ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

জাবি ক্যাম্পাসে মেলা

বর্ণিল প্রজাপতির রঙিন ডানায় দিনভর ওড়াউড়ি

ইমন মাহমুদ

প্রকাশিত: ২১:৪৪, ২ ডিসেম্বর ২০২২

বর্ণিল প্রজাপতির রঙিন ডানায় দিনভর ওড়াউড়ি

জাবি ক্যাম্পাসে শুক্রবার আয়োজিত প্রজাপতির মেলা দেখছে খুদে দর্শকরা

গ্রামে যারা বড় হয়েছেন বাড়ির আঙিনায় কিংবা পথে প্রান্তরে চলতে চলতেই দেখা পেয়েছেন প্রজাপতির। রঙে আর বৈচিত্র্যে প্রজাপতির তুলনা প্রজাপতি নিজেই। প্রজাপতির ডানা ছুঁতে ছোটেনি এমন মানুষ খুব কমই আছে। নগরজীবনের বাস্তবতায় প্রজাপতি এখন বেশ দুর্লভ। চাইলেই রঙিন ডানার এই পতঙ্গের দেখা পাওয়া দুুরূহ। এমনকি গ্রামেও আর আগের মতো প্রজাপতির দেখা মেলে না।

যত দিন গড়াচ্ছে ততই কমছে সংখ্যায়। এ অবস্থায় প্রিয় পতঙ্গের প্রতি ভালোবসা জানাতে এবং প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শুক্রবার বারোতম বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজন করা হয়েছিল প্রজাপতি মেলার।‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানে বিশ^বিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়। প্রজাপতির সৌন্দর্য যে কারও মনকে উৎফুল্ল করে তুলে। তাইতো ইট-পাথরে ঘেরা শহর থেকে একটুখানি হাঁফ ছেড়ে বাঁচতে পরিবার, আত্মীয়, বন্ধু নিয়ে অনেকেই ছুটে এসেছেন প্রকৃতির কোলে রং ছড়ানো এই পতঙ্গটির সৌন্দর্য উপভোগ করতে। মেলায় ছুটে আসা নানা বয়সী হাজারো মানুষের ভিড়ে জমজমাট হয়ে ওঠে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবুজ প্রাঙ্গণ। প্রজাপতি মেলার আয়োজনকে ঘিরে শিশু-কিশোরদের পাহাড় সমান আগ্রহ ছিল চোখে পড়ার মতো। মেলায় দেখা গেল একসঙ্গে শত শত প্রজাপতির চঞ্চল ওড়াউড়ি।

বাতাসে ডানা মেলে উড়ছে হরেক রকম প্রজাপতি। বিচিত্র ও মনোমুগ্ধকর এসব প্রজাপতির একেকটি ডানা যেন দক্ষ শিল্পীর তুলির পরশে আঁকা জীবন্ত ছবি। প্রজাপতি যে শুধু সৌন্দর্যই ছড়ায় তা নয়, এরা পরাগায়ণের মাধ্যমে পরিবেশ সংরক্ষণেও ভূমিকা পালন করে। এই আয়োজন থেকে তাই পরিবেশে প্রজাপতি টিকে থাকার অনুকূল পরিবেশ নিশ্চিতের দাবি জানানো হয়। সকাল সাড়ে নয়টায় শুরু হয়ে মেলার কার্যক্রম চলে বিকেল চারটা পর্যন্ত। মেলার উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।
এ সময় তিনি বলেন, পরিবেশ-প্রকৃতি আমাদের নিত্য অনুষঙ্গ।
পরিবেশ-প্রকৃতি ভালো থাকলে মানুষ ভালো থাকবে। সুষ্ঠু পরিবেশ বজায় রাখার রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। অনুষ্ঠানে প্রকৃতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য তরুপল্লব সংগঠনকে ‘বাটার ফ্লাই অ্যাওয়ার্ড ২০২২’ প্রদান করা হয় এবং বাটার ফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট এ্যাওয়ার্ড লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাস।

 

 

monarchmart
monarchmart