সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত ও পাকিস্তানের মিশন শুরু হচ্ছে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ অনুর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের মিশন শুরু হচ্ছে আজ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভারত অনুর্ধ-১৯ ক্রিকেট দলের প্রতিপক্ষ আজ আয়ারল্যান্ড অনুর্ধ-১৯ ক্রিকেট দল। পাকিস্তান যুব দলের প্রতিপক্ষ আফগানিস্তান যুব দল। ম্যাচটি সিলেটে অনুষ্ঠিত হবে। একইদিন আরও দু’টি ম্যাচ রয়েছে। সিলেটে কানাডা অনুর্ধ-১৯ দলের বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা অনুর্ধ-১৯ দল ও ফতুল্লায় নিউজিল্যান্ড অনুর্ধ-১৯ দল খেলবে নেপাল অনুর্ধ-১৯ দলের বিপক্ষে।

বুধবার টুর্নামেন্টের দু’টি ম্যাচ হয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ ও ফিজিকে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। আজ চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। আজ থেকে প্রতিদিনই দুইয়ের অধিক ম্যাচ অনুষ্ঠিত হবে। সবকটি ম্যাচ সকাল ৯ টায় শুরু হবে। এবারের নয়টি টেস্ট খেলুড়ে দেশের পাশাপাশি অংশ নিচ্ছে আইসিসির সাত সহযোগী দেশ। ১৬টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলা গ্রুপ পর্বের ফল অনুসারে প্রতিটি গ্রুপের প্রথম দু’টি দল যাবে কোয়ার্টার ফাইনালে। পরের দু’টো যাবে প্লেট চ্যাম্পিয়নশিপে। সেখানেও আলাদাভাবে বিজয়ী হবে একটি দল। যাকে বলা হবে ‘প্লেট চ্যাম্পিয়ন’। যুব বিশ্বকাপ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে এসে দর্শকদের মাতিয়ে গেছেন ব্রায়ান লারা, ইনজামাম উল হক, ক্রিস গেইল, বিরেন্দর সেবাগ, মাইকেল ক্লার্ক, যুবরাজ সিংয়ের মতো ক্রিকেটাররা। মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, রুবেল হোসেন, স্টিভেন স্মিথ, বিরাট কোহলির মতো তারকারাও খেলেছেন ছোটদের বড় এই আয়োজনে।

তিনবারের চ্যাম্পিয়ন ভারতের কোচ হিসেবে এবার বাংলাদেশে এসেছেন রাহুল দ্রাবিড়; অন্যদিকে ১৯৯৮ সালে একমাত্র কাপ জয়ের পর থেকে ১৮ বছর ধরে প্রতীক্ষায় থাকা ইংল্যান্ডও মুখিয়ে আছে। কাপ ছুঁয়ে দেখতে চায় একমাত্র দল হিসেবে পরপর দু’বারের চ্যাম্পিয়ন পাকিস্তানও। এর বাইরে এশিয়ার অন্যতম ক্রিকেট পরাশক্তি শ্রীলংকা রয়েছে কাপ জয়ের তালিকায় সামনের দৌড়ে। আইসিসির সহযোগী হলেও যুব বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে আফগানিস্তান। দেশের মাটিতে চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলছে বাংলাদেশ। ২০১৪ অনুর্ধ -১৯ বিশ্বকাপে খেলা ৫ ক্রিকেটার রয়েছেন। মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে দেশের মাটিতে তাই প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ছোট টাইগাররা। জয় দিয়ে সেই যাত্রা শুরুও করে দিয়েছে। এবার গ্রুপ ‘ডি’তে ভারতের সঙ্গে রয়েছে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, নেপাল। এই গ্রুপে ছিল অস্ট্রেলিয়া। আজ ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ারই খেলার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে অস্ট্রেলিয়া নাম প্রত্যাহার করে নেয়। অসিদের স্থানে আয়ারল্যান্ড যুক্ত হয়। গ্রুপ ‘বি’তে পাকিস্তানের সঙ্গে রয়েছে শ্রীলংকা, আফগানিস্তান ও কানাডা। গ্রুপ ‘সি’তে আছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও ফিজি। গ্রুপ ‘এ’তে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও রয়েছে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া ও স্কটল্যান্ড। এরই মধ্যে বাংলাদেশ ও ইংল্যান্ড জয় তুলে নিয়েছে।

এবারের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল উতরে সেমিফাইনালে পৌঁছালে ১১ ফেব্রুয়ারি মিরপুরে দেখা হবে ভারত-পাকিস্তানের। ৫ ও ৮ ফেব্রুয়ারি দু’টো কোয়ার্টার ফাইনাল এবং ৯ ও ১১ ফেব্রুয়ারি সেমিফাইনাল শেষে ১৪ ফেব্রুয়ারি মিরপুরে ফাইনাল হবে। এই ক’দিন সারাবিশ্বের ক্রিকেটপ্রেমীদের চোখ থাকবে বাংলাদেশের পাঁচ শহর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার ও নারায়ণগঞ্জের আট ভেন্যুতে। আজ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড তাদের শিরোপা জয়ের স্বপ্নের মিশন শুরু করছে।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর