ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

স্বামীর প্রতীক আম, স্ত্রী ভোট চাচ্ছেন ঈগল প্রতীকের

নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর

প্রকাশিত: ২০:১৪, ৩ জানুয়ারি ২০২৪

স্বামীর প্রতীক আম, স্ত্রী ভোট চাচ্ছেন ঈগল প্রতীকের

এনপিপির মনোনীত প্রার্থী আবুল বাশার ও স্ত্রী আছিয়া বেগম

একই পদের জন্য স্বামী-স্ত্রীর ভিন্ন ভিন্ন প্রতীকে লড়াইয়ের সংবাদ পাওয়া গেলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-২ (ভান্ডারিয়া-কাউখালী-নেছারাবাদ) আসনে দেখা গেছে স্বামী এনপিপির মনোনীত প্রার্থী মো. আবুল বাশার প্রতিদ্বন্দ্বিতা করছেন আম প্রতীকে। স্ত্রী আটঘর কুড়িয়ানা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের সদস্য আছিয়া বেগম ভোট চাচ্ছেন ঈগল প্রতীকে। 

একই ঘরে বসবাস করেও স্বামী-স্ত্রীর বিপরীতমুখী রাজনীতির বিষয়টি এলাকায় ব্যাপক কৌতূহল, আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

মো. আবুল বাশার তার নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দিন-রাত আসনটির সর্বস্তরের নাগরিকদের কাছে আম প্রতীকে ভোট ও দোয়া প্রার্থনা করছেন। অন্যদিকে স্ত্রী আছিয়া বেগম স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের ঈগল প্রতীকে ভোট দেওয়ার জন্য ভোটারদের কাছে গিয়ে ভোট চাইছেন। 

রোহান নামে এক ভোটার বলেন, এর আগে কোনো এক নির্বাচনে একই পদের জন্য স্বামী-স্ত্রীকে একে অপরের বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখেছি। তবে স্বামী প্রার্থী হওয়া সত্ত্বেও স্ত্রী অন্য এক প্রার্থীর প্রচারণা করে ভোট চাইছেন, এটা প্রথম দেখলাম। বিষয়টি নিয়ে এলাকায় বিভিন্ন মহলে আলোচনা সমালোচনার জন্ম দিলেও আমি মনে করি, রাজনৈতিক এই মত পার্থক্য বাংলাদেশের নারীদের জেগে ওঠার চিত্র। 

আম প্রতীকের প্রার্থী মো. আবুল বাশারের স্ত্রী আছিয়া বেগম বলেন, আমি আওয়ামী লীগ করি মহিউদ্দিন মহারাজ ভাই আওয়ামী লীগের জেলা যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সংগত কারণে আমি তার নির্বাচন করি। নৌকা থাকতে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কেন? এমন প্রশ্নে উত্তরে তিনি বলেন, নৌকা জোটের প্রার্থী আমি জোট বুঝি না, বুঝি আওয়ামী লীগ সুতরাং আওয়ামী লীগের বাইরে যাব না। 

অপর এক প্রশ্নে জবাবে বলেন, সকলেরই গণতান্ত্রিক অধিকার আছে। সুতরাং স্বামী তার নির্বাচন করে আমি আমার মতো নির্বাচন করি। আমার স্বামী আবুল বাশার এনপিপির রাজনীতির সঙ্গে যুক্ত। তিনি তার দলীয় মনোনয়ন পেয়ে আম প্রতীকের প্রার্থী হয়েছেন। তিনি তার মতো ভোটারদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন। 

এনপিপির মনোনীত প্রার্থী মো. আবুল বাশার বলেন, প্রচারণা চালাচ্ছি নির্বিঘ্নে। মানুষের বেশ সাড়া পাচ্ছি। 

এক প্রশ্নে জবাবে তিনি বলেন, সকলেরই গণতান্ত্রিক অধিকার রয়েছে। সে অন্য প্রার্থী নির্বাচন করে আমার বাধা দেওয়ার তো কিছু নেই।

 

 এসআর

×