মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবিতে অনলাইনে ক্লাস চালু রাখার দাবি শিক্ষক সমিতির

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চলমান করোনা ভাইরাসের ওমিক্রন ও ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস বন্ধের দাবি জানিয়েছেন শিক্ষকরা। একই সঙ্গে অনলাইনে ক্লাস চালু রাখারও দাবি করেন তারা। চলমান পরিস্থিতিতে রাবি শিক্ষক সমিতির কার্যকরী কমিটির সভা থেকে এসব দাবি জানানো হয়।

শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রতিদিন শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে প্রায় চল্লিশ হাজার মানুষের সমাগম ঘটে। বিভিন্ন বিভাগে ইতোমধ্যে নতুন বর্ষের ক্লাসও শুরু হয়েছে। এর পাশাপাশি অনেক বিভাগে পরীক্ষাও চলছে। করোনার প্রকোপ বৃদ্ধি পেলেও অনেকের মধ্যেই এখনও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনীহা লক্ষ্যণীয়।

এই পরিস্থিতিতে রাবি শিক্ষকসমিতি জরুরী সভা আহ্বান করা হয়। সভায় চারটি বিষয়ে প্রস্তাব গ্রহণ করে সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানান। তাদের প্রস্তাবগুলোর অন্যতম হলো চলমান সকল ধরনের ক্লাস স্বশরীর গ্রহণের পরিবর্তে যত দ্রুত সম্ভব অনলাইনে গ্রহণের ব্যবস্থা নিতে হবে। ক্যাম্পাসে অবস্থিত সব ধরনের দোকানপাটে করোনার বিধিনিষেধ কঠোরভাবে পালনের উদ্যোগ গ্রহণ করতে হবে। ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রণ এবং ক্যাম্পাসে সকল ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে কড়াকড়ি আরোপ করতে হবে। বুধবার শিক্ষকসমিতির নেতৃবৃন্দ এসব প্রস্তাব লিখিতভাবে রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তারের কাছে হস্তান্তর করেন।

খুবির শিক্ষা কার্যক্রম সশরীরেই

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ কোভিড-১৯ পরিস্থিতি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষাকার্যক্রম নিয়ে বুধবার বেলা ১১টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে একাডেমিক প্রধানদের সঙ্গে উপাচার্যের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। সভায় চলমান কোভিড পরিস্থিতিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ক্লাস আপাতত সশরীরে চালু রাখা, একই সঙ্গে অনলাইনের প্রস্তুতি এবং প্রয়োজনে মিক্সড পদ্ধতি অনুসরণের সম্ভাব্য দিকেও তিনি আলোকপাত করা হয়। কোভিড পরিস্থিতি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ এবং যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে উপাচার্য বেশকিছু দিকনির্দেশনা দেন। এ বিশ্ববিদ্যালয়ের যদি কোন শিক্ষার্থী এখনও টিকা গ্রহণ না করে থাকে, তাহলে তাদের খুঁজে বের করে তালিকা প্রণয়ন এবং বিশেষ ব্যবস্থায় টিকা গ্রহণে সুযোগ করে দিতে নির্দেশনা দেন। সভায় বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। সভায় বিশ্ববিদ্যালয়ের সকল স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, ছাত্র বিষয়ক পরিচালক প্রভোস্টবৃন্দ ও পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

গাছ কাটতে গিয়ে যুবকের মৃত্যু

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম শহরের খলিলগঞ্জ এলাকার চৌকিদার পাড়ায় কাঠুরে যুবক নরেশ চন্দ্র গাছ কেটে নামানোর সময় গাছের ডাল চাপা পড়ে মৃত্যুবরণ করেছে।

জানা গেছে, বুধবার দুপুর ২টার দিকে নরেশ চন্দ্র (২৬) শহরের খলিলগঞ্জ চৌকিদার পাড়ায় গাছ কাটা শেষে কয়েকজন মিলে ডাল নিচে নামাচ্ছিল। হঠাৎ করে একটি কাটা ডাল গাছের ওপর থেকে তার বুকের ওপর পড়ে গুরুতর অসুস্থ হয়। তাকে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। নরেশের বাড়ি রাজারহাট উপজেলার চাকির পাশা ইউনিয়নের বাজেমুজরাই গ্রামে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         দেশে ২৬ কোটি ৪ লাখ ৩৫ হাজার টিকা প্রয়োগ সম্পন্ন         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার