সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি

শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি

স্টাফ রিপোর্টার ॥ চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু হত্যাকা-ে তোলপাড় সৃষ্টি হয়েছে চলচ্চিত্র মহলে। এই হত্যাকা-ের প্রতিবাদে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন তার সহকর্মীরা। চলচ্চিত্র অঙ্গনের শিল্পীরা সামাজিক মাধ্যম ফেসবুকে বিচারের দাবিতে সোচ্চার হয়েছেন। এ ধরনের ঘটনা আর যেন না ঘটে তার জন্য প্রশাসনের দৃষ্টি আর্কষণ করছেন।

অভিনেতা ওমর সানী ফেসবুকে লেখেন, ‘শিমু অনেক ছবিতে অভিনয় করেছেন, আমাদের বরিশালের মেয়ে, তাকে হত্যা করা হয়েছে, রাষ্ট্রের কাছে এই হত্যার বিচার চাই। প্রকৃত খুনীকে তারাই বের করবে। কিন্তু এর আগে কারও নাম বলা দ-নীয় অপরাধ, আল্লাহ তাকে জান্নাত নসিব করুন।’ অভিনেত্রী অঞ্জনা ফেসবুকে লেখেন, ‘নায়িকা শিমুকে হত্যা করেছেন তার স্বামী। ইতোমধ্যে তাকে গ্রেফতার করে কেরানীগঞ্জ থানায় রাখা হয়েছে। অযথা শিল্পী সমিতির বিপক্ষে যারা শিমুর বাসায় গিয়ে বিভ্রান্তিমূলক কথাবার্তা বলেছেন তাদের শাস্তি প্রয়োজন। কেননা প্রমাণ ব্যতীত একজনের বিরুদ্ধে আঙ্গুল উঠানো শতভাগ শাস্তিযোগ্য অপরাধ। তিনি আরও লিখেছেন, ১৮৪ জনের সদস্যপদ কি শুধু জায়েদ খান স্থগিত করেছে? উপদেষ্টা কমিটি এবং সমগ্র কার্যকরী পরিষদ তাতে অবগত ছিল। যা করা হয়েছে শিল্পী সমিতির সংবিধানের গঠনতন্ত্র অনুযায়ী করা হয়েছে। এখন যদি কেউ সেটা অস্বীকার করে তাহলে কিছু বলার থাকবে না। কিন্তু তারা যে সিগনেচার করেছে এটাতো মিথ্যা নয়।

অভিনেত্রী শাহনুর ফেসবুকে লিখেছেন, ‘রাইমা ইসলাম শিমু আমাদের চলচ্চিত্রে বহু ছবির নায়িকা। তাকে দুর্বৃত্তরা হত্যা করে কেরানীগঞ্জ, আলীপুর গ্রামের ব্রিজের পাশে ফেলে রেখেছিল। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার আত্মার শান্তি কামনা করছি আমিন।’

অভিনেত্রী শিমুর মৃত্যু নিয়ে গত রাতে ফেসবুকে একটা ভিডিও বার্তায় চিত্রনায়ক জায়েদ খান বলেন, ‘আমি কখনও ভাবিনি সবার সামনে এমন নোংরা কথা বলতে হবে। শিল্পী সমিতি নির্বাচন নিয়ে যে নোংরামি শুরু হয়েছে তার অবসান হওয়া দরকার। শিমু ও তার ভাই দুজনেই শিল্পী সমিতির সদস্য। আমি এই হত্যাকা-ের তীব্র প্রতিবাদ জানাই।’

অভিনেত্রী সাবরিনা সুলতানা কেয়া তার ফেসবুকে লিখেছেন ‘দুঃখজনক! আপনার আত্মার শান্তি কামনা করছি আপু!’

ভোট দেয়া হলোনা শিল্পী সমিতির নির্বাচনে ॥ দুই দশকেরও বেশি সময় ধরে অভিনয় করা অভিনেত্রী রাইমা ইসলাম শিমু। বাংলাদেশের অনেক গুণী পরিচালকের সঙ্গে কাজ করেছেন শিমু। সে তালিকায় আছেন মরহুম চাষী নজরুল ইসলাম, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, এ জে রানা, শরিফুদ্দিন খান দীপু, এনায়েত করিম, শবনম পারভীন। অভিনয় করেছেন রিয়াজ, অমিত হাসান, বাপ্পারাজ, জাহিদ হাসান, মোশাররফ করিম, শাকিব খানসহ অনেক গুণী ও জনপ্রিয় অভিনেতাদের বিপরীতে। ১৯৯৮ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘বর্তমান’ সিনেমা দিয়ে রুপালি পর্দায় অভিষেক হয় রাইমা ইসলাম শিমুর। এরপর একে একে অভিনয় করেছেন ৫০টিরও বেশি সিনেমায়। কাজ করেছেন বহু নাটকে। অভিনয়ের পাশাপাশি প্রযোজক হিসেবেও সক্রিয় ছিলেন তিনি।

এমন একজন পরিচিত ও জনপ্রিয় শিল্পী হয়েও শিল্পী সমিতি থেকে বাদ পড়েছিলেন শিমু। কেন? সেই প্রশ্নে সন্তুষ্ট হওয়ার মতো উত্তর মিলছে না কোথাও। নানা জনের নানা বক্তব্যে উঠে আসছে শিল্পী সমিতির নোংরা রাজনীতির শিকার হয়েছিলেন এই অভিনেত্রী।

