মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংল্যান্ডের বিপক্ষে জাহানারাদের লড়াকু হার

স্পোর্টস রিপোর্টার ॥ ব্যাটে-বলে বেশ দারুণ নৈপুণ্য দেখাল বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। কিন্তু শক্তিমত্তার তারতম্য এতটাই যে ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলকে হারিয়ে দেয়া সম্ভব হলো না। তবে নিজেদের সেরা খেলাটা সর্বোচ্চ প্রচেষ্টায় দিয়েছে জাহানারা আলমের দল। ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে বৃহস্পতিবার ইংল্যান্ডের সঙ্গে লড়াই করে ৩৬ রানে হেরেছে বাংলাদেশ মহিলা দল। প্রথম ব্যাট করে ৭ উইকেটে ১৫৩ রান করেছিল ইংল্যান্ড। জবাবে ৬ উইকেটে ১১৭ রান করতে সক্ষম হয় বাংলাদেশ। এ নিয়ে চলতি টি২০ বিশ্বকাপে টানা দুই ম্যাচ হারল জাহানারার দল। প্রথম ম্যাচে ভারতের কাছে ৭২ রানের বিশাল ব্যবধানে পরাজয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা।

স্বাগতিক ভারতের বিপক্ষে নিজেদের উদ্বোধনী ম্যাচটায় ব্যাটে-বলে তেমন কিছুই করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। একেবারে সহজ আত্মসমর্পণ করেছে। ৭২ রানের পরাজয়ের মধ্যে অবশ্য শিক্ষা ছিল। সেই শিক্ষাটা শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে কাজে লাগানোর সুযোগ। গত দুই আসরের রানার্সআপ এবং ২০০৯ সালে প্রথম টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড অবশ্য শক্তিমত্তায় অনেকখানি এগিয়ে। টস জিতে আগে ব্যাট হাতে নেয় তারা। শুরু থেকেই বাংলাদেশী বোলারদের ওপর ঝড় তুলেছিলেন শার্লট ও ট্যামি বিউমন্ট। তবে জাহানারার পেসে বোল্ড হয়ে যান বিউমন্ট। প্রথম সাফল্য আসে বাংলাদেশের। কিন্তু শার্লটকে থামানো যায়নি, একপ্রান্তে সুস্থির থেকে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন অধিনায়ক সারাহ টেইলর। দ্বিতীয় উইকেটে আরও ৩৬ রান যোগ হয়। তখন মাত্র ১০ ওভার। শুরুর এই রানের গতিটাই বড় সংগ্রহের ভিত দিয়েছে ইংল্যান্ডকে। শার্লট ৫১ বলে ৭ চারে ৬০ রানের দারুণ এক ইনিংস খেলে যখন সাজঘরে ফিরেছেন তখন শক্ত অবস্থানে চলে গেছে তার দল। নাতালি স্কিভার ২২ বলে ২ চারে ২৭, ওয়ায়েট ৮ বলে ১৫, ক্যাথেরিন ব্রান্ট ৮ বলে ১৭ রান করে বড় সংগ্রহ পাইয়ে দেন দলকে। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫৩ রান করে ইংল্যান্ড। দারুণ বোলিং করে অধিনায়ক জাহানারা ৩২ রানে নেন ৩ উইকেট। জবাব দিতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রথম ওভারে সাজঘরে ফেরেন শারমিন আখতার (০), দীর্ঘক্ষণ উইকেটে থেকে ৯ বলে ২ রান করে ষষ্ঠ ওভারে আউট হন আয়েশা রহমান শুকতারা। নিয়মিত বিরতিতেই এরপর উইকেট হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। কোন জুটি বড় হতে পারেনি। দলীয় ৪৬ রানে ৪ উইকেট পতনের পর নিগার সুলতামা ও সালমা খাতুনের জুটি দারুণ জমে উঠেছিল। তারা পঞ্চম উইকেটে ৬৪ রানের জুটি গড়েন। তবে দ্রুত রান করতে পারেননি তারা। নিগার ২৮ বলে ৪ চার ও ১৪ ছক্কায় সর্বোচ্চ ৩৫ রান করে ফিরে যান। শেষ পর্যন্ত উইকেটে থেকে সালমা ৩০ বলে ৪ চারে ৩২ রান করে অপরাজিত থাকেন। আনিয়া শ্রাবসোল দারুণ বোলিং করে ২৭ রানে নেন দুই উইকেট। ৬ উইকেটে ১১৭ রানে শেষ করে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