শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌকা ও হাতির লড়াই তুঙ্গে

  • জয়-পরাজয়ে ফ্যাক্টর হতে পারে নারী ও নতুন ভোটার

মোঃ খলিলুর রহমান, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে ১৬ জানুয়ারি। এ নির্বাচনে হেভিওয়েট দুই মেয়র প্রার্থী ডাঃ সেলিনা হায়াৎ আইভী (নৌকা) ও এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের (হাতি) মধ্যে তুমুল লড়াই হবে বলে অনেকেই অভিমত প্রকাশ করেছেন। এ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ডাঃ সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী এ্যাডঃ তৈমুর আলম খন্দকারসহ সাত মেয়র প্রার্থী নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে ১৯২টি কেন্দ্রের সবকয়টি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে এবার নতুন ভোটার হয়েছেন ৪২ হাজার ৪শ’ ২৬ জন। এ নতুন ভোটার মেয়র ও কাউন্সিলর প্রার্থীর জয়-পরাজয়ের ফ্যাক্টর হতে পারে বলে অভিজ্ঞমহল মনে করছেন। এদিকে এ নির্বাচনে ডাঃ সেলিনা হায়াৎ আইভী একজন নারী। এ সিটিতে নারী ভোটার রয়েছেন ২ লাখ ৫৭ হাজার ৫১৭ জন। নগরবাসী মনে করছেন, নারী ভোটাররাও মেয়র জয়-পরাজয়ে ফ্যাক্টর হতে পারে। সবমিলেই এখন চলছে নানা হিসাব-নিকাশ। চলছে চুলচেড়া বিশ্লেষণ। ভোটারদের মন আকৃষ্ট করতে চলছে নানা ধরনের প্রচারণা।

জানা যায়, আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ডাক্তার সেলিনা হায়াৎ আইভী পর পর দুই মেয়াদে (২০১১ থেকে ও ২০১৬ সালের নির্বাচনে) নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন। এর আগে তিনি নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান ছিলেন। তৈমুর আলম খন্দকার ২০১১ সালের নির্বাচনে মাত্র কয়েক ঘণ্টা আগে দলীয় সিদ্ধান্তে নির্বাচন থেকে সরে দাঁড়ান। এবার তৈমুর আলম খন্দকার স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। কারণ বিএনপি আগেই ঘোষণা দিয়েছেন এ সরকারের আমলে আর কোন নির্বাচনে অংশ নেবে না। তাই তৈমুর আলম খন্দকার বিএনপির টিকিট না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে নির্বাচনে অংশ নিচ্ছেন। এ নির্বাচনে অংশ নেয়ায় তৈমুর আলম খন্দকারকে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টার পদ থেকে কেন্দ্রীয় বিএনপি তাকে অব্যাহতি দেয়। এর আগে তৈমুর আলমকে জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে সরিয়ে তার স্থলে যুগ্ম-আহ্বায়ক মনিরুল ইসলাম রবিকে জেলার ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়।

এ নির্বাচনে অপর ৫ মেয়র প্রার্থী হলেন- খেলাফত মজলিশের এবিএম সিরাজুল ইসলাম মামুন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাওলানা মাসুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলন মোঃ জসিম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মোঃ রাশেদ ফেরদৌস ও আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল ইসলাম। এছাড়াও এ সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৮২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কাউন্সিলর প্রার্থীরা নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