তবে তিনি আশাবাদী ছিলেন ভোটাধিকার ফিরে পাওয়ার বিষয়ে। আন্দোলনও করেছেন রাস্তায় নেমে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে বাদ পড়া ১৮৪ জন সদস্যদের যে আন্দোলন তাতে নেতৃত্বও দিয়েছেন শিমু। সেই আন্দোলনের সাফল্য হয়তো এবারের নির্বাচনে ভোগ করলেও করতে পারেন ভোটাধিকার হারানো শিল্পীরা। এরইমধ্যে আদালত ১৮৪ জন শিল্পীর ভোটাধিকার স্থগিত করা কেন অবৈধ নয় সেটা জানতে চেয়ে রুল জারি করেছে। এই রুলের প্রেক্ষিতে আশার আলো দেখছেন বাদ পড়া শিল্পীরা। আনন্দিত ছিলেন শিমুও। তিনিও হয়তো আশায় বুক বেঁধেছিলেন এবার নিজের পছন্দের প্যানেল ও প্রার্থীকে ভোট দেবেন। কিন্তু তা আর হলো না। ভোটের আগেই করুণ মৃত্যুর শিকার হয়ে পরপাড়ে পাড়ি জমালেন রাইমা ইসলাম শিমু।

কেন ভোটাধিকার স্থগিত করা হলো ॥ এমন একজন পরিচিত ও জনপ্রিয় শিল্পীকে মিশা-জায়েদ প্যানেল কমিটি ক্ষমতা নিয়েই ভোটাধিকার থেকে বাতিল করা হয়। কোন অযোগ্যতায় তিনি শিল্পী সমিতির স্থায়ী সদস্যপদ হারিয়েছিলেন? সেই প্রশ্ন ঘুরে ফিরে আসছে সোমবার রাতে শিমুর মরদেহ উদ্ধার হওয়ার পর থেকেই। তবে সদুত্তর মিলছে না কোথাও।

এ বিষয়ে জানতে মঙ্গলবার ১২টার দিকে সদ্য মেয়াদ শেষ করা কমিটির সাধারণ সম্পাদক জায়েদ খানের সঙ্গে যোগাযোগ করলে তার সাড়া মেলেনি। তবে এ বিষয়ে কিছু তথ্য দিয়েছেন ওই কমিটির সভাপতি জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর। তিনি বলেন, ‘প্রথমেই আমি শোক প্রকাশ করছি শিমুর মৃত্যুতে। তিনি অনেকদিন ধরেই চলচ্চিত্রে কাজ করেছেন। তবে শিল্পী সমিতির সংবিধানের বিধি মেনেই তার সদস্যপদে পরিবর্তন আনা হয়েছিল।’

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে বাদ পড়া ১৮৪ জন সদস্যদের একজন। ভোটাধিকার ফিরে পাওয়ার আন্দোলনে তিনি ছিলেন সক্রিয়।

জায়েদ খানের ফেসবুক লাইভ ॥ আগামী ২৮ জানুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২০২৪ সালের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মাত্র ১০ দিন আগে উদ্ধার করা হয় সমিতির সাবেক সদস্য ও নায়িকা রাইমা ইসলাম শিমুর বস্তাবন্দী লাশ। বিষয়টি নিয়ে আপাতত বেশ উত্তপ্ত বিএফডিসি। ১৮৪ জন চলচ্চিত্র শিল্পীর ভোটাধিকার হারানোর তালিকায় ছিল প্রয়াত এই অভিনেত্রীর নামও। আর সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের সঙ্গে একাধিকবার দ্বন্দ্বেও জড়িয়েছেন তিনি।

তাই তার মৃতু্যুকে কেন্দ্র করে অভিযোগের তীর জায়েদ খানের দিকেও অনেকে ধরেছেন। বিষয়টি এই নায়কের কানে আসায় সোমবার রাতেই উপস্থিত সহকর্মীদের সঙ্গে ফেসবুক লাইভে আসেন জায়েদ। জানান, নির্বাচনকে কলঙ্কিত করার জন্যই তার নামের সঙ্গে শিমুকে জড়ানো হচ্ছে।

তিনি বলেন, ‘একদল লোক আছে যারা সুন্দর একটি নির্বাচনকে কলঙ্কিত করতে চাচ্ছে। এরা সবখানে রাজনীতি করার চেষ্টা করছে! একটা হত্যাকা- ঘটেছে তার বিচার চাইবে কী, সেটা নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে। আসন্ন শিল্পী সমিতির নির্বাচনে আমাকে চাপে ফেলার চেষ্টা করছে। আমি চাই, প্রকৃত খুনীদের খুঁজে বের করা হোক।’

তিনি আরও বলেন, ‘অনেকেই বলে বেড়াচ্ছে, শিমুর সঙ্গে নাকি আমার গত ১২ তারিখ ঝগড়া হয়েছে। অথচ বিশ্বাস করুন, বিগত দুই বছর আমার সঙ্গে তার কোন কথাই হয়নি। এমনকি সামনাসামনি দেখাও হয়নি। কিন্তু মানুষ এসব মিথ্যে বলে আমাদের সুনাম নষ্ট করছে।’

মধ্যরাতের সেই লাইভে শিমুর ভাই শহিদুল ইসলাম খোকনও ছিলেন। তিনি জানান, সোমবার সন্ধ্যায় শিমুর খোঁজ না পেয়ে জায়েদ খানের কাছে গিয়েছিলেন। পরে এই চিত্রনায়ক তাকে সহযোগিতা করেন।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে