রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশুর স্মৃতিশক্তি বাড়াতে করণীয়

শিশুর স্মৃতিশক্তি বাড়াতে করণীয়

অনলাইন রিপোর্টার ॥ করোনাভাইরাসের কারণে প্রায় ১ বছরেরও বেশি সময় স্কুল কলেজ বন্ধ রয়েছে। ফলে নিয়মিত ক্লাস করা ও পড়ার অভ্যাস বদলে গেছে অনেকেরই।

অনলাইনে ক্লাস করা, বন্ধু-বান্ধব ও সহপাঠিদের সাথে মিশতে না পারা এবং গৃহবন্দি জীবনের প্রভাব পড়ছে শিশুদের পড়াশোনা এবং মনের উপর। স্মৃতিশক্তিও হ্রাস পাচ্ছে অনেকের।

করণীয় কী?

মহামারীর এই সময়ে শিশুর স্মৃতিশক্তি মজবুত রাখতে খাবারের দিকে আলাদা করে নজর দিতে পারেন। কিছু খাবার একেবারে বাদ দিতে পারেন। কিছু খাবার যোগ করতে পারেন।

বাদ দেবেন যেসব খাবার—

অতিরিক্ত তেলে ভাজা খাবার ও অতিরিক্ত মিষ্টি খাবার শিশুদের দেবেন না। যেমন, অতিরিক্ত মিষ্টি বিস্কুট, চকলেট, কেকের মতো খাবার এড়িয়ে চলুন। এই সব খাবার হজম করতে প্রচুর শক্তিক্ষয় হয়। তাতে মস্তিষ্কের কাজে বাধা পড়ে। বিশেষ করে পরীক্ষার সময় এগুলো থেকে আপনার শিশুকে দূরে রাখতে হবে।

যেসব খাবার খাওয়াবেন—

প্রতিদিনের খাবারের তালিকায় কাঠবাদাম বা আমন্ড, আখরোট, কিসমিসের মতো শুকনো ফল রাখুন। সঙ্গে কলা বা কমলালেবু, ডিমও দই নিয়মিত খাওয়ান।

এছাড়াও শরীর শুকিয়ে গেলে হ্রাস পায় স্মৃতিশক্তি। মন দিয়ে পড়াশোনা করার ক্ষেত্রেও সমস্যা হয়। ফলে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে দিন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৬৯২২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৬২৬৬
শীর্ষ সংবাদ:
ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশিকে উদ্ধার         যেখানে করোনা সংক্রমন ঊর্ধ্বগতি সেখানে নির্বাচন স্থগিত রাখা হয়েছে ॥ সিইসি         ঈদে ভারত থেকে পশু আসা ঠেকাতে শক্ত অবস্থান : স্থানীয় সরকার মন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭         বিদেশ নির্ভর বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন         “এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না যাতে শিক্ষার্থীদের ক্ষতি হয়”         ‘মির্জা ফখরুল হয়তো বলবেন খালেদার করোনার জন্যও আ.লীগ দায়ী’         লাইকি-বিগো লাইভের মাধ্যমে মাসে কোটি কোটি টাকা পাচার         মেজর সিনহা হত্যা ॥ সাবেক ওসি প্রদীপের জামিন শুনানি ২৭ জুন         খালেদার জন্মদিন সংক্রান্ত সব ধরনের নথি চেয়েছেন হাইকোর্ট         রাজশাহীতে করোনায় আরও ১৩ মৃত্যু         ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৩         কণ্ঠশিল্পী-প্রচ্ছদ ডিজাইনার বৃহান আর নেই         সিরিয়ার আফরিনে গোলাবর্ষণের ঘটনায় ১৩ জন নিহত         চীনের ৬ লাখ টিকা দেশে আসছে আজ         গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে মারা গেছেন ৩ হাজার ৩০৩ জন         রাশিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে জিতেছে বেলজিয়াম         বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি