মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তি পেলো নাইরেজিয়ায় অপহৃত প্রায় ৩শ’ মেয়ে শিক্ষার্থী

মুক্তি পেলো নাইরেজিয়ায় অপহৃত প্রায় ৩শ’ মেয়ে শিক্ষার্থী

অনলাইন ডেস্ক ॥ নাইজেরিয়ায় অপহৃত প্রায় ৩শ’ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক আলজাজিরা জানিয়েছে, মুক্তি পাওয়া ২৭৯ শিক্ষার্থী কর্তৃপক্ষের কাছে নিরাপদে রয়েছে। তাদের মুক্তির জন্য কোনও মুক্তিপণ দিতে হয়নি।

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে প্রায়ই স্কুলের মেয়দের লক্ষ্যবস্তু করে থাকে অপহরণকারীরা। শিক্ষার্থীদের অপহরণ করে মুক্তিপণ আদায় করার প্রচেষ্টা থাকে তাদের। নাইজেরিয়া পুলিশের ভাষ্য মতে, গত ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার)জামফারা রাজ্যের একটি স্কুল থেকে ৩১৭ জন নারী শিক্ষার্থীকে অপহরণ করে বন্দুকধারীরা।

তবে গভর্নর বেলো মাতাওয়াল্লি বলেছেন ২৭৯ অপহৃত হয়েছিল, যাদের সবাইকে উদ্ধার করা হয়েছে। ‘আজ আমরা শুক্রবার অপহৃত হওয়া শিশুদের পেয়েছি। আমি একটি শান্তি চুক্তি শুরু করেছি, যা ইতিবাচক ফল দিয়েছে। কাউকে কোনো মুক্তিপণ প্রদান করা হয়নি।’বলেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মধ্যরাতে যারা অপহৃত হয়েছিলেন; তারা জামফানের জঙ্গব শহরের একটি সরকারি বালিকা বিজ্ঞান মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। একটি সশস্ত্র দল তাদের অপহরণ করে। তবে ছাত্রীরা মুক্তি পেলেও কোন গোষ্ঠী তাদেরকে অপহরণ করেছিল সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। নাইজেরিয়ার ওই অঞ্চলের একাধিক সশস্ত্র দল প্রায়ই মুক্তিপণের জন্য স্কুলছাত্রীদের আটক করে।

এরআগে গত ১৭ ফেব্রুয়ারি নাইজার রাজ্যের কাগারা জেলার একটি স্কুল থেকে ২৭ জন শিক্ষার্থী, তিনজন কর্মচারী ও তাদের পরিবারের ১২ সদস্যকে অপহরণ করে বন্ধুকধারীরা। সেসময় এক শিক্ষার্থী নিহতও হয়। ২৭ ফেব্রুয়ারি ওই ২৭ শিক্ষার্থীকে ছেড়ে দেয় অপহরণকারীরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা