ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তি জেলেনস্কি

প্রকাশিত: ২২:৩৩, ৭ ডিসেম্বর ২০২২

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তি জেলেনস্কি

ভলোদিমির জেলেনস্কি

মার্কিন সংবাদমাধ্যম টাইম সাময়িকী ২০২২ সালের বর্ষসেরা ব্যক্তি হিসেবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নাম ঘোষণা করেছে। বুধবার (৭ ডিসেম্বর) একই সঙ্গে জেলেনস্কিকে ‘ইউক্রেনের মনোবল’ (দ্য স্পিরিট অব ইউক্রেন) উপাধিতেও ভূষিত করেছে সাময়িকীটি।

চলতি বছরের সেরা ব্যক্তিত্ব বেছে নেওয়ার ক্ষেত্রে ‘কোনো বেগ পেতে হয়নি’ বলে এক বার্তায় জানিয়েছেন টাইম সাময়িকীর শীর্ষ সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনী বিশেষ সামরিক অভিযান শুরুর পর সামনে থেকে দেশের নেতৃত্ব দিচ্ছেন ভলোদিমির জেলেনস্কি, সেই সঙ্গে  প্রায় প্রতিদিনই দিচ্ছেন ভিডিও বার্তা। এসব ভিডিও বার্তায় তিনি কেবল নিজ দেশের জনগণই নয়, বরং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা মানুষ ও বিভিন্ন দেশের সরকারের উদ্দেশেও কথা বলেছেন।

জেলেনস্কি সম্পর্কিত এক বার্তায় এডওয়ার্ড ফেলসেন্থাল লেখেন, বছর জুড়েই আন্তর্জাতিক রাজনীতিতে তার বক্তব্যের প্রভাব পরিলক্ষিত হয়েছে। (রাশিয়া-ইউক্রেন) যুদ্ধের আগ পর্যন্ত আন্তর্জাতিক রাজনীতি নিয়ে সাধারণ মানুষের যেসব ধারণা ছিল, যুদ্ধ শুরুর পর তাতে ব্যাপক পরিবর্তন এসেছে।

এই যুদ্ধ কোথায় গিয়ে শেষ হবে, আমরা কেউ যেমন জানি না, তেমনি যুদ্ধে ইউক্রেন জয়ী হতে পারবে কিনা— তাও এখন পর্যন্ত অনিশ্চিত। কিন্তু জেলেনস্কি আন্তর্জাতিক রাজনীতিকে যেভাবে আমাদের সামনে তুলে ধরেছেন, এ পর্যন্ত আর কেউ তা সেভাবে পারেননি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে টাইমস সাময়িকীর এই স্বীকৃতি শেয়ার করেছেন ভলোদিমির জেলেনস্কি। সেই সঙ্গে বলেছেন, ইউক্রেনের প্রকৃত মনোবল বা ‘স্পিরিট অব ইউক্রেন’ আসলে ইউক্রেনের জনগণ, তিনি নন।

১৯২৭ সাল থেকে বর্ষসেরা ব্যক্তির নাম ঘোষণা করে আসছে টাইম। গত বছর এই স্বীকৃতি পেয়েছিলেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক।

সূত্র : এএফপি

এসআর

monarchmart
monarchmart