেশি বিক্রি হচ্ছে।

গরমে ফুল হাতা বা ক্যাজুয়াল শার্ট অনেক সময় অস্বস্তির কারণ হয়। তাই ঢাকা শহরে বাইরে বের হওয়ার জন্য হাফ শার্ট মানিয়ে যায় বেশ। হাফ শার্ট নতুন রঙ ও রূপ নিয়ে আবির্ভূত। গরমে সুতি কাপড়ের হাফশার্ট আরামদায়ক ও স্বস্তির দিকটাও থাকে। প্রিন্ট, ব্লক, হাতের কাজের ও স্ট্রাইপ হাফশার্ট জনপ্রিয়। কাপড়ের ক্ষেত্রে রয়েছে রেনন, লিনেন, সুতি, ফুল কটন, মিক্স কটন, ফ্ল্যাক্স মিক্সড, খাদি, তাঁত, টেরিভয়েল, সিভিস প্রভৃতি, যা গরমে হাফ শার্ট তৈরির উপকরণ। ঢিলেঢালা শার্ট ছেড়ে তরুণ ছেলেদের থেকে শুরু করে সব বয়সী পুরুষের কাছে ফিটিং বা সিøম ফিটিং হাফশার্ট জায়গা করে নিয়েছে। গরমে যেমন ফ্যাশনের দিকটা মুখ্য, তেমনি আরামের দিকও গৌণ নয়। গরমে লাইট রঙ হালকা হাফশার্ট দিতে পারে স্বস্তি। বাসায় পরার জন্য বেছে নিতে পারেন খাদি বা তাঁতের তৈরি শার্ট। রঙ ও ডিজাইনের দিক থেকে দেশীয় কাপড়ের হাফশার্টগুলো বেশ সৃজনশীল। হাফশার্টের ব্যবহার বাড়ছে। এর সঙ্গে যোগ হচ্ছে নতুন সব উপকরণ ও রঙ। বর্তমানে হালকা রঙ ছাড়াও চলে মেরুন, ইয়েলো, সলিট, সাদা, উজ্জ্বল বা গাঢ় রঙের শার্ট। দিনে হালকা রঙের শার্ট ব্যবহার করলেও রাতে গাঢ় যে কোন রঙ, যা আপনার সঙ্গে মানিয়ে যায় তা পরতে পারেন। হাফ শার্ট পারিবারিক পরিসরে বা অনুষ্ঠানে আপনার লুকে বৈচিত্র্য আনতে পারে। হাফ শার্টের সঙ্গে কিছু অনুষঙ্গ আলাদাভাবে যোগ করতে পারেন। শার্ট নির্বাচনের ক্ষেত্রে বয়সের দিকে প্রাধান্য দিন। ছেলেরা ফিটিং হাফশার্ট পরতে পারেন। সে দিক থেকে ব্লোড টাইপ, চেক, হালকা কাজের হাফশার্ট পছন্দের তালিকায় রাখতে পারেন। মাঝ বয়সীরা হালকা চেক, বাটিক, প্রিন্টের হাফশার্ট পরতে পারেন। তবে ফিটিং না পরে সিøম ফিটিং বেছে নিন। তাতে বয়সের সঙ্গে মানিয়ে যাবে।

ব্র্যান্ডের শার্ট কেনার সময় অনেকেই সেভাবে খেয়াল করার প্রয়োজনবোধ করেন না। কারণ ব্র্যান্ডের শার্টের গুণগতমান নিয়ে সন্তুষ্ট থাকেন। হ্যাঁ, এটা ঠিক যে, ব্র্যান্ডের শার্টগুলো তৈরি করা হয় গুণগতমান ঠিক রেখেই। তবে এটাও ঠিক, সব শার্ট সবার গায়ে সমানভাবে নাও ফিট হতে পারে। তাই শুধু সাইজ দেখে না কিনে গায়ে লাগিয়ে তারপর কেনা দরকার। এ ছাড়া কলারের মাপটা বিশেষভাবে লক্ষণীয়। অনেক সময় হাফশার্টের হাতাটা নির্দিষ্ট মাপের চেয়ে একটু খাটো অথবা লম্বা হয়। তাই কেনার সময় অবশ্যই হাতা মিলিয়ে নিন।

ছবি : রুদ্র ইউসুফ

মডেল : শুভ ও ইমরান

পোশাক : ডিমান্ড

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত