মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্পাদক সমীপে

পাপ ছাড়ে না বাপকেও

সম্প্রতি ক্রিকেট খেলায় বাংলাদেশ পাকিস্তানকে ‘হোয়াইটওয়াশ’ করেছে যাকে বলা হচ্ছে ‘বাংলাওয়াশ’। কথায় বলে ‘পাপে ছাড়ে না বাপকেও’।

পাকিস্তান অনেক পাপ করেছে, এই পাপের ফল তাদের ভোগ করতেই হবে। পাকিস্তান বর্তমানে শুধু যে ক্রিকেট খেলায় বাংলাদেশের কাছে হার মেনেছে তা নয় আরও অনেক ক্ষেত্রেই তারা আমাদের চেয়ে অনেক পিছিয়ে আছে। যেমন বর্তমানে আমাদের দেশে শিক্ষার হার ৫৮% এর বেশি, সেখানে পাকিস্তানের হার ৫৫%। আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.২০, সেখানে তাদের প্রবৃদ্ধি মাত্র ৪,১০। আমাদের জনসংখ্যা বৃদ্ধির হার ১.২% আর তাদের এই হার ১.৭%। আমাদের দেশে এখনও কিছু পাকিপন্থী রয়েছে, তারা এখনও পাকিস্তানের স্বপ্ন দেখে।

তারা এখনও নানাভাবে ধ্বংসাত্মক কাজের মধ্যদিয়ে আমাদের দেশকেও পাকিস্তানের মতো অকার্যকর রাষ্ট্র বানাতে চায়। তাদের উপযুক্ত জবাব দিয়েছে আমাদের দেশের ক্রিকেটের দামাল ছেলেরা। পাকিস্তান আজ বিশ্বে এক সন্ত্রাসী ও অকার্যকর রাষ্ট্র হিসেবে পরিচিতি পেয়েছে। বিদেশী পর্যটকরা পাকিস্তানে যেতে চায় না, এমনকি কোন দল সে দেশে খেলতেও যেতে চায় না। পাকিস্তানের ধর্মীয় রাজনীতি সে দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। আর বাংলাদেশের ধর্মনিরপেক্ষ রাজনীতি এই দেশ ও দেশের মানুষকে উন্নয়ন ও অগ্রগতির দিকে নিয়ে যাচ্ছে।

বিপ্লব

ফরিদপুর।

বাসগুলো কবে চলবে?

এ বছরের শুরু থেকে রাজনৈতিক অস্থিতিশীলতা ও বিএনপি-জামায়াতের লাগাতার হরতাল-অবরোধে সারাদেশে সড়ক যোগাযোগ অকার্যকর হয়ে পড়েছিল। যার ফলে সকল বিশ্ববিদ্যালয়ের মতো বন্ধ হয়ে যায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বাস চলাচলও। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই অস্থিতিশীল অবস্থার পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি বাকৃবি শিক্ষার্থী বাসের অচলাবস্থার। জানি না কী অজ্ঞাত কারণে আজ প্রায় চার মাস হতে চলল বাকৃবি বাস শহরে চলাচল বন্ধ। গ্যারেজে অলস পড়ে থাকতে থাকতে বাসগুলোতে মরিচা পড়ে যাওয়ার যোগাড়। ময়মনসিংহ শহরে রিক্সা চলে, অটোরিক্সা চলে, বাস চলে, ট্রাক চলে, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বাস চলে কিন্তু চলে না শুধু বাকৃবির বাস। শিক্ষার্থীদের ক্যাম্পাস থেকে শহরে যাওয়ার প্রয়োজন হলে অটোরিক্সা বা রিক্সা ছাড়া কোন উপায় থাকে না। যা খুবই ব্যয়বহুল আর সময়সাপেক্ষ। এই সমস্যার দ্রুত সমাধান আশা করছি।

নাবিল তাহমিদ রুশদ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১২৬১৮৭৩
আক্রান্ত
৩৫০৬২১
সুস্থ
২২৮৪৫৮১৬
সুস্থ
২৫৮৭১৭
শীর্ষ সংবাদ:
বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত