ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের ৩৮ ড্রোন ধ্বংস করল রাশিয়া

ওডেসায় রুশ হামলায় নিহত ৮

প্রকাশিত: ২০:৫৯, ৩ মার্চ ২০২৪

ইউক্রেনের ৩৮ ড্রোন ধ্বংস করল রাশিয়া

ওডেসায় রুশ ড্রোন হামলার পর উদ্ধারকারীরা ভবন থেকে মৃতদেহ বের করে আনছে

ক্রিমিয়া উপদ্বীপের বেশ কয়েকটি এলাকায় ৩৮টি ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। তবে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ওই ড্রোনগুলো ধ্বংস করেছে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষামন্ত্রী। রবিবার ফিওডোসিয়া বন্দরে শক্তিশালী বিস্ফোরণের খবর জানিয়েছে ইউক্রেনীয় এবং রাশিয়ান সামাজিক যোগাযোগমাধ্যম। এদিকে ইউক্রেনের ওডেসায় রাশিয়ার ড্রোন হামলায় এক নবজাতক এবং দুই বছর বয়সের এক শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছে। খবর এএফপির।
ফিওডোসিয়ার বাসিন্দাদের উদ্ধৃত দিয়ে তাদের সামাজিক যোগাযোগমাধ্যম জানায়, রবিবার সমুদ্রবন্দর এবং একটি তেল ডিপো এলাকায় শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এ ব্যাপারে ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে দেয়া বিবৃতিতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত হয়েছে কিনা তা জানায়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তবে এ ঘটনার পর ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্তকারী সেতুতে যান চলাচল কয়েক ঘণ্টা বন্ধ ছিল। ২০১৪ সালে কিয়েভের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপকে নিজেদের দখলে নেয় মস্কো। এরপর গত দুই বছরের যুদ্ধে উপদ্বীপের কৃষ্ণ সাগর সীমান্তবর্তী এলাকা গুরুত্বপূর্ণ অঞ্চল হয়ে ওঠে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ফেডারেল অ্যাসেম্বলিতে জাতির উদ্দেশে দেওয়া বার্ষিক ভাষণ অনুসরণ করা ৮০ শতাংশেরও বেশি রাশিয়ানরা মনে করেন, বর্তমান প্রেসিডেন্টের দেশের উন্নয়নের জন্য একটি সুস্পষ্ট পরিকল্পনা রয়েছে এবং তিনি এসব পরিকল্পনা বাস্তবায়ন করে দেশকে এগিয়ে নিয়ে যেতেও সক্ষম হবেন।

×