ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

৫ দিন পৌরসভার পানি পানে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১১:২৭, ৩০ মে ২০২৪

৫ দিন পৌরসভার পানি পানে নিষেধাজ্ঞা

শিলিগুড়ি পৌরসভায় জরুরি বৈঠকের পরই মেয়র বলেন, পানীয় জল কিছুটা দূষিত হয়েছে।

২৯ মে থেকে আগামী ২ জুন বিকেল পর্যন্ত টানা পাঁচদিন নিজেদের পৌরসভার সরবরাহ করা পানি পান করায় নিষেধাজ্ঞা জারি করেছে পৌরসভা। এমন ঘোষণা দিয়েছেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব। 

তিনি জানান, বায়োকেমিক্যাল অক্সিজেন ডিমান্ডের (BOD) তারতম্যের কারণে পানীয় জল দূষিত হয়েছে। এটি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বুধবার শিলিগুড়ি পৌরসভায় জরুরি বৈঠকের পরই মেয়র বলেন, পানীয় জল কিছুটা দূষিত হয়েছে। জলের নমুনা পরীক্ষার জন্য কলকাতার ল্যাবে পাঠানো হয়েছিল, রিপোর্ট হাতে আসার পরই এই সিদ্ধান্ত। আবারও জলের নমুনা আজ পাঠানো হয়েছে ল্যাবে। যার রিপোর্ট আসতে পাঁচদিন সময় লাগবে। তারপরই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। 

পানি নিয়ে এমন সমস্যার জন্য শহরবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন মেয়র। তবে সরবরাহ করা জল পান করা ছাড়া অন্যান্য কাজে ব্যবহার করা যাবে বলে জানান তিনি। 

শিলিগুড়ি পৌর এলাকায় সরবরাহ করা জল আসতো গজলডোবার তিস্তা ক্যানাল থেকে। কিন্তু গত অক্টোবরের বন্যায় তিস্তার বাঁধ ভেঙে যায়। তা সংস্কারের কাজ শুরু হয়েছে। তাই বেশ কয়েকদিন ধরেই মহানন্দা নদীর পানি পরিশ্রুত করে শহরবাসীর বাড়ি বাড়ি সরবরাহ করছিল পৌরসভা। আর এখানেই শুরু হয় বিপত্তি। 

এমন ঘটনায় বর্তমানে পানি নিয়ে রাজনীতি চলছে শিলিগুড়িতে। বিজেপির বিধায়ক শংকর ঘোষ বলেন, পরীক্ষা না করিয়ে শহরবাসীকে এই পানি সরবরাহ করা উচিত হয়নি। দশ দিন ধরে মানুষ এই পানি পান করেছে। এতে প্রচুর মানুষ অসুস্থ হবে। এই পৌরসভা পুরোপুরি ব্যর্থ। 

প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য বলেন, ওরা জিতে এসে মানুষের সঙ্গে প্রতারণা করছে। পানির অপর নাম জীবন। যা ঘটল তা দুর্ভাগ্যজনক। আমাদের সময় এই রকম কোনোদিন ঘটেনি।

বিরোধীদের অভিযোগ উড়িয়ে মেয়র গৌতম দেব বলেন, বাড়িতে সরবরাহ করা পানি আগামী ২ তারিখ পর্যন্ত পান করতে বারণ করা হয়েছে। আমরা প্যাকেটের পানির ব্যবস্থা করছি। পানির সমস্যা আমাদের নজরে আসতেই পানি পানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এতদিন পানিতে কোনো সমস্যা ছিল না। 

মেয়র জানান, প্রতিদিন শহরে ১ লাখ জলের পাউচ বিভিন্ন ওয়ার্ডে পাঠানো হবে। এসব পানি পানে কোনো বাধা নেই।

তাসমিম

×