জয়-পরাজয়ে ফ্যাক্টর হতে পারে নতুন ভোটার ॥ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে মেয়র পদে জয়-পরাজয়ের ফ্যাক্টর হতে পারে নতুন ভোটার। এবারের নির্বাচনে নতুন ভোটার হয়েছেন ৪২ হাজার ৪শ’ ২৬ জন। নগরবাসী মনের করেন, নতুন ভোটাররা যার পক্ষেই যাবে কিংবা যে প্রার্থীকে নতুন ভোটাররা বেশি পছন্দ করতে পারবেন সেই হতে পারেন নগর পিতা। নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এবার নির্বাচনে ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে ২ লাখ ৫৯ হাজার ৮৩৯ জন পুরুষ ভোটার ও ২ লাখ ৫৭ হাজার ৫১৭ জন নারী ভোটার রয়েছেন। ২০১৬ সালের সিটি নির্বাচনে মোট ভোটার ছিল ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ ভোট। এবার নতুন ভোটার বেড়েছে ৪২ হাজার ৪শ’ ২৬ জন। ৭নং ওয়ার্ডের নতুন ভোটার সাজ্জাদ হোসেন (১৮) বলেন, যিনি এলাকার উন্নয়ন করতে পারবেন ও এলাকা থেকে সন্ত্রাস, চাঁদাবাজি দূর করতে পারবেন সেই প্রার্থীকে আমরা বেছে নেব। ২১নং ওয়ার্ডের নতুন ভোটার সালেহ উদ্দিন (২০) বলেন, যে প্রার্থী গুম, খুন, সন্ত্রাস ও চাঁদাবাজি দূর করতে পারবেন এমন প্রার্থীই আমরা বেছে নেব। ১৩নং ওয়ার্ডের ভোটার তানিন আক্তার (২২) বলেন, যিনি নগরীর যানজট মুক্ত করতে পারবেন এমন প্রার্থীকেই আমরা বেছে নেব। ২৩নং ওয়ার্ডের ভোটার আসমা আক্তার (২০) বলেন, আমরা চাই শহর এলাকা দিয়ে একটি শীতলক্ষ্যা ব্রিজ। যে প্রার্থী শীতলক্ষ্যা নদীর ওপর একটি ব্রিজ করতে পারবেন এমন প্রার্থীকেই আমরা ভোট দিয়ে জয়যুক্ত করতে চাই। ১৭নং ওয়ার্ডের ভোটার সায়লা আক্তার বলেন, যিনি শহরকে মাদক ও যানজটমুক্ত করতে পারবেন এমন প্রার্থীকেই আমরা ভোট নেব। ১নং ওয়ার্ডের ভোটার আব্দুল্লাহ আল সাঈদ বলেন, আমাদের ওয়ার্ড এলাকার কোথাও একটি মাঠ নেই। যিনি মাঠ নির্মাণ করার আশ্বাস দেবেন এমন প্রার্থীকেই আমরা বেছে নিতে চাই।

নতুন ভোটার সম্পর্কে মেয়র পদে দুই হেভিওয়েট প্রার্থীর বক্তব্য ॥ আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডাক্তার সেলিনা হায়াৎ আইভী নতুন ভোটারদের প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, ইয়াং জেনারেশনের (নতুন ভোটার) জন্য প্রত্যেকটি জায়গায় চেষ্টা করেছি খেলার মাঠ ও পার্ক নির্মাণ করে দেয়ার জন্য। ইয়াং জেনারেশন (নতুন ভোটার) দেখেছে আমি স্বচ্ছ রাজনীতি করি, আমি কখনও মিথ্যার আশ্রয় নেইনি। আমি কখনও চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকা-ে জড়িত নই। আমি স্বচ্ছ ও উন্নয়নের রাজনীতি করি। আমি স্পষ্ট কথা বলি ও গতানুগতিক রাজনীতি থেকে বের হয়ে এসে আমি মানুষের কল্যাণে কাজ করি। আজকের ইয়াং জেনারেশন খুবই স্মাট ও ট্যালেন্ট। তারা কিন্তু এগুলো জানে, দেখে ও বুঝে। এ কারণেই মনে করি ইয়াং জেনারেশন (নতুন ভোটাররা) আমার পক্ষেই থাকবে। অপরদিকে তৈমুর আলম খন্দকার সাংবাদিকদের বলেন, নারায়ণগঞ্জের তরুণ সমাজ জানে আমি কখনও অন্যায়ের সঙ্গে আপোস করিনি। সত্য ন্যায় কথা অকপটে বলি। স্বচ্ছ রাজনীতি করি। কারও জমি বা বাড়ি দখল করিনি। নগরীতে আমার একটি স্বচ্ছ ইমেজ আছে। তাই আমি মনে করি তরুণ ভোটাররা আমাকেই বেছে নেবে।

