ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

ওমিক্রনের টিকা ৬ মাসের মধ্যে বাজারে আসছে!

প্রকাশিত: ১১:২৬, ১৬ আগস্ট ২০২২

ওমিক্রনের টিকা ৬ মাসের মধ্যে বাজারে আসছে!

ওমিক্রন টিকা

বিশ্বে এখনও চলছে করোনা ভাইরাসের তাণ্ডব। আর এই ভাইরাসের নতুন রুপ ওমিক্রন প্রতিরোধে টিকা তৈরি করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। আমেরিকার টিকা প্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে যৌথভাবে ওই প্রতিষেধক তৈরি করা হচ্ছে। আগামী ছয় মাসের মধ্যে বাজারে এ প্রতিষেধক চলে আসতে পারে বলে জানিয়েছেন সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা। 

এদিকে, আমেরিকার এক ওষুধ প্রস্তুতকারক সংস্থার টিকা ব্যবহারে ছাড়পত্রও দিয়েছে ব্রিটেন। ওই প্রতিষেধক শুধু ওমিক্রনকে আটকাবে না, করোনার আগের রূপগুলিকেও রুখে দিতে সক্ষম হবে বলে জানানো হয়েছে মডার্নার তরফে।

সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণের হারে আবারও ঊর্ধ্বগতি দেখা গিয়েছে দেশের বিভিন্ন রাজ্যে। দিল্লিতে হঠাৎ বাড়তে শুরু করেছে দৈনিক সংক্রমণ। পুনাওয়ালা বলেন, শুধু মাত্র ওমিক্রন রূপের জন্যই একটি প্রতিষেধক তৈরি করা জরুরি। ওমিক্রনের উপসর্গ মোটেই মৃদু নয় এবং তা ফ্লুয়ের মতোই ছড়িয়ে পড়ছে।

তিনি জানান, ওই প্রতিষেধক কবে ভারতের বাজারে প্রবেশ করবে, তা সম্পূর্ণ নির্ভর করছে সরকারি ছাড়পত্রের উপর। এই প্রতিষেধকের জন্য ভারতে আলাদাভাবে ক্লিনিক্যাল ট্রায়াল জরুরি কি-না, তা-ও এই মুহূর্তে জানেন না সেরাম কর্তা। এই প্রতিষেধককে বুস্টার হিসাবে জরুরি মনে করা উচিত।

এমএইচ