ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সিডনিতে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

প্রকাশিত: ২০:৫১, ৩ মার্চ ২০২৪

সিডনিতে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

আনন্দঘন পরিবেশে প্রাক্তন শিক্ষার্থীরা। 

অস্ট্রেলিয়ার সিডনিতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন অজি এনএসইউয়ার্স অ্যাসোসিয়েশনের ১২তম বছর উদযাপন ও পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। পুনর্মিলনী উপলক্ষে রবিবার (২৫ ফেব্রুয়ারি) একটি বর্ণাঢ্য সমুদ্র ভ্রমনের আয়োজন করা হয়।

অস্ট্রেলিয়ায় নানা প্রান্ত থেকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা তাদের পরিবারসহ এ উদযাপনে অংশ নেয়। এদিন সকাল থেকেই অতিথিরা পরিবার সহ পৌঁছে যায় বিখ্যাত সিডনি হারবার ব্রিজের নিচে সমুদ্র ভ্রমনের উদ্দেশে। দুপুর ১২টায় সবাইকে নিয়ে ক্রুজ শিপের যাত্রা শুরু হয়। এসময় সবাইকে স্বাগত জানান অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তাজিম তারেক। ভ্রমনটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন সংগঠনের সহ-সভাপতি নাহার এ দিশা এবং নির্বাহী সদস্য আবীর হারুনী।


 বর্ণীল দিনটি শুরু হয় অস্ট্রেলিয়ার আদিবাসীদেরকে সম্মান জানিয়ে। ক্রুজ শিপটি ধীরে ধীরে এগিয়ে যেতে থাকে অস্ট্রেলিয়ার বিখ্যাত অপেরা হাউজের দিকে। একদিকে সুদৃশ্য হারবার ব্রিজ, অন্যদিকে অপেরা হাউজ দেখতে দেখতে অতিথিদের আনন্দ আরো দ্বিগুন করতেই যেন সিডনির আকাশও ছিল ঝকঝকে নীল, যার প্রতিফলনে নীলচে সমুদ্র আরো উজ্জ্বল হয়ে উঠেছিল। এই পুনর্মিলনীর একটি বিশেষ সাফল্য ছিল অস্ট্রেলিয়ায় অন্যান্য রাজ্য থেকে আসা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীবৃর্ন্দ। তাদেরকে বিশেষ ধন্যবাদ জানান সংগঠনের পরিচালনা কমিটির সকল সদস্য। অতিথিদের আপ্যায়নে পরিবেশন করা হয় মুখরোচক খাবার ও পানীয়। ব্যান্ডদলের মনোমুগ্ধকর সংগীত পরিবেশনাও ছিল।
 
মনোরম পরিবেশে অতিথিদের জন্য আরো নানা আয়োজনে ছিল র‍্যাফেল ড্র, সেরা পোশাকের জন্য পুরস্কার, ছোট মনিদের জন্য নানা রকম আনন্দ আয়োজন। সংগঠনের সভাপতি শামস মওদুদ তার সংক্ষিপ্ত বক্তব্যে অজি এনএসইউয়ার্স অ্যাসোসিয়েশনের বিগত বারো বছরের যাত্রায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের জন্য সকল প্রাক্তন শিক্ষার্থী সদস্য এবং তাদের পরিবারকে ধন্যবাদ জানান। তিনি আরো উল্লেখ করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের যেকোন প্রাক্তন শিক্ষার্থীর জন্য যেকোন সাহায্যে এই সংগঠনটি সবসময়ই এগিয়ে এসেছে। সহ-সভাপতি নাহার এ দিশা এবং সাধারণ সম্পাদক তাজিম তারেক ধন্যবাদ জানান সকল প্রতিষ্ঠাতা, সদস্য এবং পৃষ্ঠপোষকদেরকে যারা বিগত বারো বছরে এই সংগঠনে অসামান্য ভূমিকা রেখেছেন। 

পুনর্মিলনীটি আয়োজনে অক্লান্ত পরিশ্রম করেছেন সংগঠনের নির্বাহী সদস্যবৃন্দ মেহেদী রেজা, মৌসুমি চৌধুরী, তাবাসসুম চৌধুরী, বুশরা আহমেদ, মাহমুদা ফারিন, সামিন নেওয়াজ, ফয়সল সিদ্দিক এবং আবীর হারুনী। ২০১১ সালে গঠিত এই এলামনাই এসোসিয়েশন নর্থ সাউথ ইউনিভার্সিটি, বাংলাদেশি এবং অস্ট্রেলিয়ান কমিউনিটির মানুষের উন্নয়নের জন্য, সফলভাবে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও একইভাবে তারা তাদের কার্যক্রম চালিয়ে যাবে বলে তারা আশাবাদী।

এম হাসান

×