ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উড়ন্ত অবস্থায় ডিম পাড়া পাখি

প্রকাশিত: ০১:৪৮, ২৮ জানুয়ারি ২০২৩

উড়ন্ত অবস্থায় ডিম পাড়া পাখি

.

প্রাণীদের মধ্যে পাখি অন্যতম। আবহাওয়া, স্থান ও জলবায়ু ভেদে পৃথিবীর বিভিন্ন অঞ্চলের বিভিন্ন প্রজাতির পাখি রয়েছে। এসব পাখিদের রয়েছে নিজস্ব কিছু বৈশিষ্ট্য। কিছু পাখি বেশ সুন্দর। আবার কিছু পাখির রয়েছে আকর্ষণীয় কিছু বৈশিষ্ট্য। তেমনই ভিন্নধর্মী একটি বৈশিষ্ট্য রয়েছে ‘হোমা’ পাখির। আর তা হচ্ছে, উড়ন্ত অবস্থায় ডিম পাড়ে তারা।
বিষ্ময়কর এক পাখি যার জীবনধারণ সবপাখি থেকে আলাদা। হোমা পাখি রেসিং হোমা নামেও পরিচিত। এটি একটি বিদেশি পাখি। হোমা পাখি বংশনুক্রমে সাউথ-ইস্ট এশিয়ার।
হোমা পাখির ডিম থেকে বাচ্চা ফোটানোর পদ্ধতি একটু ভিন্ন। এরা অনেক সময় ডিমে তা দিয়ে বাচ্চা ফোটায়। তবে বেশির ভাগ সময় অনেক উচু থেকে ডিম ফেলে দিয়ে বাচ্চা ফোটায় তারা।
হোমা পাখির এই উচু থেকে ডিম ফেলে দিয়ে বাচ্চা ফোটানোর পদ্ধতিটা আশ্চার্যজনক। এরা উচু থেকে ডিম ফেলে দেয় বাচ্চা নষ্ট করার জন্য নয়। উড়ন্ত অবস্থায় ডিম ফেলে দেয় এবং সেই ডিম মাটিতে পড়ার আগেই বাচ্চা ডিম থেকে বের হয়ে উড়ে আবার তার মায়ের কাছে ফিরে যায়।
হোমা পাখি সাধারণত বিভিন্ন পাখির সঙ্গে লড়াইয়ের কাজে ব্যবহার করা হয়। হোমা পাখির ডিমের কুসুম এবং খোলা মাটির উর্বরতা বৃদ্ধি করে। বাজারে হোমা পাখি কিনতে পাওয়া যায় কিন্তু দাম অনেক বেশি, প্রতি জোড়া হোমা পাখির দাম ৩০০০ টাকা থেকে ৫০০০ টাকা তবে সাদা রঙের হোমা পাখির দাম আরো বেশি। হোমা পাখির অনেক দাম হওয়ার কারণ হচ্ছে এর সৌন্দর্যতা।

ঝিলিমিলি ডেস্ক

 

×