ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

জমজমাট উদ্যাপনের অপেক্ষা

প্রতিমা সাজানো হচ্ছে মাথা তুলছে সুদৃশ্য তোরণ

জনকণ্ঠ ফিচার

প্রকাশিত: ২৩:৪৯, ২৭ সেপ্টেম্বর ২০২২

প্রতিমা সাজানো হচ্ছে মাথা তুলছে সুদৃশ্য তোরণ

দুর্গাপূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শিববাড়ি মন্দিরের গেট বর্ণিল সাজে সাজানো হয়েছে

ভীষণ চেনা সেই উৎসবের হাতছানি। আর মাত্র কদিন পর শারদীয় দুর্গোৎসব। উৎসব সামনে রেখে ক্রমে রঙিন হয়ে উঠছে ঢাকার চারপাশ। করোনার কারণে গত দুই বছর স্বাস্থ্যবিধি মেনে উৎসব উদ্যাপন করতে হয়েছে। এবার  সে বাধা নেই বললেই চলে। ফলে সাধারণ সময়ের মতো আনন্দঘন পরিবেশে পূজা-অর্চনা করবেন সনাতন ধর্মাবলম্বীরা। অন্যান্য ধর্মাবলম্বীরাও যোগ দেবেন বর্ণিল উৎসবে। বড়সড় উৎসব সামনে রেখে নেয়া হচ্ছে বিপুল প্রস্তুতি। প্রস্তুতি পর্বের ছবিটা এরই মাঝে দৃশ্যমান হতে শুরু করেছে।
ষষ্ঠী পূজার মাধ্যমে আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। এ বছর রাজধানী ঢাকায় পূজা হবে মোট ২৪১টি ম-পে। বেশিরভাগ ম-পে প্রতিমা তৈরি ও রং করার কাজ শেষ হয়ে গেছে। বর্তমানে চলছে দেবীমূর্তি সাজানোর কাজ। ঐতিহ্যবাহী ঢাকেশ্বরী মন্দিরের সামনের খোলা জায়গায় গড়া হয়েছে নতুন প্রতিমা। ষষ্ঠীর দিন প্রথা অনুযায়ী আগের বছরের প্রতিমা বিসর্জন দিয়ে নতুন প্রতিমা ওঠানো হবে। বনানী পূজাম-পের আয়োজনও দৃশ্যমান হতে শুরু করেছে। বিশাল খোলা জায়গায় দাঁড়িয়ে গেছে অস্থায়ী ম-প। পাশের রাস্তা ধরে গুলশানের দিকে যাওয়ার সময় সবারই চোখ যাচ্ছে সেদিকে। বাইরে চলছে ম-পের কাঠামো নির্মাণের কাজ। আর ভেতরে প্রতিমা সাজানো হচ্ছে।  
তবে পূজার রংটা বেশি দৃশ্যমান হয় পুরান ঢাকায়। এবারও শাঁখারী বাজার, তাঁতী বাজার, লক্ষ্মীবাজার, শ্যামবাজার, বাংলাবাজার, নবাবপুরসহ আশপাশের পুরনো জনপদ নতুন করে উৎসবমুখর হয়ে উঠেছে। ছোট গলি-সরু রাস্তা হলেও পুরান ঢাকায় প্রচুরসংখ্যক পূজা অনুষ্ঠিত হবে। স্থায়ী মন্দির ও অস্থায়ী ম-পে প্রতিমা বসানোর কাজ হচ্ছে এখন। শাঁখারী বাজারে সংঘমিত্র পূজা কমিটির ম-পে দেবী দুর্গার প্রতিমা গড়েছেন মানিকগঞ্জের সুকুমার পাল।

শিল্পী জানান, এখন অন্যান্য ম-পের জন্য কাজ করছেন তিনি। দিনরাত কাজ করতে হচ্ছে। কিন্তুএ কাজে কোন ক্লান্তি নেই। বরং কাজ যত এগোচ্ছে, উৎসবের আনন্দ ততই ছড়িয়ে পড়ছে বলে জানান তিনি। একইভাবে মন্দির বা ম-পে যাওয়ার রাস্তায় মাথা তুলে দাঁড়াতে শুরু করে সুদৃশ্য তোরণ। পূজা কমিটির পক্ষ থেকে তোরণগুলোকে আকর্ষণীয় করার চেষ্টা করা হচ্ছে। মঙ্গলবার ফার্মগেট দিয়ে আসার সময় হলিক্রস কলেজ মোড়ে তেমন একটি তোরণ দেখা যায়। রঙিন কাপড় দিয়ে মোড়ানো তোরণের সৌন্দর্য বর্ধনের কাজ চলছে এখন।

খামারবাড়িতেও দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দুটি বিখ্যাত মন্দির রয়েছে। একটি রমনা কালী মন্দির, অন্যটি শিব মন্দির। বাংলা একাডেমির ঠিক পেছনে অবস্থিত শিব মন্দিরের প্রবেশপথে এখন বিশাল তোরণ। কয়েক তলা বাড়ির মতো করে গড়ে নেয়া হয়েছে। উৎসবের আগাম বার্তা দিচ্ছে এসব তোরণ।

monarchmart
monarchmart