শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপকূলে চিংড়ি চাষ

‘ঘের’ হলো উপকূলীয় দক্ষিণ বাংলার চিংড়ি চাষ প্রকল্পের স্থানীয় নাম। শুরু থেকে চিংড়ি চাষ কেন্দ্রিক বহুবিধ বেআইনী অপকর্ম ও অপরাধ প্রকাশ্যে সংঘটিত হয়ে আসছে। প্রথম দিকে ধানসহ কৃষি ফলন বৃদ্ধির জন্য লবণাক্ত পানি ঠেকানোর বাধ-বন্দীর চুক্তি রেজিস্ট্রি নিয়ে শুরু হয় চুক্তি বিরুদ্ধ অপকর্ম। এসব অন্যায় অপকর্মের নির্বিকার শিকার এক সময়ের স্বচ্ছল ও মধ্যবিত্তরা হচ্ছেন- হত দরিদ্র, নিঃস্ব ও ভিটে-বাড়ি ছাড়া। মামলা ও নিষেধাজ্ঞার ফাঁদ পেতে বছরের পর বছর পেশীশক্তির জোরে অবৈধ দখলদারিত্ব ও জুলুম বজায় রাখে ক্ষমতাশালীরা। এমনকি পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ যত্রতত্র কেটে লবণাক্ত পানি ঢুকিয়ে বদ্ধ রেখে এবং সরকারী খালে অবৈধ বাঁধ দিয়ে চিংড়িচাষ অব্যাহত থাকলেও তা প্রতিরোধে কার্যকর সরকারী পদক্ষেপ নেই। দুঃখজনক ঘটনা যে, লবণাক্ত পানি প্রতিরোধব্যবস্থার মধ্যে লবণাক্ত পানি বদ্ধ রেখে অব্যাহত অন্যায় কর্মকা-ের সুষ্ঠু বিচারও হচ্ছে না। এসব ভুক্তভোগীরা এখন কেবল সৃষ্টিকর্তার কাছেই তাদের ফরিয়াদ জানাচ্ছেন। মূলত রাজনৈতিক ও স্থানীয় ক্ষমতাধরসহ মধ্যে রূপালী অর্থের ভাগাভাগির দৌরাত্ম্যে সর্বস্বান্ত হচ্ছেন, সাধারণ মানুষ।

অন্যায় অত্যাচারের ঘটনাসংকুল দক্ষিণ বাংলার উপকূলীয় অঞ্চলের ভাগ্যহত মানুষের প্রতি সরকারের দৃষ্টি দেয়া এখন সময়ের দাবি। এখানে এ যাবত কালে কোটি কোটি টাকা হাতিয়েছে ঘেরদস্যু ও তাদের সহযোগীরা। পক্ষান্তরে স্বচ্ছল থেকে ভূমিহীন হতদরিদ্রে পরিণত হয়েছে, হাজার হাজার মানুষ। এছাড়া কৃষি ও প্রাকৃতিক বিপর্যয় মূল্যায়ন করলে মাথায় হাত উঠবে, যে কোন পরিবেশ বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদের। উল্লেখ্য যে অত্যন্ত লাভজনক চিংড়িচাষ অন্যের হাতে তুলে দেয়ার ঘটনা জমির মালিকদের ইচ্ছায় নাকি বাধ্যতামূলক তা বাস্তবতার নিরিখে বিবেচনার দাবি রাখে।

অরূপ কুমার দেবনাথ

বাগেরহাট।

শীর্ষ সংবাদ:
খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         ইসরায়েলের সঙ্গে টিকা বিনিময় চুক্তি বাতিল করল ফিলিস্তিন         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