শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ল্যাম্পার্ড, জেরার্ড, দ্রগবার আবেগঘন বিদায়

  • ইংলিশ প্রিমিয়ার লীগ অধ্যায় শেষ এই তিন তারকা ফুটবলারের

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ ফুটবলে রবিবার রাতটি ছিল একদিকে উৎসব, অন্যদিকে বেদনার। এই রাতে শিরোপা উৎসব করেছে চেলসি। তবে ব্লুজদের এ উৎসব ছাপিয়ে গেছে স্টিভেন জেরার্ড, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও দিদিয়ের দ্রগবার ইংলিশ ফুটবল অধ্যায় শেষ হওয়ার কারণে। এ রাতে এই তিন তারকা ফুটবলার ক্যারিয়ারে শেষবারের মতো খেলেছেন ইংলিশ প্রিমিয়ার লীগে।

বিদায়টা মোটেও সুখকর হয়নি লিভারপুলের অধিনায়ক হিসেবে খেলা জেরার্ডের। স্টোক সিটির কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হয়েছে তার দল। ব্রিটান্নিয়া স্টেডিয়ামে লিভারপুলের জালে রীতিমতো গোল উৎসব করে স্টোক। এর আগেই এ্যানফিল্ড থেকে বিদায় নিয়েছিলেন ৩৪ বছর বয়সী জেরার্ড। পরশুর ম্যাচটি ছিল তার দ্য রেডসদের জার্সিতে শেষ মাঠে নামা। আর তাতে বড় হারে বিষাদে ছেয়ে যায় সাবেক ইংলিশ তারকার মন। তবে লিভারপুলের হয়ে একমাত্র গোলটি করে কিছুটা সান্ত¡না খুঁজে নেন বিদায়ী জেরার্ড। লিভারপুলের হয়ে ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ করে এ বছরই জেরার্ড নাম লেখাচ্ছেন যুক্তরাষ্ট্রের মেজর সকার লীগে। সেখানে তিনি খেলবেন লস এ্যাঞ্জেলেস গ্যালাক্সির হয়ে। আগেই লিভারপুল ছাড়ার ঘোষণা দেয়া জেরার্ডের এটি ছিল এ্যানফিল্ডের দলটির হয়ে ৭১০তম ও শেষ ম্যাচ। এর মধ্যে গোল করেছেন ১৮৬। জিতেছেন ১০টি শিরোপা। ভাগ্যের কী নিষ্ঠুর পরিহাস। স্টামফোর্ড ব্রিজে কাটিয়েছেন টানা ১৩টি বছর। ২০০১ থেকে ২০১৪ সাল। প্রাণের সেই ক্লাব ছেড়ে ২০১৪-১৫ মৌসুমে ফ্রাঙ্ক ল্যাম্পার্ড নাম লেখান নিউইয়র্ক সিটিতে। সেখান থেকে আবার ধারে এবারের মৌসুমে খেললেন ইংলিশ প্রিমিয়ার লীগের দল ম্যানচেস্টার সিটির হয়ে। রবিবার এই সিটির হয়ে এক বছরের মায়া ত্যাগ করেছেন ৩৬ বছর বয়সী এই মিডফিল্ডার। সাউদাম্পটনের বিরুদ্ধে খেলেছেন ক্যারিয়ারে ইপিএলের শেষ ম্যাচ। এটি ছিল ইপিএলে ল্যাম্পার্ডের ৬০৯তম ম্যাচ। ম্যানসিটিকে চ্যাম্পিয়ন করাতে না পারলেও রানার্সআপ করাতে অনন্য ভূমিকা রাখেন ল্যাম্পার্ড। শেষ ম্যাচেও জাদু ছড়ান। সাউদাম্পটনের বিরুদ্ধে সিটির ২-০ গোলের জয়ী ম্যাচে প্রথম গোলটি করেন সাবেক ইংলিশ তারকা। বিদায়টা তাই সুখকরই হয়েছে ল্যাম্পার্ডের। মজার ব্যাপার হচ্ছে, নিউইয়র্ক সিটিতে নাম লেখানোর পরপরই তিনি সিটিতে ধারে খেলতে আসেন। যে কারণে নতুন ক্লাবের হয়ে এখনও একটি ম্যাচও খেলেননি। ম্যানসিটির হয়ে ধারে খেলা শেষ হওয়ায় এখন নিউইয়র্ক সিটির হয়ে নতুন মিশন শুরুর অপেক্ষায় ল্যাম্পার্ড।

