শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসবে বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়

অর্থনৈতিক রিপোর্টার॥ উৎসবের সময় নতুনত্বের খোঁজে থাকা ক্রেতাদের চাহিদার বিপরীতে স্বাভাবিক সময়ের চেয়ে, বেড়ে যায় নানা ধরণের পণ্যের বিক্রি। শুধু তাই নয়, উৎসব উপলক্ষে গ্রামীণ থেকে শুরু করে সব পর্যায়ে বিপুল কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হয়।

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে উৎসব কেন্দ্রিক অর্থনৈতিক গতিশীলতা সামগ্রিক অর্থনীতিতে অনেক বড় ভূমিকা রাখে বলে মনে করেন অর্থনীতিবিদরা। ধুপ-ধুনো, ঢাক-ঢোল আর ভক্তের প্রণাম-প্রার্থনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব।

মন্দিরে মন্দিরে ঢুঁ, প্রতিমা দর্শন আর স্বজনদের সাথে উৎসবের আমেজে সময় কাটানো। এসবেরই জন্য ধর্মানুসারীদের রয়েছে বিশেষ প্রস্তুতি আর বাড়তি কেনাকাটা। তাদের চাহিদাকে মাথায় রেখে দোকানিরাও নিয়ে থাকেন বাড়তি প্রস্তুতি, যার রেশ থাকে উৎসবের পরও। আর বছর জুড়ে নানা উৎসব-পার্বণ লেগে থাকায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের অর্থনীতিতে রয়েছে এর গুরুত্বপূর্ণ অবদান। এমনটাই বলছেন অর্থনীতিবিদরা।

গবেষক বিআইডিএসের ডা. নাজনীন আহমেদ বলেন, উৎসবকে ঘিরে যে চাহিদা তৈরি হয় সেই সাথে সরবরাহতে কর্মসংস্থান, উৎপাদনসহ বিভিন্ন ক্ষেত্রের চাহিদা বেড়ে যায়। আর উন্নত দেশেরও এর ভূমিকা অনেক। আর আমাদের দেশে সারা বছরই কোনো না কোনো উৎসব থাকে। আর সেই রকম একটা দেশে সামাজিক, অর্থনৈতিক ও কর্মসংস্থান, আয়ের বৃদ্ধিতে এবং সর্বোপরি অর্থনীতির প্রবৃদ্ধির চাকা ঘুরাতে উৎসব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে উৎসব কেন্দ্রিক চাহিদাকে কেন্দ্র করে পণ্যের বাড়তি দাম হাঁকার রীতি, অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলে বলে মনে করেন তারা।

শীর্ষ সংবাদ:
আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪         শরীয়তপুরে গোসাইরহাটের অবহেলিত চরাঞ্চলে ২৪ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন         অস্ট্রেলিয়ার সমেলবোর্ন থেকে ৪০০ কেজি হেরোইন জব্দ         খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ ॥ প্রধানমন্ত্রী         এমবাপের নৈপুণ্যে অঁজিকে হারিয়েছে পিএসজি         কান্দাহারে শিয়া মসজিদে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭         গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৩ জনের         উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল