শুক্রবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে নিরাপদ আশ্রয়স্থলে 'পাগলি ও কন্যাশিশু’

কক্সবাজারে নিরাপদ আশ্রয়স্থলে 'পাগলি ও কন্যাশিশু’
  • মা এমপি শাহীন ও বাবা সাবেক এমপি বদি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার/সংবাদদাতা, টেকনাফ ॥ মানসিকভাবে বিকারগস্ত মায়ের গর্ভ থেকে জন্ম নেয়া ধবধবে সাদা শিশুটি চব্বিশ ঘন্টা আগেও এক অনিশ্চিত পৃথিবীর নি:শ্বাস নিচ্ছিল।

বাচ্চাটি হয়ত খুঁজে পাবে না তার ঔরসজাত পিতাকে। কিন্তু শত অনিশ্চয়তাকে চাপিয়ে নিরাপদ একটি আশ্রয়স্থল পেয়েছেন পাগলির কন্যা শিশুটি। বৈধভাবে শিশু সন্তানটির পিতা হলেন উখিয়া-টেকনাফের সাবেক সাংসদ আব্দুর রহমান বদি ও মা হলেন উখিয়া-টেকনাফের সাংসদ শাহীন আকতার চৌধুরী।

এদিকে শনিবার দিবাগত রাতে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভবঘুরে এক মানসিক ভারসাম্যহীন নারী জন্ম দিয়েছে ফুটফুটে এক কন্যাশিশু। এরপর থেকে নবজাতকটিকে দত্তক নিতে অনেকেই বিভিন্নভাবে যোগাযোগ শুরু করেছিলেন। অবশেষে সোমবার সকালে কন্যাশিশুটির দায়িত্বভার গ্রহণ করেন সাবেক এমপি বদি ও এমপি শাহীন বদি। এরপর বৈধ বাবা-মা হয়ে টেকনাফ পৌরসভা থেকে জন্মনিবন্ধন সনদের জন্যে আবেদন করেন। আর জন্মসনদে কন্যা শিশুটির নাম রাখা হয় মরিয়ম জারা।

উল্লেখ্য, টেকনাফের শামলাপুর শিলখালী এলাকায় পাগলি নামে ভবঘুরে এক মহিলা মানসিক রোগীর দেখা মেলতো। শনিবার রাতে পাগলির প্রসব বেদনা দেখে স্থানীয় চৌকিদার শহিদ উল্লাহ টেকনাফ মডেল থানায় খবর দেন। থানা থেকে পাগলদের নিয়ে কাজ করা মারোত এর সহযোগিতায় টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। টেকনাফ হাসপাতালের চিকিৎসক এবং কর্তব্যরত নার্স এর সহযোগিতায় ডেলিভারী কাজ সম্পন্ন করেন।

মারোতের সভাপতি আবু সুফিয়ান বলেন, শনিবাত রাত আনুমানিক ১টা ৪০ মিনিটে ওই নারী একটি ফুটফুটে কন্যাসন্তান প্রসব করে। তবে শিশুর বাবা কে, সে প্রশ্নের জবাব মেলেনি।

এ শিশুটিকে দত্তক নেয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ ও মারোতের সঙ্গে বিভিন্ন স্থান থেকে মুঠোফোন ও সশরীরে অনেকেই যোগাযোগ করেছিলেন। অবশেষে উখিয়া-টেকনাফের সাবেক এমপি আব্দুর রহমান বদি কন্যাশিশুটির দায়িত্ব গ্রহণের আগ্রহ প্রকাশ করলে আমরা স্বাচ্ছন্দে শিশুটিকে উনার হাতে তুলে দিই।

মারোতের প্রধান উপদেষ্টা ও টেকনাফ সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সন্তোষ কুমার শীল বলেন, ধবধবে সাদা বাচ্চাটির স্থান কোনো ডাস্টবিন, নালা, নর্দমা কিংবা ভাগাড়ে হয়নি।

কন্যাশিশুটি একটি নিরাপদ আশ্রয়স্থল পাওয়াতে আমরা যথেষ্ট খুশি। কৃতজ্ঞতাচিত্রে ধন্যবাদ জানাই মরিয়ম জারার মা-বাবা সাবেক এমপি আব্দুর বদি ও বর্তমান সাংসদ শাহীন আকতার চৌধুরীকে।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