ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফেসবুকে ফলোয়ার কমার কারণ কী!

প্রকাশিত: ২১:৫৮, ১২ অক্টোবর ২০২২

ফেসবুকে ফলোয়ার কমার কারণ কী!

ফেসবুক লগো

হঠাৎ করে ফেসবুকে ফলোয়ার কমার কারণ কী! ফেসবুকে ফলোয়ার সংখ্যা অজানা কারণে কমে যাওয়ায় তোলপাড় শুরু হয়েছে। অবশেষে এ সমস্যার সমাধানে কাজ শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ইকোনমিক টাইমসকে ফেসবুকের এক মুখপাত্র জানান, কিছু ব্যবহারকারী অ্যাকাউন্টে বিভ্রান্তিকর ফলোয়ার সংখ্যা দেখতে পাচ্ছেন। তা আমরা জানতে পেরেছি। এটিকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার চেষ্টা করছি। যেকোনো ধরনের বিভ্রাটের জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

মার্কিন গণমাধ্যম নিউজউইক ফেসবুকে ফলোয়ার সংখ্যা কমার ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করেছে আরও ৫ দিন আগে। ওই প্রতিবেদনে বলা হয়, ফেক ও বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কারণেই এমনটি ঘটে। তারা ফলোয়ার কমে যাওয়া নিয়ে ফেসবুকের মালিকানায় থাকা প্রতিষ্ঠান মেটার কাছে প্রশ্ন রেখেছিল। কিন্তু সেই প্রশ্নের সরাসরি জবাব মেলেনি।

তবে ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্টে বলা হয়েছে, এ বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের হিসাব অনুযায়ী, এ বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে ভুয়া অ্যাকাউন্ট ছিল বিশ্বব্যাপী মাসিক সক্রিয় ব্যবহারকারীর প্রায় ৫ শতাংশ। 

ভুয়া অ্যাকাউন্ট নিয়ে ফেসবুক তাদের ট্রান্সপারেন্সি সেন্টার পেজেসে জানায়, যত বেশি সম্ভব ভুয়া অ্যাকাউন্ট সরিয়ে ফেলাই আমাদের লক্ষ্য। আমাদের নীতি ভঙ্গকারী অ্যাকাউন্ট, ব্যবসার প্রতিনিধিত্ব করে এমন ব্যক্তিগত অ্যাকাউন্ট কিংবা পোষা প্রাণীর নামে অ্যাকাউন্ট ভুয়া অ্যাকাউন্টের তালিকায় আছে।

ইতোমধ্যে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফলোয়ার সংখ্যা আগের অবস্থায় ফিরে এসেছে। অথচ বুধবার (১২ অক্টোবর) দুপুরেও তার ফলোয়ার সংখ্যা ছিল মাত্র ১০ হাজার, যা স্বাভাবিকের চেয়ে প্রায় ১১ কোটি কম। জাকারবার্গের ফলোয়ার সংখ্যা আগের অবস্থায় ফিরে আসায় ধারণা করা হচ্ছে, দ্রুতই অন্যদের ক্ষেত্রেও সমস্যাটির সমাধান হবে। এরই মধ্যে হারানো ফলোয়ার ফিরেছে।

এর আগে বিভিন্ন দেশে ফেসবুক অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা হঠাৎ করেই কমতে শুরু করে। তবে ঠিক কী কারণে এমনটি হয়েছে তা এখনও পর্যন্ত নিশ্চিত করেনি ফেসবুক কর্তৃপক্ষ।


 

এসআর

×