সবকয়টি কেন্দ্রেই ইভিএমে ভোট ॥ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ১৯২টি কেন্দ্রের মধ্যে সবকয়টি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোগ গ্রহণ অনুষ্ঠিত হবে। ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের সিদ্ধান্তে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে পারবেন কিনা এ নিয়ে নানা ধরনের শঙ্কা কাজ করছে শিল্পাঞ্চলের শ্রমিক, বয়স্ক ও অল্পশিক্ষিত ভোটারদের মাঝে। ২১ নম্বর ওয়ার্ডের বন্দরের এলাকার বাসিন্দা আলাউদ্দিন বলেন, আমি কখনও ইভিএমে ভোট দেইনি। কারও কাছ থেকে শিখে ইভিএমে ভোট দেবো। ১৪ নম্বর ওয়ার্ডের কলেজ ছাত্র সাজ্জাদ আলম (১৯) জানান, আমি এবার নতুন ভোটার হয়েছি। প্রথম ভোটই ইভিএমে দিতে হবে। কিভাবে ইভিএমে ভোট দিতে হবে তা শিখতে হবে। ১ নম্বর ওয়ার্ডের মিজমিজি বাতানপাড়ার বাসিন্দা শাহনাজ আক্তার (৪৩) বলেন, ইভিএমে ভোট দিতে প্রবীণদের একটু সমস্যা হতে পারে। এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া প্রয়োজন। ১৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আব্দুস সালাম (৫৪) বলেন, ইভিএমে ভোট দিতে হবে। আমি কখনও ইভিএমে ভোট দেইনি। তবে যারা নিরক্ষর ও প্রবীণ ভোটার তাদের ভোট সুষ্ঠুভাবে প্রয়োগ করতে সমস্যা হতে পারে।

৭নং ওয়ার্ডের বাসিন্দা ও অটোচালক এনামুল হক বলেন, ইভিএম সম্পর্কে আমার জানা নেই। কারও কাছ থেকে শিখে ইভিএমে ভোট দিতে হবে। ১নং ওয়ার্ডের পাইনাদী এলাকার বাসিন্দা মোতালেব মিয়া (৬০) বলেন, আমি ব্যালট পেপারে ভোট দিয়েছি। এবার শুনেছি কি যেন একটি মেশিনে ভোট দিতে হবে। তবে এ সম্পর্কে আমি কিছুই বুঝি না। এদিকে কিভাবে ইভিএমে ভোট দিতে হবে অনেক কাউন্সিলর প্রার্থীরা লিফলেটে ইভিএমের ছবি ছাপিয়ে ভোটারের হাতে হাতে পৌঁছে দিচ্ছেন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার বলেন, নারায়ণঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ১৯২টি কেন্দ্রেই ভোগ গ্রহণ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, ২৪০ জন দক্ষ ট্রেনার রয়েছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে পুলিশ এজেন্ট নিয়োগ সম্পন্ন হলেই তাদের একসঙ্গে সপ্তাহব্যাপী ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। প্রতিটি কেন্দ্রেই মগ ভোটিংয়ের ব্যবস্থা করা হবে। ভোটাররা ডামি ভোটে অংশগ্রহণ করে ইভিএম সম্পর্কে ধারণা নিতে পারবে। এছাড়াও বাটনের ছবি দিয়ে ইভিএম সম্পর্কে প্রচারপত্র বিলি করা হচ্ছে। ইভিএমে ভোট গ্রহণ সুষ্ঠু ও অবাধ ও নিরপক্ষে হবে। সেখানে কোন রকমের বিশৃঙ্খলা হওয়ার কোন সুযোগ নেই।

জয়-পরাজয়ের ফ্যাক্টর হতে পারে নারী ভোটারও ॥ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে ২ লাখ ৫৯ হাজার ৮৩৯ জন পুরুষ ভোটার ও ২ লাখ ৫৭ হাজার ৫১৭ জন নারী ভোটার রয়েছেন।

নগরবাসী মনের করেন, নারী ভোটাররা যাকে বেশি পছন্দ করবেন সেই হতে পারেন নগর পিতা। কারণ সাত মেয়র প্রার্থীর মধ্যে একজন নারী প্রার্থীও রয়েছেন। মেয়র পদে দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যে ডাক্তার সেলিনা হায়াৎ আইভী প্রচারণায় গেলে নারী ভোটাররা ছুটে আসছেন এবং ফুলের পাপড়ি ছিটিয়ে তাকে স্বাগত জানাচ্ছেন। বয়স্ক নারী ভোটাররা আইভীর মাথায় হাত বুলিয়ে দিয়ে দোয়াও করে দিচ্ছেন।

১ নম্বর ওয়ার্ডের নারী ভোটার মৌসুমী আক্তার বলেন, যারা নারীর উন্নয়নে কাজ করবেন। এলাকা থেকে ইভটিজিং দূর করবেন ও অবহেলিত নারী পক্ষের কাজ করবেন এ ধরনের প্রার্থীকেই আমরা বিজয়ী করতে চাই। ২৭ নম্বর ওয়ার্ডের নারী ভোটার আসমা আক্তার বলেন, নারীরা এখনও সমাজে অবহেলিত। যাদের প্রাধান্য দেবে এ ধরনের প্রার্থীকেই আমরা বেছে নেবো।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার