ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৬ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১

ফিনল্যান্ডকে নিয়ে বড় সামরিক মহড়ায় ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৮, ৩১ মে ২০২৩

ফিনল্যান্ডকে নিয়ে বড় সামরিক মহড়ায় ন্যাটো

ফিনল্যান্ডের এক সেনাকে প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সেনা

নতুন সদস্য ফিনল্যান্ডকে নিয়ে আর্কটিক অঞ্চলে মহড়া শুরু করেছে বিশ্বের বৃহত্তম সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনে (ন্যাটো)। যৌথ মহড়ায় ৩১তম সদস্য রাষ্ট্র ফিনল্যান্ডকে সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমা এই জোটটি। বুধবার (৩১ মে) এ খবর জানিয়েছে দ্য জাপান টাইমস।
যুক্তরাষ্ট্রের নেতৃত্বে মহড়ায় ন্যাটোর ব্রিটেন, নরওয়ে এবং সুইডেনের প্রায় একহাজার সদস্য অংশ নেয়। এছাড়া সাড়ে ছয়হাজার ফিনিশ সেনা এবং একহাজার সামরিক যানও রয়েছে। একে বড় ধরনের স্থল মহড়া বলছে ন্যাটো কর্তৃপক্ষ।
উত্তর ফিনল্যান্ডের রোভাজারভিতে ইউরোপের বৃহত্তম আর্টিলারি প্রশিক্ষণ গ্রাউন্ডে মহড়া পর্যবেক্ষণ করেন মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল গ্রেগরি অ্যান্ডারসন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ফিনল্যান্ডকে রক্ষা করতে প্রস্তুত। আমরা এখানে আছি, আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী নতুন ন্যাটো মিত্রের সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছে। যেন কিছু ঘটলে মোকাবিলা করা যায়।’ 
ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার এক হাজার ৩৪০ কিলোমিটারের স্থল সীমান্ত রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অন্য যে কোনো সদস্য রাষ্ট্রের চেয়ে এই দেশটির সঙ্গেই সবচেয়ে দীর্ঘ সীমান্ত রয়েছে রাশিয়ার। মস্কোর হুমকির কারণে অনেক নাটকীয়তা শেষে গত ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দেয় ফিনল্যান্ড।

×