দ্বিতীয়বারের মতো চেলসি অধ্যায় শেষ করেছেন দিদিয়ের দ্রগবা। রবিবার সান্ডারল্যান্ডের বিরুদ্ধে শেষবারের মতো ব্লুজদের বিখ্যাত জার্সি গায়ে জড়ান আইভরিকোস্ট স্ট্রাইকার। ম্যাচের প্রথমার্ধেই তাকে তুলে নেন কোচ জোশে মরিনহো। এ সময় স্টামফোর্ড ব্রিজের দর্শকরা করতালি দিয়ে বিদায়ী অভিবাদন জানান ৩৭ বছর বয়সীকে দ্রগবাকে। চেলসির বহু স্বর্ণসাফল্যের এই রূপকার এবার তেমন কিছু করতে না পারলেও তার দল চেলসিকে ঠিকই জিতে নিয়েছে ইপিএলের শিরোপা। বিদায়টা তাই সুখেরই হয়েছে দ্রগবার। চেলসি অধ্যায় শেষ হলেও এখনও নতুন ঠিকানা সম্পর্কে জানা যায়নি।

দ্রগবা ২০১৪ সালে আইভরিকোস্ট জাতীয় দল থেকে অবসর নিয়েছেন। কিন্তু ক্লাব ফুটবলে খেলে যাচ্ছেন। ফর্মটা তেমন ভাল যাচ্ছে না বলেই নিন্দুকেরা কিছুদিন আগেও অবসর অবসর বলে রব তুলেছেন। কিন্তু আপাতত এ চিন্তাটা মাথায় নেই বলে গত এপ্রিল মাসে জানিয়েছেন সাবেক আফ্রিকান বর্ষসেরা ফুটবলার। দ্রগবা ২০০৪ থেকে ২০১২ মৌসুম পর্যন্ত খেলেছেন চেলসির হয়ে। এ সময় তিনি গোলের সেঞ্চুরি করতে দলটির হয়ে খেলেন ২২৬টি ম্যাচ। দুই বছর পর ফের ২০১৪-১৫ মৌসুমে দ্য ব্লুজদের হয়ে খেললেন। কিন্তু প্রত্যাশিত পারফর্মেন্স প্রদর্শন করতে না পারায় ইতি টানতে হলো চেলসির দ্বিতীয় অধ্যায়েরও। এখন অপেক্ষা নতুন শুরুর।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ         ঈদের ছুটিতে যাদের হারিয়েছি         সাতক্ষীরার ৪৮ গ্রামে এখনও জোয়ার-ভাটা খেলছে         পহেলা জুন থেকে চালু হচ্ছে বিমান         শিল্পপতি চিকিৎসক রাজনীতিকসহ ৬২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে নতুন শনাক্তের রেকর্ড, মৃত্যু আরও ১৫ জনের         লকডাউন শিথিলকালে নির্দেশনা মেনে চলার আহ্বান কাদেরের         ভয় নয়, সচেতনতায় জয় : নৌ পরিবহন প্রতিমন্ত্রী         রবিবার থেকে স্বাভাবিক হচ্ছে ব্যাংকিং কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন : রেলমন্ত্রী         প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা         ফায়ার এক্সটিংগুইশারগুলো মেয়াদোত্তীর্ণ ছিল ইউনাইটেড হাসপাতালের        
//--BID Records