বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈশ্বরদীর পাকশী- মোংলা নৌপথ উন্নয়নে ব্যয় বাড়লো ৩৩৪ কোটি টাকা

ঈশ্বরদীর পাকশী- মোংলা নৌপথ উন্নয়নে ব্যয় বাড়লো ৩৩৪ কোটি টাকা
  • একনেক বৈঠকে অনুমোদন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ পাকশী -মোংলা বন্দর নৌপথের নাব্যতা উন্নয়নে ব্যয় বাড়ছে ৩৩৪ কোটি টাকা। এজন্য মোংলা বন্দর থেকে চাঁদপুর মাওয়া গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌরুটের নব্যতা উন্নয়ন সংশোধনী প্রস্তাব অনুমোদন দিয়েছে একনেক।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন সভায় সভাপতিত্ব করেন। প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। মোংলা -পাকশী নৌপথ উন্নয়ন প্রকল্প টি মূল ব্যয় ৯৫৬ কোটি টাকা থেকে বেড়ে ১ হাজার২’শ ৯০ কোটি টাকা দাঁড়ালো।

প্রকল্পটি বাস্তবায়িত হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ভারী মালামাল পরিবহন নিরাপদ ও সহজ হবে। মোংলা বন্দর থেকে নৌপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প পর্যন্ত সারাবছর ৪ দশমিক ৫০ মিটার নদীর নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণ করে সংশ্লিষ্ট নৌপথে কম সময়ে স্বল্প ব্যয়ে নিরাপদে মালামাল ও যাত্রী পরিবহন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এই প্রকল্প ছাড়াও একনেকে ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করছে।

মোংলা থেকে পাকশী পর্যন্ত নৌরুটের নাব্যতা উন্নয়ন প্রকল্প ছাড়াও অনুমোদিত প্রকল্প গুলোর মধ্যে রয়েছে, ৪৫৬ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সিলেট,বরিশাল, রংপুর , রাজশাহী এবং ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন প্রকল্প।

কুমিল্লা সিটি কর্পোরেশনের সমম্বিত অবকাঠামো উন্নয়ন প্রকল্প। বৃহত্তর নোয়াখালী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প ৩য় পর্যায়ের ১ম সংশোধিত প্রকল্প। বাংলাদেশ ক্রীড়াশিক্ষা প্রতিষ্ঠানের আওতায় চট্টগ্রাম ও রাজশাহীতে ক্রীড়া স্কুল প্রতিষ্ঠা ৩য় সংশোধিত প্রকল্প।

প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন হলো ২য় সংশোধিত প্রকল্প।

জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানব সম্পদ ও প্রযুক্তি-দক্ষতা উন্নয়ন রয়েছে ৩য় সংশোধিত প্রকল্প ডিজিটাল গভর্নমেন্ট ও অর্থনীতি সমৃদ্ধকরণ প্রকল্প।

সেচ অবকাঠামো পুনর্বাসন প্রকল্প এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রকল্প।

সাভারে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বানিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম. রেজাউল করিম, বন ও পরিবেশ মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা একনেকের এই বৈঠকে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’