শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে নিরাপদ আশ্রয়স্থলে 'পাগলি ও কন্যাশিশু’

কক্সবাজারে নিরাপদ আশ্রয়স্থলে 'পাগলি ও কন্যাশিশু’
  • মা এমপি শাহীন ও বাবা সাবেক এমপি বদি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার/সংবাদদাতা, টেকনাফ ॥ মানসিকভাবে বিকারগস্ত মায়ের গর্ভ থেকে জন্ম নেয়া ধবধবে সাদা শিশুটি চব্বিশ ঘন্টা আগেও এক অনিশ্চিত পৃথিবীর নি:শ্বাস নিচ্ছিল।

বাচ্চাটি হয়ত খুঁজে পাবে না তার ঔরসজাত পিতাকে। কিন্তু শত অনিশ্চয়তাকে চাপিয়ে নিরাপদ একটি আশ্রয়স্থল পেয়েছেন পাগলির কন্যা শিশুটি। বৈধভাবে শিশু সন্তানটির পিতা হলেন উখিয়া-টেকনাফের সাবেক সাংসদ আব্দুর রহমান বদি ও মা হলেন উখিয়া-টেকনাফের সাংসদ শাহীন আকতার চৌধুরী।

এদিকে শনিবার দিবাগত রাতে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভবঘুরে এক মানসিক ভারসাম্যহীন নারী জন্ম দিয়েছে ফুটফুটে এক কন্যাশিশু। এরপর থেকে নবজাতকটিকে দত্তক নিতে অনেকেই বিভিন্নভাবে যোগাযোগ শুরু করেছিলেন। অবশেষে সোমবার সকালে কন্যাশিশুটির দায়িত্বভার গ্রহণ করেন সাবেক এমপি বদি ও এমপি শাহীন বদি। এরপর বৈধ বাবা-মা হয়ে টেকনাফ পৌরসভা থেকে জন্মনিবন্ধন সনদের জন্যে আবেদন করেন। আর জন্মসনদে কন্যা শিশুটির নাম রাখা হয় মরিয়ম জারা।

উল্লেখ্য, টেকনাফের শামলাপুর শিলখালী এলাকায় পাগলি নামে ভবঘুরে এক মহিলা মানসিক রোগীর দেখা মেলতো। শনিবার রাতে পাগলির প্রসব বেদনা দেখে স্থানীয় চৌকিদার শহিদ উল্লাহ টেকনাফ মডেল থানায় খবর দেন। থানা থেকে পাগলদের নিয়ে কাজ করা মারোত এর সহযোগিতায় টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। টেকনাফ হাসপাতালের চিকিৎসক এবং কর্তব্যরত নার্স এর সহযোগিতায় ডেলিভারী কাজ সম্পন্ন করেন।

মারোতের সভাপতি আবু সুফিয়ান বলেন, শনিবাত রাত আনুমানিক ১টা ৪০ মিনিটে ওই নারী একটি ফুটফুটে কন্যাসন্তান প্রসব করে। তবে শিশুর বাবা কে, সে প্রশ্নের জবাব মেলেনি।

এ শিশুটিকে দত্তক নেয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ ও মারোতের সঙ্গে বিভিন্ন স্থান থেকে মুঠোফোন ও সশরীরে অনেকেই যোগাযোগ করেছিলেন। অবশেষে উখিয়া-টেকনাফের সাবেক এমপি আব্দুর রহমান বদি কন্যাশিশুটির দায়িত্ব গ্রহণের আগ্রহ প্রকাশ করলে আমরা স্বাচ্ছন্দে শিশুটিকে উনার হাতে তুলে দিই।

মারোতের প্রধান উপদেষ্টা ও টেকনাফ সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সন্তোষ কুমার শীল বলেন, ধবধবে সাদা বাচ্চাটির স্থান কোনো ডাস্টবিন, নালা, নর্দমা কিংবা ভাগাড়ে হয়নি।

কন্যাশিশুটি একটি নিরাপদ আশ্রয়স্থল পাওয়াতে আমরা যথেষ্ট খুশি। কৃতজ্ঞতাচিত্রে ধন্যবাদ জানাই মরিয়ম জারার মা-বাবা সাবেক এমপি আব্দুর বদি ও বর্তমান সাংসদ শাহীন আকতার চৌধুরীকে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে