বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদীয় কমিটির সুপারিশ প্রত্যাহারের দাবি ট্যানারী শ্রমিকদের

সংসদীয় কমিটির সুপারিশ প্রত্যাহারের দাবি ট্যানারী শ্রমিকদের

নিজস্ব সংবাদদাতা, সাভার ॥ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সাভারের চামড়া শিল্প নগরী বন্ধ করে দেয়ার সুপারিশ করেছে। মঙ্গলবার সকাল দশটায় এই সুপারিশ প্রত্যাহার করার দাবি জানিয়ে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীতে প্রতিবাদ সভা ও বিক্ষোভ করেছে বিভিন্ন ট্যানারীর কয়েকশ শ্রমিক।

এ সময় বক্তারা বলেন, সাভারের হেমায়েতপুরে ট্যানারী কারখানা বন্ধ করে দিলে চামড়া প্রসেসিং এ জড়িত ৬ হাজার শ্রমিক চাকরি হারিয়ে পথে বসবে। এছাড়া এ খাতে সংশ্লিষ্ট কাঁচা চামড়া যোগানের উৎস গরুর খামারি, মাংস ব্যবসায়ী, কাঁচা চামড়া ব্যবসায়ী, কেমিক্যাল ব্যবসায়ী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা জড়িত। যারা রফতানি বাণিজ্যে বৈদেশিক মুদ্রা অর্জনসহ দেশীয় বাজারের চাহিদা পূরণ করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অথচ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কোন কিছু বিবেচনায় না নিয়ে শুধুমাত্র বর্জ্য ব্যবস্থাপনা যথাযথ না হওয়ার কারণ দেখিয়ে চামড়া শিল্প নগরী বন্ধ করে দেয়ার সুপারিশ করেছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। প্রতিবাদ সমাবেশে ট্যানারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আব্দুল মালেকসহ বিভিন্ন ট্যানারী শ্রমিক ও সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         ভারতের শীর্ষ সেনা কর্মকর্তা বিপিন রাওয়াতকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         নেত্রকোনা ট্রাজেডি দিবসে পাঁচ মিনিট নীরবতা পালন         ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড